এখন পড়ছেন
হোম > অন্যান্য > চাকরি > লকডাউনেও কিভাবে নিজেকে চাকরির জন্য প্রস্তুত রাখবেন? ৫ টি গুরুত্বপূর্ণ টিপস দিলেন বিশেষজ্ঞরা

লকডাউনেও কিভাবে নিজেকে চাকরির জন্য প্রস্তুত রাখবেন? ৫ টি গুরুত্বপূর্ণ টিপস দিলেন বিশেষজ্ঞরা



বর্তমানে উচ্চমানের শিক্ষা প্রদান সংস্থা হিসাবে এনডিআইএ বিশ্ববাজারে অত্যন্ত উন্নত মানের শিক্ষা সংস্থা হিসাবে পরিচিত। শুধু তাই নয় আন্তর্জাতিক বাজারে এই সংস্থাটি ভারতবর্ষকে একটি গুরুত্বপূর্ণ স্থানে পৌঁছাতে সহায়তা করেছে। তবে বর্তমান বাজারে করোনা পরিস্থিতির কারণে বহু চাকরিপ্রার্থী অত্যন্ত ভয় এবং উদ্বেগের সঙ্গে দিন কাটাচ্ছে। কারণ এমন অনেকেই আছে যারা লকডাউন পরিস্থিতির আগে নানা জায়গায় পরীক্ষা দিয়েছেন কিন্তু তারপরেই লকডাউন শুরু হয়ে গেছে।

কার্যত যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে বর্তমান পরিস্থিতি। করোনা পরবর্তী পরিস্থিতিতে চাকরির পরিস্থিতি কি দাঁড়াতে পারে সেই নিয়ে চাকরি প্রার্থীরা এবং চাকরির জন্য পড়ুয়ারা যথেষ্টই আশঙ্কায় দিন কাটাচ্ছে। এই পরিস্থিতি স্বভাবতই তাদেরকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে বলে আশঙ্কা করছে তারা। তবে লকডাউন পরবর্তী ক্ষেত্রে বিভিন্ন সংস্থা গুলির দ্বার চাকরির জন্য খোলার সুযোগ থাকছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মূলত ভিন রাজ্য থেকে নিজেদের রাজ্যে অথবা দেশে করোনা ভাইরাসের কারণে বহু চাকুরীরত মানুষ একাধিক প্রতিষ্ঠান ছেড়ে চলে এসেছেন। কার্যত লকডাউন পরবর্তী সময়ে চাকরির ক্ষেত্রে কিছু সুযোগ-সুবিধা মিলতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই লকডাউনে বাড়িতে বসে চাকরিপ্রার্থীরা অথবা চাকরির জন্য পড়ুয়ারা কয়েকটি টিপস অনুসরণ করলে চাকরি পাওয়ার ক্ষেত্রে কিছু সহায়তা মিলতে পারে।এবার দেখে নেওয়া যাক এই টিপস গুলো কি কি হতে পারে।

• দূর থেকে শেখার পদ্ধতি রপ্ত করতে হবে
লকডাউন পরিস্থিতিতে যে সমস্ত উচ্চ মানের শিক্ষা প্রতিষ্ঠান গুলি অনলাইন পদ্ধতিতে বিভিন্ন রকম শিক্ষা দিয়ে থাকছে সেগুলি ছাত্র-ছাত্রীদের রপ্ত করতে হবে। এগুলি শুধুমাত্র তাদের জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করবে তা নয় পরবর্তী ক্ষেত্রে চাকরি জীবনে প্রাসঙ্গিক দক্ষতা বৃদ্ধি করবে। তাই অনলাইন পদ্ধতিতে জ্ঞান অর্জনকেই এখন ছাত্রছাত্রীদের আলিঙ্গন করে নিতে হবে।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

