এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ২১ জুলাই শহীদ স্মরণের মঞ্চ থেকে এবার আরো বড় ভাবনা তৃণমূল কংগ্রেসের

২১ জুলাই শহীদ স্মরণের মঞ্চ থেকে এবার আরো বড় ভাবনা তৃণমূল কংগ্রেসের

Priyo Bandhu Media


রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের এবার একটূ অন্যরকম পরিকল্পনা ২১ শে জুলাই শহীদ দিবস নিয়ে। সেই পরিকল্পনা মতো পঁচিশ বছর পর এবার একুশে’র আহতদের বিশেষ মর্যাদা দেবেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গতঃ তৎকালীন যুব কংগ্রেস সভানেত্রী মমতা বন্দ্যোপাধায়ের নেতৃত্বে ১৯৯৩ সালের ২১ শে জুলাই পরিচয়পত্র ছাড়া নির্বাচন করা যাবেনা এই দাবিতে মহাকরণ অভিযানে গিয়ে পুলিশের গুলিতে ১৩ জনের মৃত্যু হয়েছিল। একশ’র ও বেশি বিক্ষোভকারী আহত হয়েছিলেন। সেদিনের সেই মহাকরণ অভিযানকে কেন্দ্র করে ধর্মতলা, ব্রাবোর্ন রোড সহ মধ্য কলকাতার বিস্তীর্ণ এলাকা যুদ্ধক্ষেত্রে পরিণত হয়ে গিয়েছিলো। পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। সেই বিক্ষোভের মোকাবিলায় লাঠি, কাঁদানে গ্যাসের পর নির্বিচারে গুলি চালনাও করা হয়। নিহত ১৩ জনের মধ্যে একজনের পরিচয় জানা যায়নি।

 আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

ঠিক তার পরের বছর থেকেই দলনেত্রীর উদ্যোগে ধর্মতলায় ২১শে জুলাই শহীদ দিবস পালিত হয়। এই শহীদ দিবসকে কেন্দ্র করে বিশাল জন সমাবেশের ও আয়োজন করা হয়। বিরোধী নেত্রী থাকাকালীনই মমতা বন্দ্যোপাধ্যায় পুলিশের গুলিতে নিহতদের পরিবারের পাশে দাঁড়িয়েছিলেন। প্রতি বছর সেই নিহত মানুষদের পরিবারের সদস্যদের ২১ শে জুলাই’র অনুষ্ঠান মঞ্চে আমন্ত্রন করে তাঁদের সম্মানিত করেন নেত্রী। এবার নিহত কর্মীদের পরিবারের সাথে মঞ্চে আমন্ত্রিত হতে চলেছেন অতীতের ঐ ঘটনায় আহত দলীয় কর্মীরাও। চলতি বছর দলের পক্ষ থেকে তাঁদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার বন্দোবস্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। জানা যাচ্ছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনী প্রতিশ্রুতি মতো ২১ জুলাই নিয়ে তদন্ত কমিশন গঠন করেছেন। ইতিমধ্যেই রাজ্য স্বরাষ্ট্র দপ্তরের ফাইল ঘেঁটে সেদিনের জখম হওয়া ব্যক্তিদের খোঁজ নেওয়া শুরু হয়েছে। যাঁদের খোঁজ পাও্যা গিয়েছে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও সংশ্লিষ্ট নথি কর্তৃপক্ষের কাছে জমা দিতে বলা হয়েছে। এরমধ্যে বেশ কিছু মানুষকে সনাক্ত করাও হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর অনুসারে পুলিশি স্তরে চিহ্নিতকরণের কাজ সম্পূর্ণ হলেই সংশ্লিষ্টদের ব্যাঙ্ক অ্যাকাউন্টসহ প্রয়োজনীয় নথি জমা নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!