এখন পড়ছেন
হোম > রাজ্য > ‘ব্র্যান্ড’ দুর্গাপুজোকে বিশ্বজনীন করতে বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের

‘ব্র্যান্ড’ দুর্গাপুজোকে বিশ্বজনীন করতে বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের



বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরতে একাধিক পদক্ষেপ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবারে সেই তালিকায় তিনি যুক্ত করতে চাইছেন বাংলা ও বাঙাদির শ্রেষ্ট উৎসব দুর্গাপুজোকেও। কিন্তু কিভাবে? সূত্রের খবর, এবার সরকারিভাবে গোটা বিশ্বে এই দুর্গাপুজোকে ছড়িয়ে দিতে চায় রাজ্য সরকার। জানা গেছে, এই বছরেই ২৭টি দেশে দুর্গাপুজোর ‘ব্র্যান্ডিং’ করার পরিকল্পনা করেছে সরকারের। কিন্তু রাজ্যের এই ব্যান্ডিংয়ের তালিকায় ঠিক কারা করার রয়েছে!

সূত্রের খবর, আমেরিকা, ইউরোপ,  এশিয়ার দেশগুলিই মূলত সরকারের এই তালিকায় রয়েছে। আর এখন থেকেই সেই ব্র্যান্ডিং নিয়ে ব্লু প্রিন্ট তৈরিও চূড়ান্ত করতে চাইছে রাজ্য পর্যটন দপ্তর। প্রসঙ্গত বেশ কবছর থেকেই ত ভিনদেশি পর্যটকদের উদ্দেশে তাক লাগিয়ে বাংলায় পুজোয় জাঁকজমকের পাশাপাশি বিসর্জনপর্বকে আরও আকর্ষনীয় করে তুলতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। রেড রোডে দুর্গাপুজো কার্নিভ্যাল করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্যে পুজোয় শুধু বিসর্জন কার্নিভ্যাল দেখতে নয়, উদযাপনের দিনও যাতে সেই বিদেশ থেকে প্রবাশী বাঙালি এবং বিদেশী পর্যটকরা আসেন তা নিয়ে নিজেদের মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য পর্যটন দপ্তর।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এ প্রসঙ্গে এদিন রাজ্য পর্যটন  দপ্তরের এক কর্তা বলেন, “বাংলার পুজোকে নিয়ে তৈরি ভিডিও প্রচার করা হবে ২৭টি দেশে। এক বা একাধিক আন্তর্জাতিক চ্যানেলের মাধ্যমে চলবে ব্যান্ডিং।” কিন্তু শুধু এই টিভিমুখী বিপণনকেই তাঁরা ব্র্যান্ডিংয়ের হাতিয়ার করতে নারাজ পর্যটন দপ্তর। আর তাইতো আন্তর্জাতিক স্তরে যে সমস্ত নামী সংস্থা প্যাকেজ ট্যুর করে তাদের সাথেও কথা বলছে রাজ্য। এমনকী প্রকাশিত হবে নিজস্ব ম্যাগাজিনও। সব মিলিয়ে এবার বাংলার দুর্গাপুজোকে আকর্ষনীয় করে তুলতে উদযাপনের দিন থেকে বিদেশী পর্যটকদের টানতে উদ্যোগী রাজ্য।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!