এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > খুশির খবর কৃষকদের জন্য – পেনশনের টাকা ও সংখ্যা একধাক্কায় অনেকটা বাড়ালেন মুখ্যমন্ত্রী

খুশির খবর কৃষকদের জন্য – পেনশনের টাকা ও সংখ্যা একধাক্কায় অনেকটা বাড়ালেন মুখ্যমন্ত্রী



কেন্দ্রীয় সরকার কৃষকপ্রেমী বলে নিজেদের দাবি করলেও এবার সেই কেন্দ্রকে টেক্কা দিল এই রাজ্য। রাজ্যের কৃষকদের প্রতি সরকার যে যথেষ্ট মনোযোগী তা ফের প্রমান করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, রাজ্যের ৬০ বছরের উর্ধ্বে চাষিদের জন্য কৃষিদপ্তরের পক্ষ থেকে এর আগে ৭৫০ টাকা পেনশনের ব্যাবস্থা করেছিল রাজ্য সরকার। কিন্তু এবারে সেই টাকা বাড়িয়ে এক হাজার করা হল বলে খবর।

পাশাপাশি এতদিন যে ৬৯,৪০০ জন কৃষক এই কৃষি পেনশন পেতেন এবার তাঁদের সংখ্যা বাড়িয়ে এক লক্ষ করল রাজ্য সরকার। জানা গেছে, মূলত যে সমস্ত ব্যাক্তিরা প্রান্তিক চাষি বলে পরিচিত তাঁরাই এই পেনশন পাবেন। তবে কোন কোন কৃষক এই সুবিধা পাবেন তা দেখভালের জন্য পঞ্চায়েত সমিতিকে একটি তালিকা তৈরির নির্দেশ দিয়েছিল কৃষি দপ্তর।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

আর সমস্ত পঞ্চায়েত সমিতির বোর্ডগঠন গতকাল শেষ হওয়ায় এবার সেই কাজে হাত দেবে পঞ্চায়েত সমিতিগুলি। তবে শুধু এই পেনশনই নয়, রাজ্যে শিলাবৃষ্টিতে চাষের যে ক্ষতি হয়েছে তার জন্য কৃষকদের কাছে সঠিক ক্ষতিপূরন না পৌঁছানোয় কৃষি দপ্তরের কাজে অসন্তোষ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী এই ঘটনায় কৃষি সচিবকে সরিয়ে দিয়ে সেখানে নতুন দায়িত্বে আসেন নবীন প্রকাশ।

আর এরপরই তিনি এই ব্যাপারে সিদ্ধান্তও নেন। জানা গেছে, আগামী ১৫ ই অক্টোবরের মধ্যে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত চাষিদের ক্ষতিপূরন দেওয়া হবে। প্রতি হেক্টার চাষের জন্য কৃষকরা পাবেন ১৩,৫০০ টাকা। এর জন্য কোচবিহার, জলপাইগুড়ি, দক্ষিন দিনাজপুর, মালদহ, বীরভূম, নদীয়া, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর সহ ১০ টি জেলায় কৃষকদের তালিকাও তৈরি করা হয়েছে। সব মিলিয়ে ফের কৃষকদরদী হিসাবে ধরা দিল রাজ্য সরকার।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!