এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > কেটে যাচ্ছে আশঙ্কার কালো মেঘ! নতুন বছরের গোড়াতেই করোনাকে কাবু করতে এসে যাচ্ছে ভ্যাক্সিন?

কেটে যাচ্ছে আশঙ্কার কালো মেঘ! নতুন বছরের গোড়াতেই করোনাকে কাবু করতে এসে যাচ্ছে ভ্যাক্সিন?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –সারাবিশ্ব চাতক পাখির মতো অপেক্ষা করে আছে ভ্যাকসিনের। মারণ covid ১৯ থেকে বাঁচতে এছাড়া তো অন্য উপায় নেই, তাই অগত্যা ভ্যাকসিনের অপেক্ষা। ইতিমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে চারদিকে সাড়া পড়ে গেছিল। সেই সঙ্গে এবার ভ্যাকসিন নিয়ে আশার কথা শোনাল হু- এর এক বিজ্ঞানী।

সম্প্রতি এই বিজ্ঞানী জানিয়েছেন যে ভ্যাকসিন তৈরীর ক্ষেত্রে ভারত ভাল জায়গায় রয়েছে। অন্যদের তুলনায় ভারতের বহু কোম্পানি ভ্যাকসিন নিয়ে কাজ করে চলেছে। সেক্ষেত্রে স্বয়ংক্রিয় ভাবে তারা তৈরি করুন বা অন্য সংস্থার সঙ্গে যুগ্মভাবে। তবে বিশ্বের মধ্যে আমাদের দেশ এখন ভ্যাকসিন তৈরির উৎপাদন কেন্দ্রে পরিণত হয়েছে বলেই মনে করছেন তিনি।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

অন্যদিকে শুধু তাই নয় কেবল করোনা আক্রমণ প্রতিরোধ নয়, তার সঙ্গে খাবার, স্যানিটেশন, জল, থাকার ব্যবস্থা সবকিছুই প্রয়োজন। সেই ক্ষেত্রেও ভারত অন্যান্য দেশগুলিকে দিশা দেখিয়েছেন। এছাড়া এই মহামারীর সঙ্গে টিবি, ক্যানসার এবং ম্যালেরিয়ার মত রোগের ক্ষেত্রেও যে এই ভাইরাস প্রভাব ফেলবে সেই নিয়েও প্রশ্ন ছিল। সেই সঙ্গে এদিকেও ভারত সাফল্য লাভ করেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে শুধু ভ্যাকসিন নয়, তা তৈরি হওয়ার পর তা সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া, সেটা প্রয়োগের ক্ষেত্রে মানুষকে প্রশিক্ষণ দেওয়ার মতো ব্যাপারও এর সঙ্গে জড়িত রয়েছে। তাই ভ্যাকসিন তৈরীর সঙ্গে সঙ্গে এই ব্যাপার গুলোর দিকেও নজর দিতে বলেছেন তিনি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!