এখন পড়ছেন
হোম > জাতীয় > ক্রমাগত লকডাউন কি বাড়িয়ে দিচ্ছে বেকারত্ব? খাদের কিনারায় ঠেলে দিচ্ছে কি অর্থনীতিকে?

ক্রমাগত লকডাউন কি বাড়িয়ে দিচ্ছে বেকারত্ব? খাদের কিনারায় ঠেলে দিচ্ছে কি অর্থনীতিকে?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা সংক্রমণ রোধ করতে গেলে লকডাউন বা কঠোর বিধি-নিষেধ আরোপ করা ছাড়া তেমন কোনো বিকল্প পথ দেশের বা রাজ্যের হাতে নেই। কারণ সমগ্র দেশবাসীর ভ্যাক্সিনেশন যথেষ্ট সময় সাপেক্ষ। গতবছর দেশজুড়ে লকডাউনের সময় বেকারত্ব তীব্র আকার ধারণ করেছিল। খাদের কিনারায় চলে গিয়েছিল অর্থনীতি। এরপর লকডাউনের বিধি-নিষেধ শিথিল হতে শুরু করলে, বেকারত্বের হার কমে আসতে থাকে। কিন্তু সম্প্রতি আবার একাধিক রাজ্যে লকডাউন ও কঠোর বিধি-নিষেধ জারি হওয়ার কারণে আবারো তীব্র হারে বৃদ্ধি পেয়েছে বেকারত্ব। বেশ কয়েক সপ্তাহ ধরে বেকারত্বের হার যেভাবে বাড়ছে, তা আশঙ্কায় ফেলে দিয়েছে অর্থনীতিবীদ ও বিশেষজ্ঞদের। পশ্চিমবঙ্গেও বেকারত্বের হার ঊর্ধ্বমুখী।

গত ২০২০ সালে দেশজুড়ে লকডাউন ঘোষণার পর এপ্রিল ও মে মাসে বেকারত্ব ব্যাপকহারে বৃদ্ধি পায়। যা ২০ শতাংশ অতিক্রম করে যায়। তবে লকডাউন উঠে যাবার পর, বিধিনিষেধ হালকা হতে শুরু করলে বেকারত্বের হার কমতে থাকে। চলতি বছর আবার একাধিক রাজ্যে লকডাউন বা কঠোর বিধিনিষেধ আরোপ করার ফলে আবার বেকারত্বের হার ঊর্ধ্বমুখী। গত মে মাসের মাঝামাঝি সময়ে দেশের বেকারত্বের হার ১০% অতিক্রম করে যায়।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

উপদেষ্টা সংস্থা সিএমআইইর পরিসংখ্যানে দেখা যাচ্ছে যে, গত মে মাসে দেশে বেকারত্বের হার ১১.৯ শতাংশতে চলে গিয়েছিল। এরপর সময়ে সময়ে তা আরও বৃদ্ধি পেয়েছে। গত ৬ ই জুন দেখা যাচ্ছে, বেকারত্বের হার পৌঁছে গেছে ১৩.৬২ শতাংশে। এ প্রসঙ্গে সিএমআইইর কর্তা মহেশ ব্যাস জানালেন যে, ফেব্রুয়ারি থেকে মে মাসের মধ্যে দেশে ২.৫৩ কোটি নিট কাজ কমে গেছে। ফলে বেকারত্বের হার প্রায় ৬.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি এমন অবস্থায় চলে গেছে যে, অনেকে কাজ খোঁজাও বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। তিনি জানান, লকডাউন উঠে গেলে,পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার সম্ভাবনা আছে। কিন্তু বিধিনিষেধ আরোপের পূর্বেই বেকারত্ব বেড়ে যাওয়া, যথেষ্ট উদ্বেগজনক।

প্রসঙ্গত, বেকারত্বের হার সম্প্রতি শহরাঞ্চলের চেয়ে গ্রামাঞ্চলে দ্রুত বাড়তে শুরু করেছে। দেখা যাচ্ছে গত ৬ ই জুন শহরে বেকারত্বের হার ১৪.৪ শতাংশ, গ্রামাঞ্চলে বেকারত্বের হার, যা এতদিন ছিল ৯.৫৮ শতাংশ, তা এক ধাক্কায় ১৩.২৭ শতাংশতে চলে এসেছে। বিধিনিষেধ কিছুটা শিথিল করে দেওয়ায় শহরে বেকারত্বের হার কিছুটা কমেছে। কিন্তু গ্রামাঞ্চলে বেকারত্বের হার তীব্রভাবে বাড়ছে। পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। গত মাসে পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ছিল ১৯.৩ শতাংশ, যা যথেষ্ট উদ্বেগজনক।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!