এখন পড়ছেন
হোম > অন্যান্য > কি অপরাধে গুগল থেকে সরে গেলো এই জনপ্রিয় পেমেন্ট অ্যাপ? জানুন বিস্তারিত

কি অপরাধে গুগল থেকে সরে গেলো এই জনপ্রিয় পেমেন্ট অ্যাপ? জানুন বিস্তারিত



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট- ভারতে যে সমস্ত অনলাইন পেমেন্ট অ্যাপগুলি রয়েছে, তাদের মধ্যে থেকে পেটিএম অন্যতম। এটি ২০১০ সালের আগস্টে ভারতের রাজধানী নয়াদিল্লির নয়ডাতে প্রতিষ্ঠিত হয়েছিল। এর প্রতিষ্ঠাতা হলেন বিজয় শেখর শর্মা। এটি প্রিপেইড মোবাইল এবং ডিটিএইচ রিচার্জ প্ল্যাটফর্ম হিসাবে শুরু হয়েছিল এবং পরে ২০১৩ সালে ডেটা কার্ড, পোস্টপেইড মোবাইল এবং ল্যান্ডলাইন বিল পেমেন্ট প্রভৃতি এর পরিষেবা হিসেবে যুক্ত হয়। এরপর ২০১৪ সালের জানুয়ারির মধ্যে, সংস্থাটি পেটিএম ওয়ালট চালু করেছিল, যা ভারতীয় রেলপথ এবং উবার ব্যবস্থাকে অনেক বেশি উন্নত করতে সাহায্য করে।

এটি অনলাইন পেমেন্ট এবং বাসের টিকিটের মাধ্যমে ই-কমার্সে যুক্ত হয়েছিল । ২০১৫ সালে এটি শিক্ষার ফি, মেট্রো রিচার্জ, বিদ্যুৎ, গ্যাস এবং জলের বিলের অর্থ প্রদানের মতো আরও নতুন পরিষেবা আনে। সেই সঙ্গে ২০১৭ সালে এটি ১০০ মিলিয়ন অ্যাপ্লিকেশন ডাউনলোডের প্রতিযোগিতায় ভারতের প্রথম অর্থ প্রদানের অ্যাপে পরিণত হয়েছে। এছাড়া পেটিএম গোল্ড চালু করেছে, যা এমন একটি পরিষেবা, যেখানে পণ্য যা ব্যবহারকারীদের অনলাইনে খাঁটি সোনা কেনার অনুমতি দেয়। এটি পেটিএম পেমেন্টস ব্যাংক এবং ‘ইনবক্স’ নামে একটি মেসেজিং প্ল্যাটফর্ম চালু করেছে যার মধ্যে ইন-চ্যাট পেমেন্ট রয়েছে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তবে এহেন জনপ্রিয় একটি অ্যাপ নিয়ে সম্প্রতি সমস্যা তৈরি হয়েছে। জানা গেছে গুগল প্লে স্টোর থেকে সম্প্রতি এই অ্যাপটিকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে গুগলের এহেন কাজের কারণস্বরূপ বেআইনি জুয়া সংযোগকেই দায়ী করেছেন গুগোল সংস্থা। জানা গেছে, বেআইনি জুয়া খেলায় অনেকদিন থেকেই মদত দিচ্ছিল পেটিএম অ্যাপটি। তবে এই নিয়ে গুগোল অনেক বার সতর্ক করলেও তারা নিজেদের কর্মকাণ্ড থামায়নি। যার ফলস্বরুপ এই সিদ্ধান্ত নিয়েছে গুগল। ফলে নিজেদের প্লেস্টোর থেকে এই অ্যাপটিকে চিরতরে সরিয়ে দিয়েছে বলেই জানা গেছে।

তবে এর পেছনে মনে করা হচ্ছে অন্য কোনো কারণ থাকতে পারে। কারণ ভারতে জনপ্রিয় খেলার ওপর বাজি ধরা নিষিদ্ধ হয়ে গেছে। কিন্তু বিভিন্ন ফ্যান্টাসি পোর্টস যেখানে ব্যবহারকারীরা তাদের পছন্দের নির্বাচন করে নেন, তাদের পছন্দের দল বা খেলোয়াড়দের নিয়ে খেলেন, সেখানে ভারত ছাড়া বেশির ভাগ জায়গাতেই এই সমস্ত খেলাকে অবৈধ বলেই মনে করা হয়। কিন্তু ভারতে এমন কাজ বেআইনি হলেও তা অনেক ক্ষেত্রেই দেখা যায়। সম্ভবত আইপিএল নিয়ে প্রতিবছর যে বেআইনি জুয়া খেলার অভিযোগ আসে, সেই বেআইনি কাজ থামতেই এমন কাজ করা হয়েছে বলেই মনে করছেন অনেকে। যে কারণে ক্রিকেট টুর্নামেন্ট শুরু হওয়ার মাত্র একদিন আগেই গুগল এমন একটি সিদ্ধান্ত নিয়েছে বলেও অনুমান করা হচ্ছে। তবে এক্ষেত্রে কেবলমাত্র পেটিএম নয়, তার সঙ্গে অন্যান্য এমন বিভিন্ন অ্যাপ যারা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এরকম জুয়ার সঙ্গে জড়িত রয়েছে তাদের ক্ষেত্রেও এটা সতর্কতাবাণী বলেই মনে করছেন অনেকে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!