এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > কবে হবে গোটা রাজ্যের পুরভোট? সামনে এল বড়সড় তথ্য – জেনে নিন বিস্তারিত

কবে হবে গোটা রাজ্যের পুরভোট? সামনে এল বড়সড় তথ্য – জেনে নিন বিস্তারিত



রাজ্যে ইতিমধ্যে নির্বাচন কমিশন উপ নির্বাচনের দিন ঘোষণা করেছে 24 শে নভেম্বর। এর সাথেই এবার কলকাতাসহ বিভিন্ন রাজ্যে পুরভোটের দামামা বেজে উঠলো। শোনা যাচ্ছে, আগামী বছরের এপ্রিল নাগাদ রাজ্যে পুরভোট হতে পারে। পুরভোট কেন্দ্র করে ইতিমধ্যে রাজনৈতিক দলগুলি তৎপর হয়ে উঠেছে নিজেদের ঘর গোছাতে। 2019 এর লোকসভা ভোটের পর পুরভোট কে কেন্দ্র করে রাজ্যের শাসক দল ও বিরোধীদল প্রত্যেকেই নিজের ক্ষমতা দেখানোর অপেক্ষায় রয়েছে। এদিকে তৃণমূল দল লোকসভা ভোটে পিছিয়ে পড়ার পরেই প্রশান্ত কিশোরের শরণাপন্ন হয়, তাঁর পরিকল্পনা মেনেই তৃণমূল এখন যাবতীয় রাজনৈতিক ক্রিয়া-কলাপ চালাচ্ছে বলে জানা গেছে।

যদিও পুরভোটের সময়কাল সম্পূর্ণ অনুমান সাপেক্ষেই বলা হচ্ছে। কারণ, আগামী বছরের মে, জুন মাস নাগাদ কলকাতা সহ রাজ্যের 51 টি পুরসভার মেয়াদ ফুরোচ্ছে। এই পরিস্থিতিতে নির্বাচন কমিশন রাজ্যে পুরসভার ভোটের ব্যাপারে চিঠি দিয়েছে বলে জানা গেছে। সূত্রের খবর, আগামী বছর এপ্রিল মাসে কলকাতা কর্পোরেশন সহ রাজ্যের পুরসভা গুলিতে ভোট হতে পারে।

প্রত্যেক বারই পুরভোটের নির্ধারিত সময়ের আগে নির্বাচন কমিশন রাজ্য সরকারকে চিঠি দেয়। ওই ওই চিঠিতে নির্বাচন কমিশন জানতে চায় রাজ্যের বিভিন্ন ওয়ার্ড সম্পর্কিত কি কি পরিকল্পনা নিতে চলেছে রাজ্য সরকার। প্রশাসনিক সূত্রে জানা গেছে এবারের নির্বাচন কমিশনের তরফ থেকে এ ধরনের চিঠি এসে পৌঁছেছে নবান্নে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আগামী বছরে যেসব পুরসভার মেয়াদ শেষ হতে চলেছে, তার মধ্যে কলকাতা ছাড়াও রয়েছে শিলিগুড়ি, চন্দননগরের মতন পুরসভা। সামনের বছর অক্টোবরে মেয়াদ ফুরোবে বিধান নগর পুরসভা এবং আসানসোল পুরসভারও। তার মধ্যে উত্তর 24 পরগনার বাইশটি, হুগলির তেরোটি এবং মুর্শিদাবাদের ছটি পুরসভাও রয়েছে বলে জানা গেছে।

গতবছর অক্টোবর-নভেম্বর এবং ডিসেম্বরে মেয়াদ শেষ হয়েছে হাওড়া সহ 17 টি পুরসভার। সেখানে পুরসভার কাজ চালিয়ে যাচ্ছে প্রশাসক। এর মধ্যে হাওড়া পুরসভার ওয়ার্ড বদল, ওয়ার্ড বিন্যাস এবং সংরক্ষণ এর কাজের বিষয়ে নির্বাচন কমিশন রাজ্যের সাথে যোগাযোগ করেছিল। তবে ওয়ার্ড বদল নিয়ে সরকার এখনো বেশ কিছুটা পিছিয়ে আছে বলে জানা গেছে।

2018 সালে মেয়াদ শেষ হলেও 17 টি পুরসভায় কোনো ভোট হয়নি। নির্বাচন কমিশন বারংবার চিঠি দিয়ে রাজ্য সরকারের কাছে এই পুরসভাগুলির নির্বাচনের বিষয়ে জানতে চেয়েছে, কিন্তু রাজ্য সরকার নির্দিষ্টভাবে কিছুই জানায়নি নির্বাচন কমিশনকে। 2018 থেকে 2019, 3 বছরে যেসব পুরসভার মেয়াদ শেষ হয়েছে এবং যেসব পুরসভার মেয়াদ শেষ হবে, সব মিলিয়ে মোট 110 টি পুরসভায় পুরভোট হতে চলেছে বলে জানা গেছে। তবে সমস্ত পুরসভায় একই দিনে ভোট হবে না আলাদা আলাদা ভাবে নির্বাচন হবে তা নিয়ে এখনো পর্যন্ত কিছু জানা যায়নি।

আপাতত পুরভোটের লক্ষ্যে কোমর বেঁধে নামতে চলেছে এ রাজ্যের যুযুধান রাজনৈতিক শিবিরগুলি। 2019 এর লোকসভা ভোটে রাজ্যে বিজেপি শিবির রাজনৈতিক পটভূমিকায় একেবারে সামনের শ্রেণীতে চলে আসে। আর তারপর থেকে বিজেপির প্রধান লক্ষ্য 2021 এর বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের দখল নেওয়া। সেই লক্ষ্যে পৌঁছাতে উপনির্বাচন বা পুরনির্বাচন যেটাই হোক না কেন, পদ্ম শিবির জিততে মরিয়া হবে তা নিয়ে কোন সন্দেহ নেই বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

অন্যদিকে, রাজনৈতিক মহলের একাংশের মতে 2019 এর লোকসভা ভোটে শিক্ষা নিয়ে রাজ্য তৃণমূল দল নিয়োগ করেছে ভোট কৌঁশলী প্রশান্ত কিশোরকে। তাঁর পরিকল্পনামাফিক তৃণমূল নিশ্চিত ভাবে চেষ্টা করবে, তাঁদের দখলে থাকা পুরসভাগুলি যাতে বেদখল না হয়ে যায়। আপাতত পরিস্থিতি কোন দিকে যায়, সেদিকে নজর রাখছে রাজ্যের ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!