এখন পড়ছেন
হোম > অন্যান্য > জানেন কি ছবির ঘড়ির কাঁটা কেন থেমে থাকে ঠিক ১০ টা ১০- এ? পুরোটা জানলে চমকে যাবেন

জানেন কি ছবির ঘড়ির কাঁটা কেন থেমে থাকে ঠিক ১০ টা ১০- এ? পুরোটা জানলে চমকে যাবেন



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – প্রাচীন ইংরেজি শব্দ ‘ উইক ‘ থেকে বর্তমান ‘ ওয়াচ ‘ কথাটি এসেছে, প্রাচীন ইংরেজিতে যার অর্থ ছিলো প্রহর। ঘড়ির ইতিহাসে জানা যায় ১৫ম শতাব্দীর আগে স্প্রিং লাগানো ঘড়ি হিসেবেই এটি প্রসার লাভ করেছিল। তবে ১৭শ শতাব্দীর পর বর্তমান হাতঘড়ির দিকে এর বিবর্তন শুরু হয়।

বর্তমানে আধুনিক প্রযুক্তিতে যেখানে স্মার্ট ওয়াচের রমরমা, সেখানে ঘড়ির ইতিহাস নিয়ে বিশেষ কেউ মাথা ঘামান না। তবে যদি কখনো ঘড়ি কিনতে যান বা অনলাইনে ছবি দেখেন সেক্ষেত্রে বেশিরভাগ সময়ই ১০ টা ১০ বেজে ঘড়িটি বন্ধ হয়ে থাকতে দেখা যায়। কেন হয় এমনটা, তার পিছনে আছে রহস্য ইতিহাস।

ঘড়ি কোম্পানিগুলি এক্ষেত্রে নানা যুক্তি দেখান। যেমন ঘড়ি দেখলে দেখা যাবে ডায়ালের মাঝখানে ঘড়ি কোম্পানির একটি লোগো থাকে। ঘড়ির কাঁটা কে ঘড়ি বন্ধ অবস্থায় এমন ভাবে রাখতে হয় যাতে সেই লোগো ক্রেতার চোখে পড়ে। সেক্ষেত্রে ১০ টা ১০ এ কাঁটা রাখলে সেটা ভালো ভাবে দেখা যায়। আবার কাঁটার ওই হাত খেলানো ভঙ্গি দেখতে বেশ ভালো লাগে। তবে এ ছাড়াও আছে আরেকটি গল্প। আসুন জেনেনিই।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

জানা যায়, ১৯৬৫ সালের গুড ফ্রাইডে এর দিন মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন ও তাঁর স্ত্রী থিয়েটারে নাটক দেখছিলেন। জায়গাটি ছিলো ফোর্ড থিয়েটার। সমিয়টা ছিলো ১০ টা বেজে ১০ মিনিট। সামনে চলছে ‘ আওয়ার আমেরিকান কাজিনস ‘ নাটক, এমন সময় বুথ নামের এক অভিনেতা ঢুকে পড়েন স্টেজে। সবাই যখন হতচকিত এমন সময় হঠাৎ প্রেসিডেন্ট কে গুলি করেন তিনি।

এহেন আকস্মিক ঘটনায় প্রেসিডেন্টের স্ত্রী চিৎকার করে উঠলে, মেজর হেনরি ছুটে এসে জাপটে ধরেন তাকে। কিন্তু প্রয়াস বিফল হয়। তাকেও চুরি মেরে পালিয়ে যান বুথ। তাই সম্ভবত তাঁর মৃত্যুকে সন্মান জানাতেই ঘড়ির কাঁটায় এমনটা করা হয় বলে অনেকে মনে করেন।তবে এই নিয়ে যথেষ্ট বিতর্ক ও রয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!