এখন পড়ছেন
হোম > জাতীয় > এবারের বাজেটে বাড়ি বা সম্পত্তির করে মিলতে পারে ছাড়, চমকের আশায় দেশবাসী

এবারের বাজেটে বাড়ি বা সম্পত্তির করে মিলতে পারে ছাড়, চমকের আশায় দেশবাসী



পয়লা ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সাধারণ মানুষের মতই সেদিকে অধীর আগ্রহে রয়েছে শেয়ার বাজার। তবে বাজার বিশ্লেষকদের মতে, একাধিক কারণে বাজেট পেশ এবারের বাজারে কোন স্থায়ী প্রভাব নাও ফেলতে পারে। অর্থনীতির মন্দা কাটিয়ে উঠতে সরকার কি পদক্ষেপ নিচ্ছে, সেটাই এই বাজেটের লক্ষণীয় বিষয়। সূত্রের খবর, এবারের বাজেটে আয়করের স্ল্যাব পরিবর্তন অথবা করের হার পরিমার্জন হতে পারে। অন্যদিকে, আমদানি রপ্তানি শুল্কের হারেও পরিবর্তন অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে এবারের বাজেটে।

তবে ইতিমধ্যে অর্থনৈতিক মন্ত্রকের সূত্রে জানা গেছে, এবারের বাজেটে বাড়ি বা সম্পত্তি বিক্রি করলে যে দীর্ঘমেয়াদী কর দিতে হয়, তা উঠে যাবার সম্ভাবনা আছে। এই সম্ভাবনার কথা সামনে আসতেই আবাসন ও নির্মাণ ক্ষেত্রের সঙ্গে যুক্ত যাঁরা, তাঁদের মুখে হাসি ফুটেছে। সম্প্রতি আবাসন ও নির্মাণ ক্ষেত্রে অর্থনৈতিক মন্দার দরুণ বিপুলভাবে ধ্বস নামে। সেই কারণে এবার আবাসন নির্মাণ ক্ষেত্রে বিভিন্ন রকম সুবিধা আসতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এবারের বাজেটে।

বর্তমানে কোন সম্পত্তি বিক্রি হলে 30 শতাংশ হারে কর দিতে হয় সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থাকে। যদি না ওই ব্যক্তি বা সংস্থা তিন বছরের কম সময়ে ওই টাকা দ্বিতীয়বার সম্পত্তি কেনায় লগ্নি না করে যদি সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থা কোন সম্পত্তি কেনার 24 মাসের মধ্যেই তা বেচে দেয়, তাহলে তা স্বল্পমেয়াদী মূলধনী আয় হিসেবে গণ্য করা হবে এবং সেই অনুযায়ী কর দিতে হবে আয়করের স্ল্যাব অনুযায়ী। কিন্তু যদি 24 মাসের পরে সম্পত্তি বিক্রি হয়, তাহলে দীর্ঘমেয়াদী মূলধন হিসেবে কুড়ি শতাংশ হারে আয়কর জমা করতে হবে বলে জানা গেছে।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সূত্রের খবর, যদি 24 মাসের পরে সম্পত্তি বিক্রি করা হয়, তখন ইন্ডেক্সেশন সুবিধা নেওয়ার পর কর দিতে হবে কুড়ি শতাংশ হারে। এছাড়াও একটি সম্পত্তি বেচার পরে একটি সম্পত্তি কিনতে গেলে সুবিধা দেয় সেকশন 54 আইনটি। আইন অনুযায়ী, দীর্ঘমেয়াদী মূলধন এর ক্ষেত্রে কিছু সুবিধা পাওয়া যায়। সে ক্ষেত্রে সর্বোচ্চ দুটি সম্পত্তির ক্ষেত্রে একসাথে লগ্নি করা যায়। তবে বর্তমানে আগামী দিনের বাজেটে মূলধনী আয়ের ওপর আয়কর তুলে দেওয়ার যে প্রস্তাব দেওয়া হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

দ্বিতীয়বার কেন্দ্রে মোদি সরকার গঠন হওয়ার পর এবার দ্বিতীয়বার বাজেট পেশ হতে চলেছে। আর্থিক মন্দা নিয়ে যখন দেশজুড়ে জোর চর্চা চলছে, সে সময় দ্বিতীয় বার বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেক্ষেত্রে এবারের বাজেটে আর্থিক মন্দা কাটানোর জন্য কি কি চমক থাকতে চলেছে সেই অপেক্ষায় রয়েছে গোটা দেশ। তবে অর্থনৈতিক মন্ত্রক সূত্রের খবর, যেসব ক্ষেত্র আর্থিক মন্দার কারণে একেবারে নিম্নমুখী হয়ে পড়েছে, সেগুলিকে চাঙ্গা করার জন্য এবারের বাজেটে আসতে পারে চমক।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!