এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ব্রেকিং নিউজ – ৮ ই আগস্টের আশেপাশের কোনো একসময়ে হতে চলেছে ডিএ মামলার ফয়সালা?

ব্রেকিং নিউজ – ৮ ই আগস্টের আশেপাশের কোনো একসময়ে হতে চলেছে ডিএ মামলার ফয়সালা?



প্রিয় বন্ধু মিডিয়া এক্সক্লুসিভ – অবশেষে হতে চলেছে ডিএ মামলার ফয়সালা বলে মনে করছেন দীর্ঘদিন ধরে বকেয়া ডিএ নিয়ে আন্দোলন করা সরকারি কর্মচারী নেতারা ও আইন বিশেষজ্ঞরা। দীর্ঘ আইনি লড়াইয়ের পরে কলকাতা হাইকোর্ট এক ঐতিহাসিক রায়ে জানিয়ে দেয় – ডিএ সরকারি কর্মচারীদের সাংবিধানিক অধিকার, রাজ্য সরকারের দয়ার দেন নয়! কিন্তু সেই ডিএর হার কোন ফর্মুলা মেনে দেওয়া হবে সেই নিয়ে সিদ্ধান্ত নিতে কলকাতা হাইকোর্ট স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুন্যাল বা স্যাটকে নির্দেশ দিয়েছে। আর স্যাটে এই নিয়ে আপাতত দুটি মামলা চলছে।

গতকাল এই সংক্রান্ত একটি মামলায় রাজ্য সরকারের সওয়াল শেষ হয়ে গেছে। বাকি আছে মামলাকারী কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়ীজ ও ইউনিটি ফোরামের শুনানি, যা হতে চলেছে আগামী ১৮ ই জুন। আর তারপরেই এই মামলার রায়দান হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে, আজ ছিল এই সংক্রান্ত অপর মামলাটির শুনানি, যা করা হয়েছে সরকারি কর্মচারী পরিষদের দ্বারা। যেহেতু দুটি মামলারই মূল বিষয় এক – তাই এর আগে দুটি মামলাকে এক ছাতার তলায় আনার চেষ্টা করা হলেও, বিভিন্ন পক্ষের বাধায় তা হয়ে ওঠে নি।

কিন্তু সরকারি কর্মচারী পরিষদের করা এই মামলায়, গোটা শুনানি পর্ব জুড়েই রাজ্য সরকারি আইনজীবীরা, মূল বিষয়ের উপর (ডিএর হার কি হবে বা কোন ফর্মুলা মেনে হবে?) সওয়াল এড়িয়ে গিয়ে, একবার দুটি মামলার বিষয় এক আর একবার এক নয় – এই সাওয়ালেই যেন বেশি ব্যস্ত থেকেছে। আর তাই আজ সরকারি কর্মচারী পরিষদের আইনজীবী স্যাটে দাঁড়িয়ে হতাশা ব্যক্ত করতে বাধ্য হন এই বলে যে, মূল বিষয় থেকে সরে গিয়ে এরকম গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আইনি লড়াইয়ের নামে এ তো ছেলেখেলা হচ্ছে!


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

এই প্রসঙ্গে এই মামলার উদ্যোক্তা তথা সরকারি কর্মচারী পরিষদের রাজ্য আহ্বায়ক দেবাশীষ শীলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, আজকের শুনানির শেষে স্যাটের মাননীয় বিচারপতিরা জানিয়ে দিয়েছেন, আগামী ৮ ই আগস্ট এই মামলার চূড়ান্ত শুনানি হবে এবং তারপরেই কোনো একসময়ে এই মামলার রায়দান করা হবে। এর পরিপ্রেক্ষিতে আমাদের আইনজীবী প্রশ্ন তোলেন, এই সংক্রান্ত অপর একটি মামলায় স্যাট আগামী ১৮ ই জুন শুনানি শেষ করার পরিকল্পনায় আছে বলে জানা গেছে। সেক্ষত্রে ওই মামলার রায়দান হয়ে গেলে, আমাদের এই মামলার শুনানির জন্য আর কি অবশিষ্ট থাকবে?

দেবাশীষবাবু জানান, এর পরিপ্রেক্ষিতে স্যাটের বিচারপতিরা জানান, যদি অপর মামলাটির রায় আগে বেরিয়ে যায়, তাহলে সেই রায়ের পরিপ্রেক্ষিতে আমাদের মামলার শুনানি শেষ করে রায়দান করবেন। আর যদি, ওই মামলায় আগামী ৮ ই আগস্ট পর্যন্ত রায়দান না হয়, তাহলে সেক্ষত্রে আমাদের শুনানির পরে রায়দান হবে আমাদের করা এই মামলার রায়দান হবে। আর তাই আগামী ৮ ই আগস্ট রাজ্য সরকারি কর্মচারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন বলে মনে করি। ডিএ নিয়ে আমাদের দীর্ঘদিনের লড়াই, এবার অবশেষে ফয়সালার পথে যাচ্ছে বলেই মনে হচ্ছে।

এদিকে, আজকের শুনানির পরিপ্রেক্ষিতে আইনি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সামগ্রিকভাবে যা মনে হচ্ছে তাতে ডিএ মামলা দুটির রায় ওই ৮ ই আগস্টের আশেপাশে কোনো এক সময়েই হতে পারে। প্রথম মামলাটির ক্ষেত্রে ১৮ ই জুন যদি শুনানি শেষ হয়েও যায়, সেক্ষেত্রে এরকম গুরুত্বপূর্ণ একটি বিষয়ে সবদিক ভেবে রায় তৈরী করতে অন্তত এক-দেড় মাস সময় তো লেগেই যাবে। আর তাহলেই তা জুলাইয়ের তৃতীয় বা শেষ সপ্তাহে চলে যাচ্ছে, সেক্ষত্রে এই মামলার কয়েকদিন আগেই ডিএ নিয়ে প্রথম মামলার রায়দান হয়ে যেতে পারে।

আইনি বিশেষজ্ঞদের মতে, সেই রায়ের পরিপ্রেক্ষিতে, ৮ ই আগস্ট দ্বিতীয় মামলাটির শুনানির শেষে অনুরূপ একটি রায়দান হয়ে যেতে পারে। অপরদিকে প্রথম মামলাটির রায় এই সময়ে তৈরী হয়ে গেলেও, যেহেতু দ্বিতীয় মামলাটির শুনানি শেষ হয় নি, তাই হয়ত ৮ ই আগস্ট পর্যন্ত তা স্থগিত থাকল। তারপর সেই শুনানি শেষ হয়ে গেলে তার দু-একদিনে মধ্যে দুটি মামলারই একই ধরনের পৃথক পৃথক দুটি রায়দান করে দেওয়া হল। আর তাই সবমিলিয়ে বলাই যায়, অবশেষে শেষের পথে ডিএ মামলা এবং ৮ ই আগস্টের আশেপাশের কোনো এক সময়ে এই নিয়ে চূড়ান্ত কিছু জানা যেতে পারে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!