এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > জিনপিংয়ের নতুন চাল? মুখে বন্ধুত্বের কথা বললেও, নেপালের সাত-সাতটি জেলা দখল করে নিল চীন!

জিনপিংয়ের নতুন চাল? মুখে বন্ধুত্বের কথা বললেও, নেপালের সাত-সাতটি জেলা দখল করে নিল চীন!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – কৌটিল্যের অর্থশাস্ত্রে ক্ষত্রিয়দের ক্ষেত্রে যোগক্ষেম নামের একটি নীতির কথা শোনা যায়। তাতে বলা হয়েছে, যোগ কথার অর্থ ল অলব্ধের লাভ এবং লব্ধের রক্ষণ। এছাড়া রাজাদের ক্ষেত্রেও নিজের রাজ্যের সীমানা বাড়ানোর কোথাও চাণক্য উল্লেখ করেছিলেন। সেই প্রথা বর্তমানে যুগেও কিন্তু দেখা যাচ্ছে। তবে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে এই বিষয়ে আধুনিক অনেক রাষ্ট্রনীতির প্রয়োগই করা হয়।

বর্তমানে চিনও যে সেই বিস্তারবাদী নীতিকেই অনুসরণ করছে, তা ভালোভাবে বোঝা যাচ্ছে। সম্প্রতি একটি খবরে জানা গেছে, বেজিং নেপালের জমি দখল করছে। আর এই ব্যাপারে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি কোন আপত্তিও দেখাচ্ছেন না, আর কোনও পদক্ষেপও নিচ্ছেন না। আর সেই নিয়েই বর্তমানে রাজনীতির আঙিনায় তৈরি হয়েছে নতুন জল্পনা।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তথ্য সূত্রে জানা গেছে, নেপালের সাতটি সীমান্তবর্তী জেলার অনেক জায়গায় চিন অবৈধ ভাবে কবজা জমিয়েছে। চীন দোলখার আন্তর্জাতিক সীমান্তে দেড় কিমি পর্যন্ত এগিয়ে এসেছে এবং চীন নেপালের কোরলাং এলাকার ৫৭নং পিলার অতিক্রম করেছে। বর্তমানে নেপালের দোলখা, গোরখা, দার্চুলা, হুমলা, সিধুপালচৌক, সঙ্খুআসভা আর রসুবা জেলা চীনের এই বিস্তারবাদি নীতির শিকার হয়েছে।

একই ভাবে নেপালের দার্চুলার জিউপিউ গ্রামের একটি অংশও চীন নিজেদের দখলে করে নিয়েছে। এর আগে ২০১৭ সালেও চিন নেপালের এই গ্রাম পুরো দখল করার সাথে সাথে এই এলাকাকে তিব্বতের সাথে জুড়ে দিয়েছিল। প্রমাণ স্বরূপ, এখনো পর্যন্ত এই গ্রামকে নেপালের মানচিত্রেই দেখা যায় এবং স্থানীয়রা এখনো নিজেদের নেপালি বলেই পরিচয় দেয়। বর্তমানে ভারতের সঙ্গেও লাদাখ চিন সীমান্তে অশান্তি তৈরি হয়েছে। যার জেরে ভারতের চিনা দ্রব্য থেকে শুরু করে অ্যাপ সবকিছুই বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে চীনের এই নীতি যে আদপে ভারতের জন্যও সতর্কবার্তা সেটাই মনে করছেন রাজনীতিবিদরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!