এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > অভিনব পদক্ষেপ – নজরুল ইসলামের জীবনী নিয়ে গবেষণার জন্য চুক্তি বাংলাদেশের সঙ্গে

অভিনব পদক্ষেপ – নজরুল ইসলামের জীবনী নিয়ে গবেষণার জন্য চুক্তি বাংলাদেশের সঙ্গে



এবার বিদ্রোহী কবি কাজী নজরুলকে নিয়ে কেউ গবেষণাধর্মী কাজ করতে চাইলে হাত বাড়িয়ে দেবে এপার বাংলা এবং ওপার বাংলার দুটি বিশ্ববিদ্যালয়। এটা সম্ভব হয়েছে আসানসোলের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অভিনব পদক্ষেপের দরুণ। কেএনইউ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি চুক্তি সাক্ষর করল। তাতে উল্লেখ আছে, কেউ যদি বাংলাদেশের জাতীয় কবি তথা বিদ্রোহী কবি নজরুল ইসলাম সম্পর্কে আরো বেশি কিছু জানতে চায় তাহলে তাকে যৌথ উদ্যোগে সাহায্য করতে এগিয়ে আসবে এই দুটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেলো,কেএনইউ বিশ্ববিদ্যালয়ের আওতায় নজরুল সেন্টার ফর সোশ্যাল এন্ড কালচারাল স্টাডি বলে একটি সংস্থা রয়েছে, যেখানে বিদ্রোহী কবি সম্পর্কে যাবতীয় তথ্য রয়েছে। এছাড়া বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ইন্সটিটিউট অব নজরুল স্টাডি নামকও একটি নজরুলের নথি সম্বলিত সংস্থা রয়েছে। তাই নজরুল সম্পর্কে কেউ গবেষণা করতে চাইলে এদের সহযোগিতা করতে কোনো অসুবিধায়ই হবে না।

   আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এ প্রসঙ্গে, কেএনইউ’র রেজিস্ট্রার সীতাংশু গুহ-এর থেকে জানা গেছে যে,তিন দিন আগেই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাঁদের চুক্তি হয়ে গেছে। এটার জন্য বাংলাদেশ থেকে ৫ জন প্রতিনিধিও এসেছিলেন। এই প্রতিনিধিরা কবির জন্মস্থান চুরুলিয়াতেও গিয়েছিলেন এদিন। এরসঙ্গে তিনি এটা বলেও আশ্বস্ত করেন যে, বিদ্রোহী কবি সম্পর্কে যে কোনো তথ্য প্রদান করতে তাঁরা সবসময়ই তৈরি থাকবেন।
উল্লেখ্য,দিন কয়েক আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বঙ্গ সফরে এসেছিলেন। সেসময় কাজি নজরুল কলেজ থেকে তাকে ডিলিট উপাধিও দেওয়া হয়।নেত্রী আসানসোলের এসে বিদ্রোহী কবির সমন্ধীয় তথ্যপ্রদানকল্পে আগ্রহও দেখিয়ে গেছেন। সেই আগ্রহেরই এবার বাস্তবায়ন হতে চলেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!