এখন পড়ছেন
হোম > রাজ্য > মেদিনীপুর > ধুমধামের সাথে এবার বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকীর সমাপ্তি অনুষ্ঠান পালন

ধুমধামের সাথে এবার বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকীর সমাপ্তি অনুষ্ঠান পালন



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – সমাজ সংস্কারক পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের দ্বিশত জন্ম বার্ষিকী উপলক্ষে তাঁর জোড়া জন্মদিন পালনের বিশেষ সিদ্ধান্ত পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের। আগামী ২৬ সে সেপ্টেম্বর ও আগামী ২৯ সে সেপ্টেম্বর দুদিন ধরে পালিত হতে চলেছে বিদ্যাসাগরের জন্মদিনের অনুষ্ঠান।

গত ২০১৯ সালে ২৪ শে সেপ্টেম্বর থেকে রাজ্য শিক্ষা দপ্তরের উদ্যোগে বিদ্যাসাগরের দ্বিশত জন্ম বার্ষিকী উৎসবের সূচনা হয়েছিল। সাত দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী। এসময় এক বছর ধরে বিদ্যাসাগরের দ্বিশত বর্ষ পূর্তি উৎসবের পরিকল্পনা হয়েছিল। মহা আড়ম্বরের সঙ্গে এর সমাপ্তি পালনেরও সিদ্ধান্ত নেওয়া হয়। একাধিক সংস্থা, কমিটি এ বিষয়ে এগিয়েও আসে।

এরপর বছরব্যাপী নানা অনুষ্ঠান চললেও এর সমাপ্তি অনুষ্ঠান নিয়ে নানা প্রশ্ন জেগেছিল বিভিন্ন মানুষের মনে। স্থির হয় বীরসিংহ স্মৃতিরক্ষা কমিটি ও বীরসিংহ লাইব্রেরি এর সমাপ্তি ঘোষণা করবে। সরকারের তরফ থেকেও এ বিষয়ে তেমন কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি। তবে সম্প্রতি এ বিষয়ে বিশেষ উদ্যোগ নিল পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন।

সাধারণত, সরকারি মতে বিদ্যাসাগরের জন্মদিন ২৬ শে সেপ্টেম্বর হলেও বীরসিংহ স্মৃতি রক্ষা কমিটিও বীরসিংহ লাইব্রেরী ২৯ সে সেপ্টেম্বর বা বাংলার ১২ ই অশ্বিনের দিনটিকে বিদ্যাসাগরের জন্মদিন হিসেবে পালন করে থাকে। রাজ্য সরকার এবার এই দুটি দিনেই তাঁর জন্মদিনের অনুষ্ঠান পালনের সিদ্ধান্ত নিল।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ২৬ শে সেপ্টেম্বরও ২৯ সে সেপ্টেম্বর দুদিন ধরে অনুষ্ঠান হতে চলেছে। আর এই অনুষ্ঠানের মাঝের ২ দিন বিকেলবেলায় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। ২৬ সে সেপ্টেম্বর অনুষ্ঠানের উদ্বোধন উপলক্ষে উপস্থিত থাকতে চলেছেন মন্ত্রী সৌমিন মহাপাত্র, জেলাশাসক রশ্মি কমল,পুলিশ সুপার দীনেশ কুমার, সভাধিপতি উত্তরা সিংহ হাজরা প্রমুখরা। এই অনুষ্ঠান প্রসঙ্গে ঘাটালের মহকুমা শাসক অসীম পাল জানালেন, ” ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত তম জন্মবার্ষিকীর সমাপ্তি অনুষ্ঠান পালিত হবে। প্রস্তুতি শুরু হয়েছে। ২৬ সেপ্টেম্বর সরকারি ভাবে অনুষ্টান হবে। ২৯ সেপ্টেম্বর ও অনুষ্ঠান হবে। মাঝের দু’দিন বিকেলের দিকে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।”

অন্যদিকে, গতকাল বৃহস্পতিবার বীরসিংহ গ্রামে অনুষ্ঠানের প্রস্তুতি উপলক্ষে এক বিশেষ বৈঠকের আয়োজন করা হয়েছিল। সেই বৈঠকে উপস্থিত ছিলেন ঘাটালের মহকুমা শাসক অসীম পাল, ঘাটালের বিধায়ক শঙ্কর দোলই, ঘাটালের বিডিও অরিন্দম দাশগুপ্ত, পঞ্চায়েত সমিতির সহ সভাপতি দিলীপ মাঝি সহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব।

প্রসঙ্গত, আগামী ২৯ সে সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিনের অনুষ্ঠান পালন উপলক্ষে বীরসিংহ গ্রামে শুভেন্দু অধিকারীর আসার একটা সম্ভাবনার কথা জানালেন তাঁর অনুগামীরা। তবে তিনি সরকারি অনুষ্ঠান নয়, পৃথক অনুষ্ঠানেই আসতে চলেছেন। প্রসঙ্গত, সম্প্রতি তিনি বেশ কিছু স্থানে দলীয় বা সরকারি অনুষ্ঠান ব্যতিরেকে নিজের উদ্যোগেই অনুষ্ঠান পালন করেছেন। এ প্রসঙ্গে শুভেন্দুবাবুর এক অনুগামীর বক্তব্য, ” দাদা (শুভেন্দু) ২৯ সেপ্টেম্বর বীরসিংহে আসতে পারেন। এ ব্যাপারে প্রস্তুতি শুরু হয়েছে। আমরা কয়েকজন প্রাথমিক আলোচনা করেছি।” তবে এ প্রসঙ্গে তিনি এটাও জানিয়েছেন যে, তাঁদের এই অনুষ্ঠানটি যে হবেই এমন কোন নিশ্চয়তা নেই। তবে বিষয়টি নিয়ে অনেকটাই জল্পনা ছড়িয়েছে বিভিন্ন মহলে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!