এখন পড়ছেন
হোম > অন্যান্য > করোনা আবহে মাস্ক কি সত্যিই রক্ষাকবচ হয়ে উঠছে? জেনে নিন পিছনের আসল সত্যিটা

করোনা আবহে মাস্ক কি সত্যিই রক্ষাকবচ হয়ে উঠছে? জেনে নিন পিছনের আসল সত্যিটা



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – বর্তমানে সারাবিশ্ব করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে। প্রতিষেধকের আবিষ্কার না হাওয়ায় আজ সারাবিশ্বই প্রায় থমকে গেছে। তবুও এই পরিস্থিতিতে কাজ চালিয়ে যাওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর দেওয়া কিছু নিয়ম মেনে চললে, পাওয়া যেতে পারে এই মারণ ভাইরাসের থেকে রেহাই। এক্ষেত্রে সেই নিয়ম গুলোর মধ্যে অত্যাবশ্যক ভাবে যে নিয়মটি মেনে চলা দরকার সেটি হলো মাস্ক এর ব্যবহার। তবে সাধারণ মানুষের ক্ষেত্রে সেটা কতটা কার্যকর?

বিএমজে অ্যানালাইসিস জার্নালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এবং কিংস কলেজের গবেষকদের প্রকাশিত একটি সমীক্ষা থেকে জানা গেছে ঝুঁকির পরিমাণ কতটা থাকলে তা স্বাস্থের পক্ষে ক্ষতিকর হতে পারে। এক্ষেত্রে প্রফেসর ডেম থেরেসার নেতৃত্বে কাজ করা ক্যামব্রিজের গবেষকদল ” দ্যা ইন্ডিপেন্ডেন্ট” দাবি করেছে যে সাধারণ মানুষ যারা মাস্ক পরছেন তারা হু এর দেওয়া অন্য স্বাস্থ্য বিধিগুলোও মেনে চলছেন। সেক্ষেত্রে ঝুঁকি অনেক টাই কমে যাচ্ছে।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

রিস্ক কম্পেন্সেশন অনুযায়ী ঝুঁকির মাত্রা নির্ধারণ করে দেয় জীবনের মূল্য। সেক্ষেত্রে আপনার ওপরেই বর্তায় আপনি সেটা কিভাবে নিয়ন্ত্রণ করবেন। সেক্ষেত্রে যারা মনে করছেন শুধু মাত্র মাস্ক পরলেই সমস্ত রিস্ক থেকে আপনি নিরাপদ, তাদের ক্ষেত্রে এটি জেনে রাখা দরকার যে তা সবক্ষেত্রে কার্যকর হয় না – বলে অভিমত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

তাই শুধু মাস্ক নয়, মাঝেমাঝেই অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোওয়া, হাঁচি কাশি এর সময় মুখ রুমাল বা টিসু দিয়ে ঢেকে রাখা ও হু এর স্বাস্থ্য বিধি অনুযায়ী স্বাস্থ্য সম্পর্কিত অন্য নিয়মগুলি পালন করাও জরুরি। ফলে করোনা আবহে নিজেকে সুরক্ষিত রাখতে মাস্কের ব্যবহার যেমন অত্যন্ত আবশ্যক, তেমনই বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্থির করে দেওয়া অন্যান্য স্বাস্থ্যবিধিও অবশ্যই করে মেনে চলতে হবে বলেই অভিমত অভিজ্ঞ মহলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!