এখন পড়ছেন
হোম > রাজ্য > করোনা ভেঙেছিল কোমর! নতুন করে লকডাউন কি রাজ্যের শিল্পের ঘুড়ে দাঁড়ানোর শেষ আশাও দুমড়ে দিল?

করোনা ভেঙেছিল কোমর! নতুন করে লকডাউন কি রাজ্যের শিল্পের ঘুড়ে দাঁড়ানোর শেষ আশাও দুমড়ে দিল?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – রাজ্যে সঠিকভাবে শিল্প এবং কলকারখানা নেই, এই অভিযোগ দীর্ঘদিনের। তবে তৃতীয়বার তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরেই সেই শিল্পের উপর জোর দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। এমনকি সেই মত করে আশার আলো দেখতে শুরু করেছিল বণিক মহল। তবে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরই রাজ্যে মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা ভাইরাস। ভোটের মধ্যে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে গোটা ভারতবর্ষ জুড়ে।

স্বাভাবিক ভাবেই বাংলাতেও তা প্রবেশ করেছে। তাই এখন ক্ষমতায় আসার পরই করোনা ভাইরাসকে সামাল দেওয়া প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে তৃণমূল সরকারের কাছে। শেষ পর্যন্ত মানুষের জীবন বাঁচাতে বেশ কিছু বিধিনিষেধ জারি করে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে মানুষের জীবন বাঁচানোর জন্য এই সিদ্ধান্তকে স্বাগত জানানো গেলেও, শিল্পের দিক থেকে বেশ কিছু আশঙ্কা তৈরি হয়েছে। কেননা লকডাউনের আবহ তৈরি হওয়ার কারণে নতুন করে বিপাকে পড়তে পারেন শ্রমিকরা। তাদের রুজিরুটি আবার বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিন এই প্রসঙ্গে ইন্ডিয়ান কাউন্সিল অফ স্মল ইন্ডাস্ট্রিজের সহ-সভাপতি সন্দীপ ভালোটিয়া বলেন, “অত্যাবশ্যক এবং নিরবিচ্ছিন্ন উৎপাদন কেন্দ্রিক শিল্পকারখানাগুলো চালু থাকবে। কিন্তু আন্তঃরাজ্য পরিবহন বন্ধ। কাঁচামাল এবং পণ্য আমদানি রপ্তানিতে সমস্যা হবে। ফলে ওই কারখানাগুলো কতদিন উৎপাদন চালু রাখতে পারবে, তা নিয়ে যথেষ্ট আশঙ্কা রয়েছে।” আর এখানেই প্রশ্ন তৈরি হয়েছে, রাজ্যে যতটুকুও বা শিল্প সম্ভাবনা পরিস্থিতি তৈরি হয়েছিল, এখন তাও কার্যত বিশবাঁও জলে চলে গেল।

করোনা ভাইরাসের কারণে লকডাউন শুরু হওয়ায় উৎপাদন বন্ধ হতে শুরু করবে। শ্রমিকদের সমস্যা তৈরি হবে। রুজিরুটি নিয়ে দেখা দেবে সংকট। আর এই পরিস্থিতিতে শিল্পের যে সম্ভাবনা গোটা রাজ্যজুড়ে তৈরি হয়েছিল, তা কার্যত ভেস্তে যাবে বলেই মনে করা হচ্ছে। অর্থাৎ তৃতীয়বার ক্ষমতায় আসা তৃণমূল সরকারের কাছ থেকে শিল্পে ঘুরে দাঁড়ানোর যে আশা তৈরি হয়েছিল, করোনা পরিস্থিতি তা সম্পূর্ণরূপে কেড়ে নিল বলেই মনে করছেন একাংশ।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

পর্যবেক্ষকদের একাংশ বলছেন, এমনিতেই রাজ্যে শিল্প নিয়ে নানা অভিযোগ রয়েছে। জমি জট যার অন্যতম প্রধান কারণ। বিগত 10 বছরে তৃণমূল সরকারের আমলে তেমনভাবে কোনো শিল্প আসেনি বলে অভিযোগ করে বিরোধীরা। তবে তৃতীয়বার সদ্য ক্ষমতায় আসা তৃণমূল সরকার কাজ শুরু করতে চাইলেও, সেখানে বাধা হিসেবে দাঁড়িয়েছে করোনা ভাইরাস। আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ক্রমাগত ভাবে বৃদ্ধি হওয়ার কারণে শনিবার লকডাউনের কথা ঘোষণা করে দেওয়া হয়েছে।

আর এই অবস্থায় শ্রমিকদের মধ্যে যেমন সঙ্কট দেখা দিয়েছে, ঠিক তেমনই শিল্প নিয়ে তৈরি হয়েছে আশঙ্কার আবহাওয়া। অর্থাৎ শিল্প সম্ভাবনা থেকে শুরু করে ভবিষ্যতের কর্মসংস্থান, করোনা ভাইরাস এবং লকডাউনের জেরে তা যে অদূর ভবিষ্যতে চলে গেল, সেই ব্যাপারে নিশ্চিত বিশেষজ্ঞরা। সব মিলিয়ে আশঙ্কার এই কালো মেঘকে কাটিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!