এখন পড়ছেন
হোম > জাতীয় > ভারতের নির্বাচনী প্রক্রিয়ায় কি আসছে যুগান্তকারী পরিবর্তন? কমিশনারের কথায় বাড়ল জল্পনা

ভারতের নির্বাচনী প্রক্রিয়ায় কি আসছে যুগান্তকারী পরিবর্তন? কমিশনারের কথায় বাড়ল জল্পনা



ভোটদাতাদের জন্যে এক অভিনব বন্দোবস্ত করতে চলেছে দেশের পরিবর্তিত নির্বাচনী পরিকাঠামো। দেশের বিভিন্ন প্রান্তে বসবাসকারী প্রবাসী মানুষজনদের এখন থেকে নির্বাচনের সময়ে আর ঘরে ফেরার তোড়জোড় করতে হবে না । দেশের যে কোনও জায়গায় বসেই ভোট দিতে পাবনের বৈধ ভোটার। একথা জানালেন স্বয়ং দেশের মুখ্য নিবার্চন কমিশনার ওপি রাওয়াত।

তিনি জানালেন আগামী কয়েক বছরের মধ্যেই ভারতে এই ব্যবস্থার প্রচলন হতে চলেছে। মুখ্য নির্বাচন কমিশনার এদিন আরোও জানালেন যে,  নির্বাচন কমিশন এবার এমন একটি ব্যবস্থার সূচনা করতে চলেছে যার মাধ্যমে যে কোনও ভোটার দেশের যে কোনও জায়গা থেকে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। জানা যাচ্ছে বিভিন্ন জায়গায় এটিএমের মতো ভোটযন্ত্র বসানো হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

প্রসঙ্গত উল্লেখ্য, নির্বাচনের সময় প্রবাসে থাকা কোনও ব্যক্তিকে তাঁর ভোটাধিকার প্রয়োগ করতে গেলে তাঁর স্থায়ী বাসস্থানে ফিরতে হয়। এটাই দেশের প্রচলিত রীতি। অনেক সময়ে দেখা যায় কর্মস্থলের অনুমাতির অভাবে ভিন রাজ্যে থাকা লক্ষাধিক মানুষজন তাদের ভোটাধিকার প্রয়োগের অধিকার থেকে বঞ্চিত হন।  এছাড়া একই ব্যক্তির নাম একাধিক জায়গায় ভোটার তালিকায় যাতে না থাকে সেজন্য প্রযুক্তি আনছে নির্বাচন কমিশন। জানা যাচ্ছে এই প্রযুক্তিতে এক জায়গায় কারও নাম উঠলে আগের জায়গার তালিকা থেকে নিজে নিজেই নাম বাতিল হয়ে যাবে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!