এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > হেভিওয়েট পুলিশ আধিকারিকদের নাম ফেক অ্যাকাউন্ট খুলে দুর্নীতির চেষ্টা! স্পেশ্যাল পরামর্শ CID-র

হেভিওয়েট পুলিশ আধিকারিকদের নাম ফেক অ্যাকাউন্ট খুলে দুর্নীতির চেষ্টা! স্পেশ্যাল পরামর্শ CID-র



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি জ্বলন্ত সমস্যা হয়ে দেখা দিয়েছে ভুয়ো প্রোফাইলের সমস্যা। ফেসবুকে ভুয়ো প্রোফাইলের সম্মুখীন বহু মানুষকেই হতে হয়েছে। সাধারণ মানুষ যেমন ভুয়ো প্রোফাইলের জ্বালাতন থেকে রেহাই পাচ্ছে না, তেমনি রেহাই মিলছে না সমাজের মান্যগণ্যদেরও। সম্প্রতি ভুয়ো প্রোফাইলের শিকার হয়েছেন রাজ্যের বেশকিছু পুলিশ কর্তা। কিছুদিন আগে মালদহ জেলার পুলিশ সুপার অলোক রাজোরিয়া নিজের নামে একটি ভুয়ো প্রোফাইল লক্ষ্য করেন।

এই ঘটনার পর তিনি দ্রুত নিজের প্রোফাইল থেকে একটি পোস্ট দিয়ে সবাইকে সতর্ক করেন। অনুরূপ ভাবে মালদহের ডেপুটি পুলিশ সুপারও নিজের নামে ভুয়ো প্রোফাইল দেখতে পান। তিনিও তৎক্ষণাৎ নিজের প্রোফাইল থেকে সতর্ক বার্তা দেন সকলকে। তারপর সাইবারক্রাইম বিভাগের দ্বারস্থ হন তিনি। এই দুজন পুলিশ কর্তা ছাড়াও আরও বেশ কিছু পুলিশ আধিকারিক এই ভুয়ো প্রোফাইলের সমস্যার সম্মুখীন হয়েছেন।

নিজের নামে ভুয়া প্রোফাইল দেখেই হতচকিত পুলিশ কর্তারা সঙ্গে সঙ্গে সকলকে সতর্ক করে দিচ্ছেন নিজের আসল প্রোফাইল থেকে পোস্ট করে। কিন্তু এর ফলেও একটা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাঁরা যখনই নিজের প্রোফাইল থেকে পোস্ট থেকে সকলকে সতর্ক করছেন তখনি সতর্ক হয়ে যাচ্ছে হ্যাকাররা, যারা এই ভুয়ো প্রোফাইলের নির্মাতা। তারাও সঙ্গে সঙ্গে মুছে দিচ্ছে ভুয়ো প্রোফাইলটি। এর ফলে তাদের ঠিকানা মেলা আরো বেশি দুরূহ হয়ে যাচ্ছে। এমনটাই সিআইডি কর্তাদের অভিমত।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে সম্প্রতি গোয়েন্দা তদন্তে বেরিয়ে এসেছে যে, রাজস্থান রাজ্যের ভরতপুর থেকে সাইবার অপরাধীদের একটি দল পশ্চিমবঙ্গের পুলিশের ভুয়ো প্রোফাইল নির্মাণের কাজে লেগেছে। এরপর এই অপরাধীদের গ্রেপ্তার করতে রাজ্য পুলিশের একটি বিশেষ দল রাজস্থান রওনা দিয়েছে।

অন্যদিকে, ভুয়ো প্রোফাইল বিষয়ে সিআইডির পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হলো। যেখানে পুলিশ আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে যে, নিজের নামে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো প্রোফাইল দেখতে পেলে সকলকে সতর্ক করার পূর্বে সেই ভুয়ো প্রোফাইলটির খুঁটিনাটি সাইবার বিশেষজ্ঞদের হাতে তুলে দিতে। সেইসঙ্গে এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হলো যে, ভুয়ো প্রোফাইলের সমস্যায় পড়লে কি করা উচিত এবং কি করা উচিত পুলিশ আধিকারিকদের।

ভুয়ো প্রোফাইলের বিষয়ে সিআইডির এই বিশেষ বিজ্ঞপ্তিতে আরও জানানো হলো যে, পুলিস আধিকারিকেরা যদি তাদের নামে কোন ভুয়ো প্রোফাইল দেখতে পান, তবে সঙ্গে সঙ্গে তার স্ক্রিনশট নিতে। এরপর সেই স্ক্রিনশট ও ইউআরএল সাইবার অপরাধ বিশেষজ্ঞদের হাতে তুলে দিতে। যাতে এগুলোর উপর ভিত্তি করে সাইবার অপরাধীদের খুঁজে বের করা সম্ভব হয়। এরপরে ভুয়ো প্রোফাইলের ইউআরএল, ফেসবুক আইডি নিজের প্রোফাইল থেকে পোস্ট করে সকলকে সতর্ক করে দিতে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!