এখন পড়ছেন
হোম > জাতীয় > কপাল খুলছে বাংলার, এবার বড়সড় তেলের খনির সন্ধান বাংলার বুকে

কপাল খুলছে বাংলার, এবার বড়সড় তেলের খনির সন্ধান বাংলার বুকে



আপনাদের সুবিধার্থে খবরের শেষে বিধানসভা ২০২১ উপলক্ষে আমাদের করা সর্বশেষ সমীক্ষার প্রতিটির লিঙ্ক দেওয়া আছে।

আপনার মতামত জানান -

প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  করোনা সংক্রমনের কারণে ব্যাপকভাবে ধাক্কা খেয়েছে রাজ্যের অর্থনীতি। দীর্ঘসময় ধরে লকডাউন থাকার কারণে ব্যাপক হারে রাজস্ব সংগ্রহের ঘাটতি দেখা দিয়েছে। করোনা মোকাবিলাতেও যথেষ্ট অর্থব্যয় করতে হয়েছে রাজ্যকে। এদিকে করোনা সংক্রমণের কারণে কেন্দ্র সরকারের ভাঁড়ারেও যথেষ্ট টান পড়েছে। এর ফলে বকেয়া পড়ে আছে জিএসটির অর্থ। এরফলে রাজ্যের আর্থিক সংকট আরও বেড়েছে। শেষ পর্যন্ত, জিএসটির ক্ষতিপূরণের অর্থ ঋণদানের মাধ্যমে মেটাবার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের জন্য বিশেষ সুখবর নিয়ে এলো কেন্দ্র সরকার।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দিল্লিতে এক সাংবাদিক সম্মেলন করে গতকাল শুক্রবার জানালেন যে, আগামী দু-তিন বছরের মধ্যেই পশ্চিমবঙ্গে ব্যাপক হারে খনিজ তেল উত্তোলন শুরু হবে। যে কারণে কোটি কোটি টাকা রাজস্ব আসবে রাজ্য সরকারের হাতে। কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানালেন যে, রাজধানী কলকাতা থেকে মাত্র ৪৭ কিলোমিটার দূরে উত্তর ২৪ পরগনা জেলার বারাসত সদর মহকুমার অশোকনগর থানার বাইগাছি এলাকায় খনিজ তেলের এক বিরাট ভান্ডারের সন্ধান পাওয়া গেছে। যেখান থেকে ব্যাপকহারে খনিজ তেলের উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত অশোকনগর নৈহাটি জেলা সড়কের পাশে বারাসাতের বাইগাছি এলাকায় এক বিরাট খনিজ তেলের ভাণ্ডারের সন্ধান পাওয়া গেছে। যে খনিজ তেল উত্তোলনের দায়িত্ব নিয়েছে ওএনজিসি। সম্প্রতি বাইগাছি এলাকার খনিজ তেল ইন্ডিয়ান অয়েলের তৈল শোধনাগারে পাঠানো হয়েছিল, এটা জানতে যে এই এলাকার তেল বাণিজ্যিকভাবে উৎপাদন করা সম্ভব হবে কিনা? ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষর তরফ থেকে জানানো হয় যে, এখানকার তেলের বাণিজ্যিক উৎপাদন সম্ভব। এর পরই দিল্লিতে সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানালেন যে, আগামী দু-তিন বছরের মধ্যেই খনিজ তেল উৎপাদনের উপযুক্ত পরিকাঠামো তৈরি করা সম্ভব হবে। আর তখন থেকেই শুরু হবে ব্যাপক হরে খনিজ তেল উৎপাদন।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানালেন যে, আসামের চেয়েও বেশি খনিজ তেল পাওয়া যাবে বারাসাতের বাইগাছি থেকে। এখন থেকে প্রতিদিন ১ লক্ষ ঘনমিটার গ্যাস ও ১৮ হাজার ঘনমিটার তেল উৎপাদন করা সম্ভব হবে। বিরাট পরিমান খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের ভান্ডার সেখানে পাওয়া গেছে।এমনটাই ওএনজিসি সূত্রের খবর। খনিজ তেল উৎপাদনের জন্য রাজ্য সরকারের কাছে তিন একর জমি ইতিমধ্যে পেয়েছে ওএনজিসি। এখন সেখানে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে বাণিজ্যিকভাবে ব্যাপকহারে খনিজ তেল উত্পাদন করতে গেলে প্রয়োজন আরও ২৭ একর জমি। রাজ্য সরকারের কাছে যে জমির আবেদন করা হয়েছে।

জানা গেছে বাইগাছি এলাকা থেকে একবার যদি বাণিজ্যিকভাবে খনিজ তেল উত্তোলন শুরু হয়, তবে প্রতিমাসে কোটি কোটি টাকা রাজস্ব আসবে রাজ্য সরকারের কাছে। এর ফলে রাজ্যের অর্থনৈতিক সংকট অনেকটা কেটে যাবে। এছাড়াও, বাইগাছি এলাকায় একাধিক শিল্প গড়ে উঠতে পারবে। যার ফলে ঘটবে কর্মসংস্থান, উপকৃত হবেন বহু কর্মপ্রার্থী। বাইগাছি এলাকার খনিজ তেলের ভান্ডার থেকে উপকৃত হবে গোটা উত্তর ২৪ পরগনা জেলা, সেইসঙ্গে উপকৃত হবে রাজধানী কলকাতা। যার ফলে উপকৃত হবে রাজ্য। এর ফলে বিরাট জোয়ার আসবে রাজ্যের অর্থনীতিতে।

একনজরে দেখে নিন আমাদের সর্বশেষ বিধানসভা ২০২১ ওপিনিয়ন পোল –

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – দ্বিতীয় পর্ব – 

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – প্রথম পর্ব – 

# মালদহ জেলার ওপিনিয়ন পোল –

# দক্ষিণ দিনাজপুর জেলার ওপিনিয়ন পোল –

# উত্তর দিনাজপুরে জেলার ওপিনিয়ন পোল –

# জলপাইগুড়ি ও কালিম্পঙ জেলার ওপিনিয়ন পোল –

# আলিপুরদুয়ার ও দার্জিলিং জেলার ওপিনিয়ন পোল –

# কুচবিহার জেলার ওপিনিয়ন পোল –

আপনার মতামত জানান -
আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!