এখন পড়ছেন
হোম > জাতীয় > কবে হবে ঈদ আল-আধা বা বকরি-ঈদ? সামনে এল দিল্লির জামা মসজিদের বড়সড় ঘোষণা, জানুন বিস্তারিত

কবে হবে ঈদ আল-আধা বা বকরি-ঈদ? সামনে এল দিল্লির জামা মসজিদের বড়সড় ঘোষণা, জানুন বিস্তারিত



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট করোনার কারণে এবছর সমস্ত উৎসবে লেগেছে বাধা। মুসলিমদের অন্যতম বড় উৎসব বকরি ঈদ। এই উৎসব ঘিরে ছোট বড় সবাই মেতে ওঠে আনন্দে। চলে খাওয়া দাওয়া দেদার। কিন্তু এবার বকরি ঈদ নিয়ে চূড়ান্ত সাবধানতা অবলম্বন করা হচ্ছে। সাধারণত বকরি ঈদে পশুবলি দেবার রেওয়াজ আছে মুসলমানদের মধ্যে। কিন্তু সেই রেওয়াজেও এবার লাগাম দেওয়া হচ্ছে। অন্যদিকে বকরি ঈদ পালনের জন্য নামাজ পড়তে যাওয়ার ওপরেও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

অনুরোধ করা হচ্ছে প্রত্যেক মুসলিম সমাজের মানুষকে ঘরে বসে নামাজ পড়ার জন্য। এমনকি সমস্ত পশু বাজারও বন্ধ থাকবে করোনার সাবধানবিধি মেনে। এই অবস্থায় এবার দিল্লির জামা মসজিদ এর তরফ থেকে শাহি ইমাম আহমেদ বুখারি মঙ্গলবার এর বদলে আগামী শনিবার অর্থাৎ পয়লা আগস্ট বকরি ঈদ পালন হবে বলে জানিয়ে দিলেন। মঙ্গলবার ভারতের কোথাও চাঁদ দেখতে পাওয়া যায়নি আকাশে মেঘের কারণে। চাঁদ না দেখা গেলে ঈদও পালন করা যাবেনা।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

তাই অগত্যা বকরি ঈদ পালন হবে পয়লা আগস্ট। এ প্রসঙ্গে দিল্লির ফতেপুরী মসজিদের ইমাম মৌলানা মুফতি মুকরম জানান, গোটা ভারতে কোথাও চাঁদ দেখা যায়নি মঙ্গলবার আর সেজন্যই মঙ্গলবারের বদলে বকরি ঈদ পালন হতে চলেছে আগামী পয়লা আগস্ট। এর মধ্যেই সামনে এসেছে দিল্লিতে আকাশ পরিষ্কার না থাকার জন্য চাঁদ দেখতে পাওয়া যায়নি ঠিকই। কিন্তু তামিলনাড়ু ও মধ্যপ্রদেশে আকাশ পরিষ্কার থাকা সত্ত্বেও সেখানেও চাঁদ দেখা যায়নি।

অন্যদিকে অন্যান্য উৎসবের মতোই বকরি ঈদ উৎসবও এবছর জৌলুসহীন। আর তার একমাত্র কারণ করোনা। মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে, ঘরে বসে নামাজ পড়ার কথা। এছাড়াও ভেড়ার বদলে প্রতীকী বলিদান দেওয়ার পরামর্শ দিয়েছে অনেক রাজ্য সরকার। অন্যদিকে জানা গেছে, বকরিদ জন্য যদি কেউ পশু কিনতে চায় তাহলে তাকে অনলাইন বা ফোনের মাধ্যমেই কিনতে হবে। কারণ করোনার কারণে বাজারে ভিড় বাড়ানো যাবেনা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!