এখন পড়ছেন
হোম > জাতীয় > বিপাকে পরেই কি সরকারকে আড়াল করার চেষ্টায় উপরাষ্ট্রপতি? বাড়ছে বিতর্ক

বিপাকে পরেই কি সরকারকে আড়াল করার চেষ্টায় উপরাষ্ট্রপতি? বাড়ছে বিতর্ক



কেন্দ্রের বিজেপি সরকারের আমলেই স্বাধীনতার পরবর্তীতে প্রথমবারের জন্যে ভারতীয় মুদ্রার বিমু্দ্রাকরণ হয়। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত যখন গৃহীত হয় তিনি ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রীসভার মন্ত্রী। সেইসময়ে নোট বাতিলের সুফল নিয়ে অনেক ইতিবাচক বক্তব্য রেখেছিলেন তিনি। কিন্তু সময়ের পরিবর্তন হয়েছে বিজেপি সরকারের মন্ত্রী সভার সেই মন্ত্রীর পদন্নোতি হয়ে এখন বেঙ্কাইয়া নায়ডু দেশের উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান।

এখন সেই তিনিই বিমু্দ্রাকরণ নিয়ে উলটো কথা বলছেন। মঙ্গলবার উপরাষ্ট্রপতি বললেন, “নোট বাতিলের সুফল নিয়ে প্রশ্ন তুলছেন ? জাল নোট আর কালো টাকা উদ্ধার করা ছাড়া নোট বাতিলের আর কী লক্ষ্য ছিল জানেন? নোট বাতিলের আসল উদ্দেশ্য ছিল যে টাকা সিস্টেমের বাইরে ছিল তা ফিরিয়ে আনা।” যদিও সেই সময়ে এমন কোনও উদ্দেশ্যের কথা প্রধানমন্ত্রী বা মন্ত্রীসভার কোনও সদস্যের মুখেই এমন কথা শোনা যায়নি। উপরাষ্ট্রপতির বক্তব্যের পরবর্তী অংশ নিসন্দেহেই কেন্দ্রীয় সরকারকে বিপাকে ফেললো।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

উপরাষ্ট্রপতি বললেন, “বিমুদ্রাকরণের ফলে সিস্টেমে টাকা ঢুকে গিয়েছে। ব্যাংকে টাকা জমা পড়ে গিয়েছে। এবার রিজার্ভ ব্যাংক এবং আয়কর দপ্তরের দায়িত্ব এই টাকা সাদা না কালো তা প্রমাণ করা। যত তাড়াতাড়ি সম্ভব আরবিআইকে এই কাজ করতে হবে। আমি রিজার্ভ ব্যাংককে পরামর্শ দেব যত তাড়াতাড়ি সম্ভব ব্যাংকে জমা পড়া টাকা কালো না সাদা তা প্রমাণ করুন, যাতে নোট বাতিলের বিশ্বাসযোগ্যতা বজায় থাকে।”

উপরাষ্ট্রপতির এহেন মন্তব্যে স্বভাবতই একাধিক প্রশ্নের অবতারনা হচ্ছে। যেমন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। এমনকি সেই সময়ে প্রধানমন্ত্রী দাবি করেন তাঁর মন্ত্রীসভার কোনো সদস্য এই সিদ্ধান্তের কথা আগাম জানতেন না । তাহলে, নোট বাতিলের বিশ্বাসযোগ্যতা প্রমাণের দায় আরবিআইয়ের উপর কেন ? এখনও স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে বেঙ্কাইয়া নাইডু কী তাহলে কেন্দ্রীয় সরকারকে আড়াল করার চেষ্টা করছেন ? অবশ্য বিরোধী দলের মতে বেঙ্কাইয়া নাইডু বুঝতে পেরে গেছেন নোট বাতিলে কাজের কাজ কিছুই হয়নি। অজ্ঞতা এই মন্তব্য।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!