এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > চীনকে মহাধাক্কা মোদীর! অর্থনৈতিকভাবে কাবু করতে বিশাল বড় পদক্ষেপ নিল ভারত – জানুন বিস্তারিত

চীনকে মহাধাক্কা মোদীর! অর্থনৈতিকভাবে কাবু করতে বিশাল বড় পদক্ষেপ নিল ভারত – জানুন বিস্তারিত



লাদাখে ভারত চীন সীমান্ত নিয়ে আন্তর্জাতিক পরিস্থিতি ইতিমধ্যেই যথেষ্ট উদ্বেগজনক। পরিস্থিতি সামলানোর জন্য দফায় দফায় বৈঠক চলছে। অন্যদিকে দীর্ঘ 45 বছর পর সীমান্তে ভারত চীন সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ভারতীয় সেনা জওয়ান। আর তারপর থেকেই চীনের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর জন্য মানসিকভাবে প্রস্তুতি নিতে শুরু করেছে ভারতীয় সেনাবাহিনী। সারা দেশে ইতিমধ্যেই চীনের আগ্রাসী মনোভাবকে আটকানোর জন্য দেশজুড়ে চীনা দ্রব্য বর্জনের দাবি উঠেছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তোলার কথা বলে দেশের জনগণকে উদ্বুদ্ধ করেছেন। আর তাই এবার চীনের আগ্রাসী মনোভাবকে ধাক্কা দিতেই রীতিমতো কড়া পদক্ষেপ গ্রহণ করল ভারত সরকার। প্রধানমন্ত্রী মোদী ইতিমধ্যেই জানিয়েছিলেন তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভারতের দিকে চোখ তুলে তাকালে তাকে যোগ্য জবাব দেওয়া হবে। এবার সেই যোগ্য জবাব দেওয়ার পরিস্থিতি এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্রের খবর, চিনের 59 টি অ্যাপ এবার ভারতে নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার। এই নিষিদ্ধ অ্যাপের তালিকায় শীর্ষে রয়েছে জনপ্রিয় টিকটক অ্যাপ এছাড়াও এ তালিকায় রয়েছে, ইউক্যাম, ইউসি ব্রাউজার,শেয়ারইট, কোয়াই, বইদু ম্যাপ, শেইন, ক্ল্যাশ অফ কিংস, ডিইউ, ব্যাটারি সেভার, হেলো, লাইকি, এমআই কমিউনিটি, সিএম ব্রাউজার, ভাইরাস ক্লিনার, আপুস, রমউই, ক্লাব ফ্যাক্টারি, নিউজডগ, উইচ্যাট, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ লঞ্চার, ইউভিডিও ভিফ্লাই স্টেটাস, ওয়ানডার ক্যামেরা, ফোটো ওয়ানডার,উইমিট, সুইট সেলফি সহ মোট ৫৯ টি চিনা অ্যাপ।

এছাড়াও তালিকায় আর একটি ভিগো ভিডিওর মত অ্যাপও আছে বলে জানা গেছে। প্রসঙ্গত, ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব আসে চিনা দ্রব্য বর্জনের এবং প্রধানমন্ত্রী নিজেও স্পষ্ট করে দেন চীনা দ্রব্য বয়কটের বিষয়টি তিনি গুরুত্ব দিয়ে দেখছেন। অন্যদিকে দেখা গেছে, ‘মন কি বাত’ অনুষ্ঠানে এদিন প্রধানমন্ত্রী চীনের প্রতি বেশ কড়া মনোভাব দেখিয়েছেন। যেভাবে চীন ভারতের দিকে অগ্রসর হচ্ছে আগ্রাসী মনোভাব নিয়ে, তা নিয়ে প্রধানমন্ত্রীর ক্ষোভ স্পষ্ট হয়েছে তার অনুষ্ঠানে।

অন্যদিকে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, চীন এই মুহূর্তে অনেকটাই কোণঠাসা আন্তর্জাতিক মহলে। ভারতের সীমান্ত নিয়ে যেভাবে চীন আগ্রাসী মনোভাব দেখিয়েছে তা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিশ্বের বহু দেশ। অন্যদিকে ভারত ইতিমধ্যে চীনের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ বন্ধ করার উদ্যোগ নিয়েছে বলে জানা যাচ্ছে। আর এই পরিস্থিতিতে চীনের সমস্ত অ্যাপ ভারতের বুকে বন্ধ করে দেওয়ায় চীনের প্রতি যে ভারত সরকার একটি কড়া বার্তা দিল সে কথা স্পষ্ট। তবে সীমান্ত নিয়ে এই মুহূর্তে টানটান পরিস্থিতি কোন দিকে এগোয় সেদিকে নজর থাকবে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!