এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > বাংলার ছাত্র রাজনীতিতেও এবার ঝড় তুলতে প্রস্তুত গেরুয়া শিবির! বাম দুর্গে পা রেখে বড় বার্তা

বাংলার ছাত্র রাজনীতিতেও এবার ঝড় তুলতে প্রস্তুত গেরুয়া শিবির! বাম দুর্গে পা রেখে বড় বার্তা



যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ভোটে এবার সরাসরি রাজনৈতিক যুদ্ধে নামছে এবিভিপি। এবার প্রথম সরাসরি ছাত্রভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে এবিভিপি। আগামী 19 ফেব্রুয়ারি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র ভোট হওয়ার কথা। আর সে কথা মাথায় রেখেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে দুটি গুরুত্বপূর্ণ শাখায় সবকটি পদে প্রার্থী দিল আরএসএস এর ছাত্র সংগঠনটি। সূত্রের খবর, ক্যাম্পাসে এবিভিপির প্রভাব বেশ কয়েকদিন যাবৎ লক্ষ্য করা যাচ্ছিল। তাই এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে কলা বিভাগের সমস্ত আসনের প্রার্থী দিয়ে রীতিমতো চমকে দিল এবিভিপি।

এদিন যাদবপুর বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ইঞ্জিনিয়ারিং এবং কলা বিভাগের প্রতিটি বিভাগে এবিভিপি প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে। গতবছর অনেক চেষ্টা করেও কোন আসনে প্রার্থী দিতে পারেনি এবিভিপি। তাই এবার বিশ্ববিদ্যালয়ের প্রতিটি পদেই তাঁরা প্রার্থী দিয়েছে। কলা বিভাগের পাশাপাশি ইঞ্জিনিয়ারিং বিভাগেও আরএসএস এর ছাত্র সংগঠন এবিভিপি সমস্ত পদে প্রার্থী দিয়েছে বলে জানা গেছে। অন্যদিকে, এইভাবে যাদবপুর ক্যাম্পাসে এবিভিপির উত্থান ঘিরে স্বাভাবিকভাবেই জোর জল্পনা শুরু হয়েছে রাজনৈইক মহলে। যদিও জানা গেছে, অন্যান্য ছাত্র সংগঠনের সঙ্গে যাদবপুর ছাত্র সংসদের নির্বাচনে ভাগ নিচ্ছে তৃণমূলের ছাত্র সংগঠন টিএমসিপিও।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার ছিল ছাত্র সংসদের নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। একই দিনে স্ক্রুটিনি হবে বলেও জানা যায়। যদিও মনোনয়নপত্র জমা দেওয়ার সময় পরবর্তীতে বাড়ানো হয়। এদিন মাস কমিউনিকেশন বিভাগের ছাত্র এবং এবিভিপি দক্ষিণবঙ্গের সম্পাদক সুরঞ্জন সরকার জানিয়েছেন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচনে এই প্রথম এবিভিপি অংশগ্রহণ করলো। সূত্রের খবর, ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিটি পদে তাঁরা প্রার্থী দিয়েছে। সূত্রের খবর, কলা বিভাগের ছাত্র সংসদের চেয়ারপার্সন পদে দাঁড়িয়েছেন শুভদীপ কর্মকার। শুভদীপ ফিল্ম স্টাডিজ এর স্টুডেন্ট।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে, কিছুদিন আগে গন্ডগোল ও মত বিরোধের হেতু বেশ কিছু ছাত্র এসএফআই থেকে বেরিয়ে আসে। তাঁরা আলাদা একটি সংগঠন তৈরি করে ডেমোক্রেটিক স্টুডেন্টস নামে। এদিন তাঁরা অবশ্য কোনো জোটে যেতে রাজি হয়নি। পরিষ্কার করে এই নতুন ছাত্র জোট জানিয়েছে, তারা আলাদাভাবে যাদবপুরের বিশ্ববিদ্যালয়ের নির্বাচনে লড়বেন। বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল বেলা সাড়ে বারোটা পর্যন্ত। কিন্তু এসএফআই এবং আইসার দাবি অনুযায়ী পরবর্তীতে সময় বাড়িয়ে করা হয় বিকেল চারটে।

এতদিন পর্যন্ত জানা ছিল, যাদবপুর মানেই বাম ঘাঁটি। এবার সেই বাম ঘাঁটিতেই পদ্ম শিবিরের আনাগোনা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচনে প্রথমবার প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে আরএসএস এর ছাত্রসংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। তবে সব থেকে অবাক ব্যাপার হলো, যাদবপুরের কলা বিভাগ এবং বাম মতাদর্শ একই সারিতে অধিষ্ঠিত ছিল। কিন্তু এবার কলা বিভাগ থেকেও এবিভিপি মনোনয়নপত্র দাখিল করায় উঠেছে প্রশ্ন। অন্যদিকে, সূত্রের খবর, এবিভিপিকে আটকানোর জন্য ও রাজনৈতিকভাবে মোকাবিলা করতে প্রস্তুত হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ছাত্র সংগঠনগুলি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!