এখন পড়ছেন
হোম > জাতীয় > এবার এই প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে রাজ্য, সোরগোল সর্বত্র!

এবার এই প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে রাজ্য, সোরগোল সর্বত্র!



কেন্দ্রের বিজেপি সরকারের সঙ্গে রাজ্যের তৃণমূল সরকারের বিবাদ নতুন কিছু নয়। মাঝেমধ্যেই রাজনৈতিক কিছু ইস্যুর কারণে সেই বিবাদ তৈরি হলেও, তার প্রভাব পড়ে উন্নয়নে। অতীতে কেন্দ্রের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্প চালু করার ব্যাপারে রাজ্যকে জানানো হলেও, অনেক ক্ষেত্রেই তাতে কর্ণপাত করেনি রাজ্যের শাসক দল। যা নিয়ে কেন্দ্র-রাজ্য জটিলতা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। এবার কেন্দ্রের আরও একটি প্রকল্প থেকে নিজেদেরকে সরিয়ে নিল পশ্চিমবঙ্গ রাজ্য। বস্তুত, গ্রামীণ এলাকায় ঘরে ঘরে পাইপলাইনের মাধ্যমে পরিস্রুত পানীয় জল প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। যার নাম জল জীবন মিশন।

যেখানে কেন্দ্রীয় সরকার 50 শতাংশ এবং রাজ্য সরকার 40 শতাংশ টাকা বহন করবে বলে খবর। আর বাকি 10% টাকা উপভোক্তাকে দিতে হবে। কিন্তু উপভোক্তারা কেন 10 শতাংশ টাকা দেবে! তাতে আপত্তি তুলেই কেন্দ্রের এই প্রকল্পের বিরোধিতা করতে শুরু করেছে রাজ্য সরকার। আর রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রের এই জল জীবন মিশন প্রকল্প বাধা পাওয়ায় এই রাজ্যে কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা পাবেন না সাধারণ মানুষ বলে মত বিশেষজ্ঞদের। অনেকে বলছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এক্ষেত্রে জনদরদি ভাবমূর্তি তুলে ধরে কেন্দ্রের এই প্রকল্পকে রাজ্যে আসতে বাধাদান করছে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আর তাইতো উপভোক্তারা 10 শতাংশ টাকা কেন দেবে, সেই ব্যাপারে অভিযোগ তুলে কেন্দ্রের এই প্রকল্পকে রাজ্যে ঢুকতে দেওয়ার ব্যাপারে আপত্তি জানিয়েছে রাজ্যের শাসক দল। তবে পশ্চিমবঙ্গ সরকারের তরফে এভাবে কেন্দ্রীয় প্রকল্পকে রাজ্যে ঢুকতে না দেওয়ার ব্যাপারে বাধাদানের ঘটনাকে সমালোচনা করতে শুরু করেছে একাংশ। তাদের মতে, মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধিতা করার জন্যই বিরোধিতা করছেন। অতীতেও আয়ুষ্মান ভারত প্রকল্প থেকে শুরু করে pm-kisan প্রকল্প রাজ্যে ঢুকতে দেয়নি তৃণমূল কংগ্রেসের সরকার। আর এবার জল জীবন প্রকল্প রাজ্যে ঢুকতে না দিয়ে মানুষকে কেন্দ্রের পরিষেবা পেতে দিতে চাইছেন না রাজ্যের মুখ্যমন্ত্রী।

কিন্তু অনেকের প্রশ্ন, মমতা বন্দ্যোপাধ্যায় যদি এতই জনদরদি হবেন, তাহলে কেন্দ্রের এই প্রকল্পে যে 10% টাকা উপভোক্তারা দেবে বলে জানানো হয়েছিল এবং যাকে নিয়ে আপত্তি তৃণমূল কংগ্রেসের সরকারের, সেই 10% টাকা তাহলে রাজ্য সরকার কেন দিচ্ছে না! তাহলেই তো গোটা সমস্যার সমাধান মিটে যায়। অযথা এভাবে কেন্দ্রের প্রকল্পের বিরোধিতা করা কি একটি রাজ্য সরকারের সাজে! এখন তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। তবে এই প্রশ্নের উত্তরে রাজ্যের তরফে কোনও প্রতিক্রিয়া আসে কিনা, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!