• প্র্যাকটিক্যাল কাজের মাধ্যমে দক্ষতা অর্জন
ব্যবহারিক পদ্ধতির সাহায্যে জিনিসগুলি আবিষ্কার করতে হবে এবং আবিষ্কার করার মধ্যে যে আনন্দ রয়েছে তা দক্ষতা বাড়াতে সহায়তা করবে। এমনকি এই পদ্ধতিটি ছাত্র-ছাত্রীদের যত মসৃণ হবে ততটাই সচ্ছল বোধ করবে ছাত্রছাত্রীরা। ফ্যাশন ডিজাইনিং হোক কিংবা মিডিয়ায় আত্মপ্রকাশ সবক্ষেত্রেই স্বাচ্ছন্দ্যবোধ করবে ছাত্র-ছাত্রীরা। যেমন পুরনো জামা কাপড় নতুন করে তৈরি করতে পারেন বাড়িতে বসেই। এমনকি কিভাবে সেই পুরনো জামা কাপড় নতুন ভাবে তৈরি করা হচ্ছে তা যদি নথিভুক্ত করেন সে ক্ষেত্রে তাদের উদ্ভাবনী ক্ষমতা বৃদ্ধি পাবে।

• সব ক্ষেত্রেই সদর্থক চিন্তাভাবনা রাখতে হবে
লকডাউন পরিস্থিতিতে বাড়িতে থাকতে থাকতে অনেকেই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ছে। যার ফলস্বরূপ লকডাউন পরবর্তী পরিস্থিতিতে নানা রকম ইন্টারভিউর ক্ষেত্রে এর প্রভাব পড়তে পারে। তাই সব সময় ধনাত্মক চিন্তাভাবনা করতে হবে। এবং পড়াশোনার পাশাপাশি নানা সৃজনশীল মূলক কাজ করে যেতে হবে যে কারণে কোনভাবেই মানসিকভাবে বিপর্যস্ত কেউ না হয়। মানসিক উদ্বেগ কোন ক্ষেত্রে দেখা গেলে কাউন্সেলিং-এর মাধ্যমে তা অতি শীঘ্রই কাটিয়ে ফেলা প্রয়োজন।

• পরামর্শদাতাদের সঙ্গে যোগাযোগ রাখতে হবে
শিক্ষার্থীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় বিষয় হলো এই মুহূর্তে তাদের পরামর্শদাতাদের সঙ্গে অত্যন্ত ভালো সম্পর্ক এবং যোগাযোগ বজায় রাখা। পরামর্শদাতারা বাস্তবিক জীবনে যথেষ্ট অভিজ্ঞ থাকার কারণে তারা শিক্ষার্থীদের এই বিষয়ে অবগত থাকতে যথেষ্ট পরিমাণে সহায়তা করবে। তাই প্রতিক্ষেত্রে পরামর্শদাতাদের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে হবে।

• একটি অনিশ্চিত ভবিষ্যতের জন্য উদ্ভাবনের সুযোগটি ব্যবহার করতে হবে পড়ুয়াদের
যে কোনো রকমের ক্রিয়েটিভ কাজ কর্ম অথবা ডিজাইনিং এর ক্ষেত্রে বর্তমান প্রজন্ম এগিয়ে যেতে পারে। সেক্ষেত্রে নানা দিক প্রশস্ত হয়ে আছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।যে কোনো রকমের ক্রিয়েটিভ কাজকর্মের ক্ষেত্রে কোন নির্দিষ্ট সীমাবদ্ধতা থাকে না। যে কারণে যে কেউ যে কোন মুহূর্তে নিজের চিন্তা ভাবনার মাধ্যমে আত্মপ্রকাশ করতে পারে।
বিশেষজ্ঞদের মতে বর্তমান পরিস্থিতি কাটিয়ে উঠতে এখনো বেশ সময় লাগবে। কার্যত বর্তমান প্রজন্ম যদি নিজেদের আত্মপ্রকাশের জন্য এই সমস্ত পন্থা গুলি অনুসরণ করে থাকে তবে সে ক্ষেত্রে কিছুটা হলেও তাদের সহায়ক হবে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!