এখন পড়ছেন
হোম > জাতীয় > এবার ইউ পি এসসি পরীক্ষায় বদল আনার প্রস্তুতি শুরু, জেনে নিন

এবার ইউ পি এসসি পরীক্ষায় বদল আনার প্রস্তুতি শুরু, জেনে নিন



বহুদিন ধরেই ইউপিএসসি পরীক্ষায় বদল আনা নিয়ে চিন্তাভাবনা চলছিল। কিন্তু এবার এই পরীক্ষায় বদল এনে আধাসামরিক বাহিনীর পরীক্ষা কে এর সাথে যুক্ত করার কথা ভাবা হচ্ছে। সূত্রের খবর, ভারতীয় প্রশাসনিক পরিষেবা ও ভারতীয় পুলিশ পরিষেবায় নিযুক্ত করার জন্য যে পরীক্ষা হয় তার সাথেই এবার আধা সামরিক বাহিনীর পরীক্ষাকেও যুক্ত করা হতে পারে। সে ক্ষেত্রে ইউ পি এস সি পরীক্ষায় বদল আসতেই হবে। কারণ ইউ পি এস সি পরীক্ষায় বদল না এলে এটি সম্ভব হবে না।

সম্প্রতি এই নিয়ে একটি প্রস্তাব এসেছে কেন্দ্রীয় সরকারের কাছে। অবশ্য এই প্রস্তাবে আগেই সেন্ট্রাল পুলিশ ফোর্সেস গতবছর অর্গ্যানাইজস গ্রুপ আ সার্ভিস নামে একটি বিভাগ সম্মতি দিয়েছিল। 2003 সাল থেকেই ইউপিএসসির পক্ষ থেকে সিএপিএফ এসিস্ট্যান্ট কমান্ড্যান্ট পরীক্ষাটি নিয়ে আসছে। তবে এবার দেশের অন্তর্বর্তী সুরক্ষা এবং সীমান্ত সুরক্ষা রক্ষা করার জন্য পদগুলিতে নিযুক্ত হওয়ার জন্য যে পরীক্ষা হতে চলেছে তার পরীক্ষা ব্যবস্থা এবং সিলেবাস বদলানোর ভাবনা চিন্তা করা চলছে।

সূত্রের খবর, ইতিমধ্যে ইউপিএসসি আধিকারিকরা জানিয়েছেন এতদিন পর্যন্ত ইউপিএসসি সিলেবাসে কোন রকম পরিবর্তন আসেনি। তবে 2017 সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে ইউপিএসসি কর্তৃপক্ষ একটি চিঠি পাঠিয়েছিল। সেই চিঠিতে আগামী দিনের পরীক্ষার নতুন পদ্ধতি সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছে। এ ব্যাপারে অর্গ্যানাইজস গ্রুপ আ সার্ভিস সম্মতি দেওয়ায় আপাতত সিভিল সার্ভিস পরীক্ষার সঙ্গে আধা সামরিক বাহিনীর পরীক্ষাগুলি মিলিয়ে দেওয়ার চিন্তাভাবনা চলছে।


দেশে যে কোনো দিন ব্যান হয়ে যেতে পারে হোয়াটস্যাপ। তাই এখন থেকে আমরা শুধুমাত্র টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে। প্রিয় বন্ধু মিডিয়ার নিউজ নিয়মিতভাবে পেতে যোগ দিন –

টেলিগ্রাম গ্রূপটাচ করুন এখানে

সিগন্যাল গ্রূপটাচ করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে এ ব্যাপারে বিশেষজ্ঞদের মত আধাসামরিক বাহিনীর পরীক্ষা ও সিভিল সার্ভিস পরীক্ষা গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলি যদি একসাথে মিশে যায়, তাহলে আইএএস, আইপিএস এবং অন্যান্য পরিষেবাগুলির ক্ষেত্রে একটা সামঞ্জস্য সৃষ্টি হবে। যদিও এখনো পর্যন্ত এ বিষয়ে কোনো নির্দিষ্ট চিন্তাভাবনা করা হয়নি। পুরোটাই ভাবনা-চিন্তার মধ্যেই রয়েছে।

তবে সূত্রের খবর, ইউ পি এস সির পরীক্ষার প্যাটার্ন এ বদল আনার যদি চিন্তাভাবনা করা হয় এবং বদলানো হয় তাহলে পরীক্ষার্থীদের ক্ষেত্রে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। এই মুহূর্তে আইএএস, আইপিএস এবং অন্যান্য পরিষেবা অর্থাৎ অন্তবর্তী সুরক্ষায় নিয়োগের ব্যাপারে পার্থক্য থেকে যায়। ভবিষ্যতে এই পার্থক্য দূর হবে বলেই বোঝা যাচ্ছে। তবে এই মুহূর্তে পরীক্ষার প্যাটার্ন বদল নিয়ে এখনো পর্যন্ত পরীক্ষার্থীদের কাছ থেকে সুচিন্তিত মতামত পাওয়া যায়নি। তবে আশা রাখা যায়, পরীক্ষার্থীদের মতামত নিয়ে এবং তাদের সুবিধার্থে এই পুরো প্রক্রিয়াটি করা হবে।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!