এখন পড়ছেন
হোম > রাজ্য > উত্তরবঙ্গ > করোনাতে ভেঙে পড়া পর্যটন শিল্পকে চাঙ্গা করতে নয়া পদক্ষেপ রাজ্যের! জেনে নিন

করোনাতে ভেঙে পড়া পর্যটন শিল্পকে চাঙ্গা করতে নয়া পদক্ষেপ রাজ্যের! জেনে নিন



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –গত মার্চ মাস থেকে ভারতবর্ষের বুকে নিজের দাপট অব্যাহত রেখেছে করোনা ভাইরাস। আর এই করোনা ভাইরাসের কারণে লকডাউন হওয়ায় মানুষের রুজি-রুটি কার্যত সংশয়ের মুখে পড়ে যায়। বিভিন্ন শিল্প থেকে শুরু করে কলকারখানা বিভিন্ন ক্ষেত্রে তৈরি হয় অচলাবস্থা। কিন্তু ধীরে ধীরে করোনা পরিস্থিতি কিছুটা হলেও আয়ত্তে আসতে শুরু করেছে। আর তাই এবার উত্তরবঙ্গের পর্যটন শিল্পকে চাঙ্গা করতে উদ্যোগী হল রাজ্য সরকার।

সূত্রের খবর, করোনার থাবায় বিধ্বস্ত হয়ে গিয়েছিল উত্তরবঙ্গের পর্যটন শিল্প। যাকে চাঙ্গা করতে শনিবার উত্তরবঙ্গের পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। যেখানে একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, উত্তরবঙ্গের অর্থনৈতিক মেরুদণ্ড দাঁড়িয়ে আছে শিল্পের ওপর। মালদহ থেকে শুরু করে দার্জিলিং, কালিম্পং থেকে শুরু করে কোচবিহার, প্রতিটি জায়গাতেই প্রচুর দর্শনীয় স্থান রয়েছে। আর সেগুলোকে কেন্দ্র করে গড়ে উঠেছে আকর্ষণীয় পর্যটন শিল্প। যার সঙ্গে প্রচুর মানুষের রুজি-রুটি জড়িত। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই সমস্ত কিছু কার্যত ভেঙে পড়েছে। টুরিস্ট লজগুলোর অবস্থা অত্যন্ত সংকটজনক।

তাই এই পরিস্থিতিতে টুরিস্ট লজগুলোর কর্তৃপক্ষ থেকে শুরু করে ব্যবসায়ী সকলেই সরকারের কাছে আবেদন করছিলেন, যাতে করোনা পরিস্থিতিতে ভেঙে পড়া শিল্পকে পুনরুদ্ধার করার জন্য সরকারের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়। আর তাই এই সমস্ত মানুষের কথা চিন্তা করে পর্যটন মন্ত্রী গৌতম দেব মুখ্যমন্ত্রীর সফরের আগেই উত্তরবঙ্গের শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসলেন।

কিন্তু এই বৈঠক থেকে কি কোনো সমাধান সূত্র বেরোলো? এদিন এই প্রসঙ্গে বৈঠকের পর পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা বলেন, “সোমবার মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গে আসছেন। তার সফরের আগে পর্যটনমন্ত্রী পর্যটন শিল্পের বর্তমান অবস্থা নিয়ে পর্যালোচনা করলেন। তার এই উদ্যোগ প্রশংসনীয়। মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করানোর অনুরোধ মন্ত্রীর কাছে করা হয়েছে। এই শিল্পের ভাটা কাটাতে মুখ্যমন্ত্রী আর্থিক প্যাকেজ ঘোষণা করবেন বলে আশা করছি।”


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

এদিকে এই ব্যাপারে রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব বলেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশে পর্যটকদের ডাটাবেস রাখা হবে। তাদের ট্রাভেল হিস্ট্রি, শারীরিক অবস্থা সহ যাবতীয় তথ্য সংগ্রহ করা হবে। করোনা মোকাবিলায় এরকম পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া পূজা উপলক্ষে টুরিস্ট লজে পর্যটকদের জন্য হেল্প লাইন চালু করা হয়েছে। যে কোনো সময় পর্যটকরা যাতে সেখানে যোগাযোগ করতে পারেন। এছাড়াও দার্জিলিং থেকে সিকিমগামী রাস্তার অবস্থা বেহাল। জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে তা দ্রুত মেরামত করা হবে। শীঘ্রই পুজোর প্রস্তুতি নিয়ে বৈঠক হবে।”

বিশেষজ্ঞরা বলছেন, করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মেরুদণ্ড অনেকটাই ভেঙে পড়েছে। তাই এই পরিস্থিতিতে সামনে পুজোর আগে যদি পর্যটনশিল্পকে চাঙ্গা না করা যায়, তাহলে উত্তরবঙ্গের অবস্থা অত্যন্ত সংকটজনক হতে পারে‌। তাই মুখ্যমন্ত্রীর সফরের আগে পর্যটনমন্ত্রী উত্তরবঙ্গের শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে কিভাবে পর্যটনশিল্পকে চাঙ্গা করা যায়, তার পরিকল্পনা করলেন। তবে পর্যটনমন্ত্রীর এই বৈঠক কতটা সফলতা পায়, মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ সফরে আসার পর পর্যটন শিল্পের জন্য কোনো প্যাকেজ ঘোষণা করেন কিনা, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!