এখন পড়ছেন
হোম > জাতীয় > রেলস্টেশনে এই কাজটি করলে এবার পড়তে চলেছেন বড়োসড়ো জরিমানার মুখে – জেনে নিন বিস্তারিত

রেলস্টেশনে এই কাজটি করলে এবার পড়তে চলেছেন বড়োসড়ো জরিমানার মুখে – জেনে নিন বিস্তারিত



গ্লোবাল ওয়ার্মিং ঘিরে বিশ্বের সবকটি দেশে আজ উদ্বিগ্ন। স্বাধীনতা দিবসের প্রাক্কালে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ভাষণে পরিবেশকে ঘিরে তার উদ্বিগ্ন ভাব প্রকাশ করেছেন। আর প্রধানমন্ত্রীর সেই ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে ভারতীয় রেল এবার একটি পরিবেশ বান্ধব সিদ্ধান্ত নিতে চলেছে। এবার রেল প্লাস্টিক এর ওপর নিষেধাজ্ঞা জারি করছে আগামী ২ রা অক্টোবর থেকে।

যদি কোনো যাত্রী 50 মাইক্রনের নিচে কোন প্লাস্টিকের ব্যাগ বা প্লাস্টিকের অন্যান্য সামগ্রী নিয়ে স্টেশনে ঢোকেন বা ট্রেনে চড়েন তাহলে তার জন্য অপেক্ষা করে রয়েছে মোটা অঙ্কের জরিমানা। এবার থেকে ট্রেনে জল খেয়ে সেটা লাইনের উপরে ফেলা বা সাথে করে নিয়ে যাওয়া চলবে না‌। বোতলগুলো সংগ্রহ করবে ট্রেনের মধ্যে থাকা ক্যাটারিং সার্ভিসের কর্মীরা। এছাড়া স্টেশনে কোন যাত্রী প্লাস্টিকের জলের বোতল ব্যবহার করার পর সেটিকে এবার থেকে ক্রাসিং মেশিনে ঢুকিয়ে দিতে হবে। আর তার জন্য রেল এবার প্রতিটি স্টেশনে বসাবে বোতল ক্রাসিং মেশিন।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এই পদক্ষেপ সম্পূর্ণভাবে নির্দিষ্ট দিনে চালু করার জন্য রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জিএম ও ডিআরএমদের মেসেজ পাঠিয়েছেন। তিনি জানিয়েছেন, প্রতিটি জোন ও ডিভিশন গুলি এই পদক্ষেপ নির্দিষ্ট করে জানায়। শুধুমাত্র এই নয়, এবার স্টেশন ভেন্ডারদের জন্য নির্দেশিকা এসেছে তারা যেন কোনভাবেই প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহার না করেন। কোনমতেই যেন তারা 50 মাইক্রনের নিচে প্লাস্টিক নিয়ে কোন স্টেশন, ট্রেন বা মেট্রো স্টেশনে না ঢোকেন।

রেলমন্ত্রক জানাচ্ছে, প্লাস্টিক হচ্ছে আমাদের পরিবেশের জন্য এক অত্যন্ত ক্ষতিকারক পদার্থ যা কোনভাবেই নষ্ট হয় না। ফলে পরিবেশে প্লাস্টিকের দীর্ঘস্থায়ী ক্ষতির প্রভাব পড়ে। উদ্ভিদ ও জলজ প্রাণীর সাথে সাথে প্লাস্টিক ক্রমাগত মানুষেরও ক্ষতি করে চলেছে। এই প্লাস্টিক দূষণের ফলে আজ নানান অসুখের সৃষ্টি হয়েছে। প্লাস্টিকের হাত থেকে পরিবেশকে বাঁচাতে আমেরিকায় 24% প্লাস্টিক রিসাইকেল করা হয়। বাংলাদেশে প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা আছে। এবার ভারতীয় রেলও সেই একই পদক্ষেপ অনুসরণ করল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!