এখন পড়ছেন
হোম > অন্যান্য > কাদের জীবনে বিবাহ যোগ নেই? সারা জীবন থেকে যাবে কৌমার্য্য? জেনে নিন বিস্তারিত ভাবে

কাদের জীবনে বিবাহ যোগ নেই? সারা জীবন থেকে যাবে কৌমার্য্য? জেনে নিন বিস্তারিত ভাবে



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – ঋগ্বেদের যুগে বিবাহের উদ্দেশ্য ছিলো একজন পুরুষকে গৃহস্থ হয়ে দেবতার উদ্দেশ্যে নিজের ধর্ম পালন করা এবং সন্তান উৎপাদন করা। নিজের জীবনের চারটি আশ্রমকে ( ব্রহ্মচর্য, গার্হস্থ্য, বানপ্রস্থ, সন্ন্যাস) ভালোভাবে পালন করতে গেলে এই বিবাহ ছিলো অত্যন্ত বৈজ্ঞানিক। যার মধ্যে শেষের তিনটিতে সঙ্গী হতেন দম্পতি। প্রাচীন ভারতে পুরুষ এবং নারীর দুটি স্বতন্ত্র অর্ধ সত্তাকে সম্পূর্ণ করাই ছিলো লক্ষ্য। সামাজিক বা রাজনৈতিক বিবেচনার থেকে ধর্মীয় বিশ্বাস হিসেবেই এটি পরিচিতি পায়। যেটির একটি সাংস্কৃতিক দিকও ছিলো।

হিন্দু ধর্ম অনুসারে আট প্রকার বিবাহের কথা বলা হয়েছে।
* ব্রহ্ম বিবাহ
*প্রজাপত্য বিবাহ
* দৈব বিবাহ
* আর্ষ বিবাহ
* গান্ধর্ব বিবাহ
* আসুর বিবাহ
* রাক্ষস বিবাহ
* পৈশাচ বিবাহ  ,

তবে এর মধ্যে দ্বিতীয় বিবাহটি হিন্দু শাস্ত্রে সবচেয়ে বেশি প্রচলিত। তবে সকল মানুষের জীবনে এই শুভ ঘটনাটি ঘটে না। সেক্ষেত্রে আপনার রূপ না গুণের কারণে যে এমনটা হয়, তা ভাবার কারণ নেই। আপনার রাশি অনুযায়ী লগ্নে সপ্তম ভাবের অবস্থানই কিন্তু নির্ধারণ করে আপনার কৌমার্য্য খণ্ডনের বিষয়টি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

লগ্নে, সপ্তম, পঞ্চম ভাবে এবং চন্দ্র গ্রহ অবস্থান করলে বিবাহে বাধা আসে। এছাড়া শুক্র, মঙ্গল, চন্দ্র, শনির সঙ্গে রাহুর সংযোগ থাকলে বিবাহে বিলম্ব হয়। শুক্র, মঙ্গল একত্রে পঞ্চম পতিতে অবস্থিত হলে বিবাহ সুসম্পন্ন হয় না। জাতকের রাশিচক্রে যদি সপ্তম ভাবে সিংহ রাশির উদয় হয় তবে সেক্ষেত্রেও শনি বা রাহুর অবস্থানে জাতকের বিবাহ সুসম্পন্ন হয় না। রাহু বা শনির দ্বারা পীড়িত অবস্থায় রবি অবস্থান করলে জাতকের বিবাহের সমস্যা দেখা যায়।

মেয়েদের রাশিচক্রে যদি সপ্তমে শনি গ্রহের অবস্থান থাকে, এছাড়া বৃহস্পতি দুর্বল হলে বিবাহের বিলম্ব হয়। যদি সপ্তম ভাবে অবস্থান করে চন্দ্র এবং শনি তবে সে ক্ষেত্রেও বিবাহের সম্ভাবনা কমে যায়। রাহু ষষ্ঠভাব, দ্বিতীয় ভাব এবং সপ্তমপতি বিরূপ হলে এরূপ হয়। এছাড়া শুক্র গ্রহ দুর্বল হলে জাতক-জাতিকার বিবাহ জীবন সুখের হয় না। ষষ্ঠ ও অষ্টম ও দ্বাদশ ভাবে শুক্র গ্রহ অবস্থান করলে বা পাপ গ্রহ তারা দুষ্ট হলে বিবাহের বিঘ্ন ঘটে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!