এখন পড়ছেন
হোম > রাজ্য > মেদিনীপুর > হবে না নতুন ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট, প্রতিটি পেপারে একটি করে প্রশ্ন দিয়েই পরীক্ষা? জানুন

হবে না নতুন ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট, প্রতিটি পেপারে একটি করে প্রশ্ন দিয়েই পরীক্ষা? জানুন



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরেই শিক্ষাপ্রতিষ্ঠান গুলো বন্ধ। কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে কি সিদ্ধান্ত নেয় সরকার, তার দিকে নজর ছিল সকলের। অবশেষে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে, কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলোর পরীক্ষা নেওয়া হবে। কিন্তু কিভাবে হবে সেই পরীক্ষা? সূত্রের খবর, সোমবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ পরীক্ষা ব্যবস্থা নিয়ে সমস্ত কলেজের অধ্যক্ষ এবং টিআইসিদের সঙ্গে অনলাইনে একটি বৈঠক করেন। যেখানে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত 54 টি কলেজে স্নাতকস্তরের চূড়ান্ত পরীক্ষায় প্রতিটি পেপারে একটি করে প্রশ্ন দিয়েই পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, অনেক কলেজে ইতিমধ্যেই ছাত্র-ছাত্রীদের বিনা পরীক্ষায় মার্কসিট বিতরণ করা হয়ে গিয়েছে। তবে বেশ কিছু কলেজে তা স্থগিত রাখা হয়েছিল। তবে দ্রুত ছাত্র-ছাত্রীদের কাছ থেকে সেই মার্কশিট ফেরত নেওয়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রসঙ্গত উল্লেখ্য, স্নাতক স্তরে প্রতিটি পেপারে 100 করে নম্বর থাকে। যার মধ্যে অভ্যন্তরীণ অ্যাসেসমেন্ট করে কুড়ি নম্বরের পরীক্ষা নেয় কলেজ কর্তৃপক্ষ। যেখানে পরীক্ষা নিয়ামকের দপ্তরের সেই নম্বর জমা করা হয় কলেজের তরফে। এবার সেই কাজ হয়ে যাওয়ায় নতুন করে আর ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট নেওয়ার কথা ভাবছে না বিশ্ববিদ্যালয়।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

 

জানা গেছে, বাকি যে 80 নম্বরের পরীক্ষা রয়েছে, সেটি হবে একটি প্রশ্ন দিয়ে। যেখানে প্রশ্ন মান 10 কিংবা 15 মানের হবে। মূলত প্রতি পেপারে একটি করেই প্রশ্ন থাকবে। আর গোটা প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একাংশ বলছেন, করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা হবে না, এটা ধরে নিয়েই গত 5 এবং 7 আগস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞান, কলা এবং বাণিজ্য শাখার চূড়ান্ত ফলাফল ঘোষণা করেছিল। পরবর্তীতে ছাত্রছাত্রীদের মধ্যে মার্কশিট বিলি করে দেওয়া হয়। কিন্তু গত 28 আগস্ট শীর্ষ আদালতের পক্ষ থেকে একটি রায় জানিয়ে দেওয়া হয়, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতে হবে।

যার ফলে এখন সেই মার্কশিট ফেরত দেওয়ার কথা বলে নতুন করে পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট না নিয়ে প্রতিটি ব্যাপারে একটি করে প্রশ্ন রেখেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে এই ব্যাপারে নন্দীগ্রাম সীতানন্দ কলেজের অধ্যক্ষ সামু মাহালি এবং মুগবেড়িয়া কলেজের অধ্যক্ষ স্বপনকুমার মিশ্র বলেন, “অক্টোবর মাসের প্রথম সপ্তাহে পুরনো সিস্টেমে থার্ড ইয়ার এবং সায়েন্সের সিক্সথ সেমিস্টারের পরীক্ষা হবে। প্রতিটি পেপারে একটি করে প্রশ্ন থাকবে।” এখন কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা করার ব্যাপারে নতুন সিদ্ধান্ত জারি হওয়ার পরেই সেই কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোর অন্দরে তীব্র তৎপরতা চোখে পড়তে শুরু করল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!