এখন পড়ছেন
হোম > জাতীয় > দুধের থেকেও দামী গোমূত্র – কোথায়, কেন, কত দামে? জেনে নিন

দুধের থেকেও দামী গোমূত্র – কোথায়, কেন, কত দামে? জেনে নিন



অবাক লাগলেও সত্যি! দুধের দাম লিটার প্রতি ২০ – ২৫ টাকা। আর গোমূত্রের দাম? লিটার প্রতি প্রায় ৩০ টাকা!এই দামেই ব্যাপক হারে রাজস্থানে বিকোচ্ছে গোমূত্র। খোলা বাজারে গোমূত্রের এই চাহিদা টেক্কা দিচ্ছে দুধকে। গোপালকেরাও দুধ ছেড়ে এখন গোমূত্র সংগ্রহে বেশি আগ্রহী। তাঁদের তৎপরতা এতটাই বৃদ্ধি পেয়েছে যে পালা করে গোশালায় রাত জাগছেন তাঁরা। এমনকি দালালের অস্তিত্বও মিলছে। যারা গোপালকদের থেকে গোমূত্র সংগ্রহ করে বাজারে গিয়ে ক্রয়মূল্যের থেকে দাম চড়িয়ে বিক্রি করে মুনাফা গুনছেন।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে শুধু গোমাতার প্রতি ভক্তির কারণেই গোমূত্র বিক্রি হচ্ছে এমন নয়। জৈব সার প্রয়োগে কৃষিকাজের ক্ষেত্রেও বর্তমানে জোরদেওয়া হচ্ছে। ক্রেতাদের বেশিরভাগ কৃষক। তাই রাসয়ানিক সারের পরিবর্তে গাছপালা এবং কৃষিজ ফসলে পতঙ্গের আক্রমন ঠেকাতে ব্যবহার হচ্ছে গোমূত্র।

উল্লেখ্য, রাজস্থানের উদয়পুরের মহারাণা প্রতাপ ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি অরগ্যানিক ফার্মিংয়ের প্রজেক্ট নিয়েছে। সরকার পরিচালিত এই সংস্থায় প্রতি মাসে প্রায় ৩০০-৩৫০ লিটার গোমূত্র ব্যবহার হয়। এতে গোমূত্রের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ফলে এক ঢিলে দুই পাখি মারাও সহজ হয়েছে। একদিকে, অরগ্যানিক ফার্মিংয়ের প্রচার হচ্ছে। রাসায়নিকমুক্ত উচ্চ মানের ফসল উৎপাদন সম্ভব হচ্ছে। অন্যদিকে, গোপালকেরা গোমূত্র বিক্রি করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!