এখন পড়ছেন
হোম > জাতীয় > মোদী জামানায় আরও বড় ধাক্কা মধ্যবিত্তের! মাথায় হাত দিয়ে সুদ কমতে চলেছে PPF ও স্বল্প সঞ্চয়ে!

মোদী জামানায় আরও বড় ধাক্কা মধ্যবিত্তের! মাথায় হাত দিয়ে সুদ কমতে চলেছে PPF ও স্বল্প সঞ্চয়ে!



মধ্যবিত্তদের জন্য হঠাৎ করেই দুঃসংবাদ। সুদের হার কমতে চলেছে পিপিএফ সহ সমস্ত রকম ক্ষুদ্র সঞ্চয়ের। জানুয়ারি থেকে মার্চ এর ত্রৈমাসিকে কেন্দ্রীয় সরকার ব্যাংকের সুদের হার কমালেও পিপিএফ সহ স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার একই রেখেছিলেন। তবে এবার পিপিএফ সহ স্বল্প সঞ্চয় সুদের হার সরকার কমাতে চলেছে বলে জানা গেছে। এমনিতেই অর্থনৈতিক বাজারে মন্দার কালোমেঘ। সেই অবস্থা থেকে এখনো কেন্দ্রীয় সরকার ঘুরে দাঁড়াতে পারেনি। এই অবস্থাতে ব্যাংকের সুদ বহুদিন আগেই কমিয়ে দেওয়া হয়েছে, আর এবার প্রাইভেট প্রভিডেন্ট ফান্ডের সুদ এক ধাক্কায় কমিয়ে দেওয়া হল।

শুধু তাই নয় সঞ্চয় প্রকল্প গুলিতেও একইভাবে সুদের হার কমতে পারে বলে খবর এদিন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অর্থ বিষয়ক দপ্তরের সচিব অতনু চক্রবর্তী জানিয়েছেন, বর্তমানে ক্ষুদ্র সঞ্চয়ে সারা দেশের মধ্যে প্রায় 12 কোটি টাকা জমা হয়ে রয়েছে। অন্যদিকে ব্যাংকে রাখা হয়েছে, মোটে 14 লক্ষ কোটি টাকা। অতএব বোঝাই যাচ্ছে, ব্যাংকের সুদের পরিমাণ কমে যাওয়ায় সাধারণ মানুষ এখন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলিতে টাকা রাখার দিকে এগিয়েছেন। বর্তমানে পিপিএফ সহ এনএসসিতে সুদ পাওয়া যায় 7.9 শতাংশ হারে।


দেশে যে কোনো দিন ব্যান হয়ে যেতে পারে হোয়াটস্যাপ। তাই এখন থেকে আমরা শুধুমাত্র টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে। প্রিয় বন্ধু মিডিয়ার নিউজ নিয়মিতভাবে পেতে যোগ দিন –

টেলিগ্রাম গ্রূপটাচ করুন এখানে

সিগন্যাল গ্রূপটাচ করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে এস বি আই এর সুদের হার লক্ষ্য করলে দেখা যাবে ফিক্স ডিপোজিট এ সুদ পাওয়া যায় 6.1 শতাংশ হারে। অন্যদিকে কন্যা সন্তান জন্ম নিলে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে 8.4 শতাংশ হারে সুদ আসে। অন্যদিকে প্রবীণ নাগরিকরা সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম 8.6 পার্সেন্ট হারে সুদ পান। এই পরিস্থিতিতে এবার স্বল্প সঞ্চয় প্রকল্পগুলি এবং পিপিএফের ওপর সুদের হার কমতে পারে বলে খবর। অর্থ বিষয়ক দপ্তরের সচিব অতনু চক্রবর্তী জানিয়েছেন, অর্থনীতির বিভিন্ন ফ্যাক্টরকে মাথায় রেখেই ভবিষ্যতের সুদের হার পরিবর্তন করা হতে পারে।

এর আগে জনসাধারণের টাকা হাতিয়ে নিরব মোদী পালিয়ে গিয়েছিল। তারপরেই সুদ কমেছিল্ল পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ এর। এবার আবারও সুদ কমানো হলো। এর ফলে যে মধ্যবিত্ত আরো একবার চাপে পড়তে চলেছে তা আর বলার অপেক্ষা রাখেনা। এ প্রসঙ্গে দেশের বহু মানুষ বিশেষত প্রবীণ নাগরিকরা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেছেন, কেন্দ্রীয় সরকার লুটের টাকা তো এতদিন ফেরত আনতে পারেননি। অন্যদিকে, চাপ পড়েছে মধ্যবিত্তদের পকেটেই। আক্ষরিক অর্থে সুদ কম হয়েছে মাত্র 0.2 শতাংশ। কিন্তু এর বিপুল প্রভাব লক্ষ্য করে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে তাই রীতিমত বিক্ষুব্ধ দেশবাসী।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!