এখন পড়ছেন
হোম > জাতীয় > ফেসবুকে অতি-সক্রিয়? চালু হল কড়া নিয়ম, জেনে নিন!

ফেসবুকে অতি-সক্রিয়? চালু হল কড়া নিয়ম, জেনে নিন!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –   সোশ্যাল মিডিয়া বলতেই সকলে প্রথম যে মাধ্যমের কথা বোঝে, তা হল ফেসবুক। দিনের মধ্যে আট থেকে আশি আবাল-বৃদ্ধ-বণিতার বেশিরভাগ সময় কাটে এই ফেসবুকের মধ্যে দিয়ে। তবে ফেসবুকের মধ্যে দিয়ে বন্ধুত্ব যেমন তৈরি করা যায়, নানা বিষয় সম্পর্কে আলোচনা যেমন উঠে আসে, ঠিক তেমনই এর কিছু খারাপ দিকও আছে।

মাঝেমধ্যেই ফেসবুকের মধ্যে দিয়ে ভুয়ো খবর সামনে আসতে দেখা যায়। যা নিয়ে সাধারন মানুষের মধ্যে তৈরি হয় বিভ্রান্তি। কিন্তু এবার সেই খবর যাতে বন্ধ হয়, তার জন্য কড়া নিয়ম চালু হল ভারতবর্ষে। যেখানে এখন থেকে আর ভুয়ো খবর পোস্ট করা যাবে না ফেসবুকে।

সূত্রের খবর, ইতিমধ্যেই ভুয়ো খবর আটকানোর জন্য ভারতবর্ষে চালু হয়েছে হেলথ ফ্যাক্ট চেক। যার প্রধান উদ্দেশ্য হবে সমস্ত খবর বন্ধ করা। অর্থাৎ নানা সময়ে ফেসবুকে নানা ভুয়ো খবর সামনে আসে। যা নিয়ে ব্যাপক আতঙ্কিত হয়ে পড়েন সাধারণ মানুষ। তবে এবার যাতে সেই ভুয়ো খবর ছাড়া হলেও তা যাতে দ্রুত প্রচারের মাত্রা না পায়, তার জন্যই হেলথ ফ্যাক্ট চেক নামক এই উদ্যোগ নেওয়া হল। ইতিমধ্যেই এই ব্যাপারে ফেসবুকের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। অর্থ্যাৎ মানুষকে সচেতন করতে এবং ভুয়ো খবর থেকে সকলকে দূরে থাকতে এখন থেকেই তৎপর ভারত।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কিন্তু ফেসবুকে যদি কোনো ভুয়ো খবর পোস্ট হয়, তাহলে কিভাবে তাকে চিহ্নিত করা যাবে? হেলথ ফ্যাক্ট চেক কিভাবে এই ব্যাপারে উদ্যোগ গ্রহণ করবে? এদিন এই প্রসঙ্গে সংস্থার এক কর্তা বলেন, “এই চেকার যেকোনো স্টোরিকে পড়ে কিছু ভুল থাকলে সেটাকে উল্লেখ করে দেবে। সেই পোস্ট যদি ভুয়ো হয়, তাহলে সেটি সংস্থার অ্যালগোরিদমের নীচে চলে যায়। আর কেউ দেখতে পায় না। রিচ কমে যাবে। আর সেইসব পেজের বিজ্ঞাপন এবং মনিটাইজেশন কিছু সময়ের জন্য নিষিদ্ধ করা হবে। যার ফলে এই বিষয়টি অনেকটাই কার্যকরী ভূমিকা গ্রহণ করবে।”

বলা বাহুল্য, করোনা পরিস্থিতির সময় ফেসবুকে নানা খবর সামনে আসার জন্য অনেক মানুষ বিভ্রান্তির মুখে পড়ে গিয়েছিলেন। এছাড়াও বিভিন্ন সময় নানা ভুয়ো খবর সামনে আসায় বিভ্রান্তি তৈরি হয়। তবে এবার যাতে আর তা না হয়, তার জন্য এই উদ্যোগ নেওয়া হল। তাই আজ থেকেই ফেসবুক করতে হলে ভুয়ো খবর নিয়ে সতর্ক থাকুন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!