এখন পড়ছেন
হোম > রাজনীতি > কংগ্রেস > এবার লাভ জেহাদ নিয়ে বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন মুখ্যমন্ত্রী, পরে গেল শোরগোল

এবার লাভ জেহাদ নিয়ে বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন মুখ্যমন্ত্রী, পরে গেল শোরগোল



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – সম্প্রতি লাভ জেহাদ নিয়ে দেশজুড়ে চলছে বিতর্ক। জাতীয় মহিলা কমিশনের চেয়ারম্যান রেখা শর্মা মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত্‍ সিং কোশিয়ারির সঙ্গে লাভ জেহাদ বিষয়ে আলোচনা করেছেন। বেশকিছু বিজেপি শাসিত রাজ্যে লাভ জেহাদকে আইন করে নিষিদ্ধ করে দেবার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই পরিস্থিতিতে লাভ জেহাদ বিষয়ে নিয়ে বিজেপির বিরুদ্ধে একাধিক বিস্ফোরক অভিযোগ আনলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোট। রাজস্থানের মুখ্যমন্ত্রী টুইট করে জানালেন যে, কেন্দ্রীয় শাসক দল বিজেপির মানুষের ব্যক্তিগত স্বাধীনতা হরণ করে নিতে চায়। তারা ইচ্ছা মত জীবনসঙ্গী বেছে নেওয়ার ক্ষেত্রে বাধার সৃষ্টি করছে। যা নিয়ে শোরগোল পড়ে গেল বিভিন্ন রাজনৈতিক মহলে।

প্রসঙ্গত বেশকিছু বিজেপি শাসিত রাজ্য লাভ জেহাদকে আইনত নিষিদ্ধ করে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে। গত সপ্তাহে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন যে, অতি শীঘ্রই সে রাজ্যে লাভ জেহাদের বিরুদ্ধে কঠোর আইন আসতে চলেছে। বিধানসভার পরবর্তী অধিবেশনে এই বিল আসার সম্ভাবনা আছে। লাভ জেহাদে অভিযুক্ত অপরাধীদের পাঁচ বছর সশ্রম কারাদণ্ডের বিধান দেয়া হবে। তিনি জানিয়েছেন যে, জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হবে লাভ জেহাদে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে। অভিযুক্তের সঙ্গে সঙ্গে, যারা তাকে এতে সাহায্য করেছে। তাদের সকলকে অপরাধী হিসেবে গণ্য করা হবে।

এ প্রসঙ্গে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরত্তম মিশ্র আরো জানান যে, কোন ব্যক্তি যদি স্বেচ্ছায় অন্য কোন ধর্মের মানুষকে বিবাহ করতে চান, তাহলে এক মাস আগে জেলা শাসকের কাছে আবেদন জানাতে হবে তাঁকে। অন্যদিকে, গত ৬ ই নভেম্বর তারিখে কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানিয়েছেন যে, লাভ জেহাদের নামে কোন মানুষকে যাতে ধর্মান্তরিত না করা হয়, সে জন্য কঠোর আইন আসতে চলেছে। ওই ৬ ই নভেম্বরের দিনেই হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ জানিয়েছিলেন যে, হরিয়ানা সরকারও লাভ জেহাদের বিরুদ্ধে কঠোর আইনের ব্যাপারে চিন্তাভাবনা করছে।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

অন্যদিকে, হিমাচল প্রদেশ সরকার গত বছর লাভ জেহাদের বিরুদ্ধে আইন পাশ করেছে। যেখানে জানানো হয়েছে যে, গায়ের জোরে, লোভ দেখিয়ে, বিয়ের নাম করে কাউকে ধর্মান্তরিত করা যাবে না। আবার গত সেপ্টেম্বর মাসে এলাহাবাদ হাইকোর্ট এক মামলার রায় দানকালে জানায়, বিয়ের জন্য ধর্মান্তর বৈধ নয়। লাভ জেহাদ নিয়ে একাধিক বিতর্ক চলছে। তবে চলতি বছরের গত ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আইনে লাভ জেহাদের কোন সংজ্ঞা দেয়া হয়নি। কোন কেন্দ্রীয় সংস্থা লাভ জেহাদ নিয়ে কোন মামলা করেনি।

এই পরিপেক্ষিতে লাভ জেহাদ নিয়ে বিজেপিকে বিঁধলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোট। আজ শুক্রবার টুইট করে তিনি জানিয়েছেন যে, লাভ জেহাদের মাধ্যমে দেশের মানুষের মধ্যে বিভাজন আনতে চায় বিজেপি, নষ্ট করে দিতে চাই সাম্প্রদায়িক সম্প্রীতি। একারণেই লাভ জেহাদ নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে বিজেপি। টুইট করে তিনি আরও জানালেন যে, মানুষের ব্যক্তিগত স্বাধীনতা কেড়ে নিতে চায় বিজেপি। মানুষের ইচ্ছা মত জীবনসঙ্গী বেছে নেওয়ার ক্ষেত্রে বাধার সৃষ্টি করছে বিজেপি। তিনি অভিযোগ করেছেন যে, বিজেপি চাইছে প্রাপ্তবয়স্ক নারী পুরুষদের কাউকে বিবাহ করতে গেলে, তাদের জন্য সরকারের কাছে যাতে দয়া ভিক্ষা করতে হয়।

অন্য একটি টুইট করে তিনি অভিযোগ করেছেন যে, লাভ জেহাদ শব্দটি বিজেপি তৈরি করেছে। যাদের উদ্দেশ্যে দেশের মানুষের মধ্যে বিভাজন সৃষ্টি করা ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে দেওয়া। আইন করে লাভ জেহাদ বন্ধ করতে যাওয়া সংবিধানবিরোধী ব্যাপার জানিয়েছেন তিনি। তাঁর কথায়, জেহাদের সঙ্গে ভালোবাসা কোন সম্পর্ক নেই। তিনি মন্তব্য করেছেন যে, এমন একটা পরিবেশ বিজেপি তৈরি করতে চায়, যেখানে কোনো নারী বা পুরুষকে বিবাহ করতে চাইলে তাকে রাষ্ট্রের কাছে দয়া ভিক্ষা করতে হবে। তাঁর কথায়, কে কাকে বিবাহ করবেন? তা তাঁর ব্যক্তিগত ব্যাপার। সরকার মানুষের ব্যাক্তিস্বাধীনতা কেড়ে নিচ্ছে। এভাবেই লাভ জেহাদ বিষয়ে বিজেপির বিরুদ্ধে তীব্র অভিযোগ আনলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোট। যা নিয়ে তীব্র চাঞ্চল্য সৃষ্টি হল রাজনৈতিক মহলে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!