এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > এবার রাজ্য সরকারের উদ্যোগে চালু হলো অ্যাপ নির্ভর সাইকেল পরিষেবার, জেনে নিন

এবার রাজ্য সরকারের উদ্যোগে চালু হলো অ্যাপ নির্ভর সাইকেল পরিষেবার, জেনে নিন



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা পরিস্থিতি সামাল দিতে দীর্ঘদিন লকডাউন থাকার পর আনলক ফেজ চালু হয়েছে। যথারীতি এই আনলক শুরু হবার পরেই একে একে অফিস-কাছারি খুলে গিয়েছে। রাস্তায় যান চলাচল বৃদ্ধি পেয়েছে। কিন্তু করোনা আতঙ্ক এখনো কাটেনি। বহু মানুষ করোনাবিধি মানতে গিয়ে আলাদা চলাচল করার রাস্তা খুঁজে নিয়েছেন। দীর্ঘ পথ অনেকেই সাইকেল, বাইক কিংবা নিজস্ব যানবাহনে চলাচল করছেন। আর সেকারণেই এবার সরকারের পক্ষ থেকে সাইকেল পরিষেবাকে আরো উৎসাহ দেওয়া হল।

জানা গেছে, নিউটাউনে এবার চালু হয়ে গেল অ্যাপ নির্ভর সাইকেল পরিষেবা। এই পরিকল্পনার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সারাবিশ্বেই করোনা পরিস্থিতিতে সাইকেলের ওপর নির্ভরশীলতা বেড়েছে বলে জানা যাচ্ছে। বিশেষজ্ঞরাও স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে সাইকেল চালানোর ওপর জোর দিচ্ছেন। সেদিকে নজর দিয়েই এবার নিউটাউনে অ্যাপ নির্ভর সাইকেল পরিষেবা চালু হলো। এ প্রসঙ্গে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, করোনা সংক্রমণ থেকে বাঁচতে অনেকেই সাইকেল ব্যবহার করছেন।

সাইকেল ব্যবহার করলে যেরকম দূষণ নিয়ন্ত্রণ থাকে, ঠিক সেভাবে শহরের আভ্যন্তরীণ যাতায়াত ব্যবস্থা উন্নত হবে। সেই ভাবনাকেই উৎসাহ দিতে এই সাইকেল পরিষেবা। জানা গিয়েছে, নিউটাউন জুড়ে 500 টি সাইকেল নামানো হয়েছে। যার মধ্যে 100 টি প্যাডেল চালিত বাকি 400টি সাইকেল চলবে ব্যাটারীতে। অনেকেই প্রশ্ন তুলেছেন, কিভাবে এই সাইকেলগুলি পাওয়া যাবে? জানা গিয়েছে, সাইকেল পেতে গেলে সবার আগে প্লে স্টোর থেকে চাটার্ড বাইক নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এরপর ওই অ্যাপের মাধ্যমে সাইকেল বুক করলে পাওয়া যাবে কিউআর কোডের লিংক এবং সাইকেলের নাম্বার। এরপর সাইকেলের সামনে থাকা কিউআর কোডের সঙ্গে মোবাইলে কিউআর কোড স্ক্যান করলে তালা খুলে যাবে। সাইকেল স্ট্যান্ড হিসেবে বেছে নেওয়া হয়েছে নিউটাউনের নারকেল বাগান মোড়, ইকো পার্কের 4টি গেট, রবীন্দ্র তীর্থ, বলাকা আবাসনসহ গুরুত্বপূর্ণ কুড়িটি মোড়। সাইকেল চালানোর জন্য ইতিমধ্যেই উপনগরীতে তৈরি হয়েছে আলাদা সাইকেল লেন। এছাড়াও জানা গেছে, রাস্তার একপাশ দিয়ে সাইকেল চালানো যাবে।

অন্যদিকে নাগরিকদের সাইকেল চালানোয় উৎসাহ দানের জন্য প্রথম এক মাস ফ্রি রাইডের সুযোগ দেওয়া হয়েছে। এরপর থেকে প্রতি আধঘন্টার জন্য 5 টাকা করে ভাড়া দিতে হবে আরোহীদের। সাইকেল অ্যাপ চালু হওয়ায় সল্টলেক, নিউটাউনের বাসিন্দাদের মনে খুশির আবহ। অনেকেই সাইকেল নিয়ে ভবিষ্যতে যাতায়াতের কথাও ভাবছেন বলে জানা গেছে। বিশেষজ্ঞদের মতে, সাইকেল নির্ভরতা যত বাড়বে, ততই দূষণ কমবে। এবং যানজটের হাত থেকেও মুক্তি পাওয়া যাবে। নিউটাউনের ক্ষেত্রে যেরকম সাইকেল পরিষেবা চালু হলো, এবার কলকাতার সর্বত্র এইরকম পরিষেবা চালু হওয়ার আশায় সবাই।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!