এখন পড়ছেন
হোম > জাতীয় > এবার নতুন মোবাইল কিনতে গেলে চলবে চিন্তাভাবনা

এবার নতুন মোবাইল কিনতে গেলে চলবে চিন্তাভাবনা



জিএসটি বাড়লো মোবাইলের। ফলে মহার্ঘ হতে পারে স্মার্টফোন। আগামী মাস থেকে বাড়তে চলেছে মোবাইল ফোনের দাম। দিল্লিতে শনিবার জিএসটি কাউন্সিলের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একথা জানিয়েছেন সর্বসমক্ষে। শুধু মোবাইল নয়, এবার বাড়তি চলেছে দেশলাইয়ের দামও। অবশ্য এর সাথে জিএসটি হ্রাস পেতে চলেছে এয়ারক্রাফটের যন্ত্রাংশের ওপর। ভারতের অর্থনীতিতে এমনিতেই আশংকার কালো মেঘ। আর সেই অবস্থায় নতুন করে জিএসটি বৃদ্ধির ফলে অবস্থা কতটা সামাল দেওয়া যাবে, তা নিয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করেছে শিল্পমহল।

শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এর নেতৃত্বে জিএসটি কাউন্সিলের 39 তম বৈঠক হয় দিল্লিতে। সেই বৈঠকে জিএসটি বৃদ্ধির সিদ্ধান্তটি গৃহীত হয়েছে বলে জানা গেছে। সূত্রের খবর, মোবাইল ফোন ও বিশেষ কিছু যন্ত্রাংশের ওপর এবার জিএসটি কর 12% থেকে বেড়ে হবে 18%। এদিন জিএসটি বৈঠকের শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সাংবাদিক সম্মেলন করে জানান, শুধু মোবাইল যন্ত্রাংশ নয় এবার হাতে ও মেশিনে তৈরি দেশলাই কাঠির ওপরও জিএসটি বেড়ে হচ্ছে 12 শতাংশ।

অন্যদিকে অবশ্য এয়ারক্রাফট এর বিভিন্ন যন্ত্রাংশের দাম ও তার রক্ষণাবেক্ষণ সংক্রান্ত ব্যাপারে জিএসটির হার 18% শতাংশ থেকে কমিয়ে করা হল 5%। শুধু তাই নয়, অর্থমন্ত্রকের কল্যাণে এবার 2018-19 এর বার্ষিক আয়কর দাখিল এর দেরীর কারণে যে জরিমানার কথা ঘোষণা করা হয়েছিল, তা এদিন মুকুব করা হয়েছে বলে জানা গেছে। বিশ্ববাজারে তেলের দাম কমার সাথে সাথেই কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী শনিবার দেশের বাজারে বাড়লো পেট্রোপণ্যের দাম। দিল্লিতে ইতিমধ্যে পেট্রোল ও ডিজেলের দাম প্রতি লিটারে 3 টাকা করে  বেড়েছে বলে জানা গেছে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিন জিএসটি কাউন্সিলের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন অন্যান্য রাজ্যের অর্থমন্ত্রী এবং কেন্দ্রশাসিত অঞ্চলের উচ্চপদস্থ আধিকারিকবৃন্দ। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিন জানান, ‘বৈঠকে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মোবাইল হ‌্যান্ডসেটের উপর জিএসটির হার বৃদ্ধি করা হবে। যে সকল মোবাইলের ক্ষেত্রে এতদিন ১২ শতাংশ হারে জিএসটি ধার্য হত, সেগুলির ক্ষেত্রে এখন থেকে ১৮ শতাংশ জিএসটি বসবে।’ শিল্পমহল অবশ্য আগে থেকেই আশঙ্কা করেছিল মোবাইল, জুতো, টেক্সটাইলসের ওপর জিএসটি বৃদ্ধি পাবে।

অন্যান্য কিছুতে না হলেও মোবাইলের ক্ষেত্রে এতটা জিএসটি বাড়ানোর ফলে সাধারণের হয়রানি হবে বলেই আশঙ্কা ওয়াকিবহাল মহলের। অন্যদিকে, জিএসটি বৃদ্ধির ফলে ইতিমধ্যে শিল্পমহলে জোর সমালোচনা শুরু হয়েছে। আপাতত জানা গেছে, আগামী পয়লা এপ্রিল থেকে পরিবর্তিত জিএসটি কাঠামো অনুযায়ী কর নেওয়া হবে। করোনা ভাইরাসের কারণে সম্প্রতি বিশ্বজুড়ে যে আর্থিক টালমাটাল অবস্থা চলছে, ভারত কিন্তু তার বাইরে নয়। এই পরিস্থিতিতে অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, জিএসটির হারের পরিবর্তন করে ভারতীয় অর্থনীতির মেরুদণ্ড কিছুটা শক্ত করার প্রয়াস করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সহ জিএসটি কাউন্সিল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!