এখন পড়ছেন
হোম > জাতীয় > করোনায় ব্যাপক ক্ষতি হতে পারে এই গুরুত্বপূর্ণ মানব অঙ্গের, জেনে নিন!

করোনায় ব্যাপক ক্ষতি হতে পারে এই গুরুত্বপূর্ণ মানব অঙ্গের, জেনে নিন!



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  ভয়াবহ আকার নিয়েছে করোনা ভাইরাস। প্রথম ঢেউয়ের পর দ্বিতীয় ঢেউ ভারতবর্ষে আছড়ে পড়েছে। যার জেরে অস্বস্তি ক্রমশ বাড়ছে। ভ্যাকসিনের প্রক্রিয়া বাড়ানো হলেও, কবে এই ভাইরাস সম্পূর্ণরূপে নির্মূল হয়, তার দিকে নজর রয়েছে সকলের। আর এই পরিস্থিতিতে করোনা ভাইরাস মারাত্মক আকার ধারণ করলে সরাসরি মানব অঙ্গের গুরুত্বপূর্ণ জায়গা মস্তিষ্কে ব্যাপক ক্ষতি হতে পারে বলে জানা গেছে। যে ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। অর্থাৎ এতদিন করোনা ভাইরাস নির্মূল করা সকলের কাছে প্রধান চ্যালেঞ্জ হলেও, এবার সেই করোনা ভাইরাস সঙ্কটজনক আকার নিলে মস্তিষ্কের ক্ষতির সম্ভাবনা সামনে আসায় রীতিমত গুঞ্জন তৈরি হয়েছে।

সূত্রের খবর, সম্প্রতি হায়দ্রাবাদের একটি নিউরোলজিস্টদের দল এই ব্যাপারে গবেষণা করেছে। যেখানে বিস্ফোরক তথ্য পেশ করেছেন তারা। চিকিৎসকদের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাস গুরুতর আকার ধারণ করলে মস্তিষ্কের গ্রে ম্যাটারের আয়তন অনেকটাই কমে যেতে পারে।

এদিন এই প্রসঙ্গে গাচিবৌলি সানসাইন হসপিটালের সিনিয়র কনসালটেন্ট ডাঃ পি রঙ্গনাধম বলেন, “মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অংশের গ্রে ম্যাটারের হার হ্রাস করতে করোনা প্রভাব ফেলেছে বলেই আমরা দেখতে পাচ্ছি। যাদের জ্বর হচ্ছে, তাদের ক্ষেত্রেই এটা দেখা যাচ্ছে। উপসর্গহীনদের ক্ষেত্রে একেবারেই নয়।”

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

পর্যবেক্ষকদের মতে, করোনা ভাইরাস মহামারী অন্যান্য রোগ থাকা ব্যক্তিদের শরীরে প্রবেশ করলে, তা অনেকটাই সমস্যার কারণ হচ্ছে। এক্ষেত্রে কো-মর্বিডিটি থাকা ব্যক্তিদের অনেকেই এই করোনা ভাইরাসের জন্য সংকটজনক জায়গায় পৌঁছে যাচ্ছেন। অনেককে বাঁচানো সম্ভব হচ্ছে না।

তবে যাদের তেমন কোনো রোগ নেই, তারা সহজেই এই ভাইরাসকে দূরীভূত করে সুস্থ হয়ে উঠছেন। আর এর মাঝেই করোনা ভাইরাস সংকটজনক আকার ধারণ করলে মস্তিষ্কের ব্যাপক ক্ষতি হতে পারে বলে একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এল। যা চিন্তা বাড়াচ্ছে সাধারণ মানুষের।

পর্যবেক্ষকদের মতে, 2020 সাল থেকে গোটা বিশ্বকে বিধ্বস্ত করে দিয়েছে এই করোনা ভাইরাস। সামাজিক দূরত্ব অবলম্বন সহ একগুচ্ছ বিধি-নিষেধ পালন করতে হয়েছে এই ভাইরাসকে দূরীভূত করার জন্য। কিন্তু তা সত্ত্বেও মাঝে মধ্যেই এই করোনা ভাইরাসের নতুন রুপ সামনে এসেছে।

ইতিমধ্যেই তার দ্বিতীয় ঢেউ ছারখার করে দিয়েছে অনেক দেশকে। আর তার মাঝেই বেশ কিছু চিকিৎসকদের পক্ষ থেকে করোনা ভাইরাসের জন্য মস্তিষ্কের ক্ষতি হতে পারে বলে একটি চাঞ্চল্যকর তথ্য সামনে নিয়ে আসা হল। সব মিলিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!