এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > করোনা রুখতে নজিরবিহীন নির্দেশ শ্রীলঙ্কা সরকারের

করোনা রুখতে নজিরবিহীন নির্দেশ শ্রীলঙ্কা সরকারের



আপনাদের সুবিধার্থে খবরের শেষে বিধানসভা ২০২১ উপলক্ষে আমাদের করা সর্বশেষ সমীক্ষার প্রতিটির লিঙ্ক দেওয়া আছে।

আপনার মতামত জানান -

প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা সংক্রমণে মৃত্যু হলে নিয়ম অনুযায়ী মৃতদেহকে পুড়িয়ে দিতে হয় সম্পূর্ণ সাবধানতা অবলম্বন করে। কিন্তু মুসলিম ধর্মাবলম্বীদের নিয়ম অনুযায়ী হল মৃতদেহ কবর চাপা দেওয়া। কিন্তু এবার করোনার সংক্রমণ রুখতে ভারতের প্রতিবেশী দেশ অন্য রকম সিদ্ধান্ত গ্রহণ করল। ধর্মীয় গোঁড়ামিকে প্রশ্রয় না দিয়ে করোনা আক্রান্ত মৃতদেহগুলিকে পুড়িয়ে দেওয়ার নির্দেশ দিল শ্রীলঙ্কা প্রশাসন। যদিও এই নির্দেশ নিয়ে ইতিমধ্যেই ক্ষোভ প্রকাশ করেছে সেদেশের মুসলিম ধর্মাবলম্বীরা।

সূত্রের খবর, করোনায় মৃত 19 জন মুসলমান ব্যক্তির দেহ পুড়িয়ে দেওয়া হবে বলে ইতিমধ্যেই শ্রীলংকা প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে। এবং এই সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে তীব্র বিতর্ক। মুসলিম সমাজ ইতিমধ্যেই দাবি করছে, শ্রীলঙ্কান সরকার ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। কিন্তু এসব কথায় কান না দিয়ে শ্রীলঙ্কা সরকার তাঁর নিজের সিদ্ধান্তে অনড়। ইতিমধ্যে শ্রীলঙ্কায় করোনা আক্রান্ত হয়েছেন প্রায় 30 হাজার মানুষ। মৃত্যু হয়েছে 142 জনের। সরকারের সমস্ত চেষ্টা ব্যর্থ করে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা।

মৃতদের পরিবার দেহ নিতে অস্বীকার করায় সেগুলিকে পুড়িয়ে ফেলার নির্দেশ দিয়েছেন শ্রীলংকার অ্যাটর্নি জেনারেল দাপপুলা ডে লিভেরা। 19 জন মৃত মুসলিম দেহগুলির মধ্যে থেকে পাঁচজনের দেহই বুধবার সকালে দাহ হয়ে গিয়েছে বলে খবর। বাকি দেহগুলিও শীঘ্রই পুড়িয়ে ফেলা হবে বলে জানিয়েছে শ্রীলঙ্কা প্রশাসন। অন্যদিকে শ্রীলঙ্কার সংখ্যালঘু সম্প্রদায় সরকারের বিরুদ্ধে ইতিমধ্যেই সেখানকার সুপ্রিমকোর্টে 12 টি মামলা দায়ের করেছে বলে জানা গিয়েছে।


ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

প্রসঙ্গত, পাকিস্তান, বাংলাদেশ সহ ভারতীয় উপমহাদেশে ব্যাপকভাবে করোনা সংক্রমণ বিস্তার লাভ করেছে। পরিকাঠামোর অভাবে শ্রীলংকার মতন দেশগুলি স্বাস্থ্য পরিষেবা রীতিমতো তলানিতে। কিন্তু সীমিত পরিকাঠামো নিয়েও করোনা মোকাবিলায় ভুটান কিন্তু যথেষ্ট ভালো কাজ করছে বলে জানাচ্ছেন আন্তর্জাতিক সমীক্ষকরা। অন্যদিকে করোনার টিকা হিসেবে ফাইজারের প্রয়োগ শুরু হয়েছে ইতিমধ্যেই। কিন্তু টিকা নেওয়া শুরু মাত্রই 24 ঘন্টার মধ্যেই ব্রিটেনে কিছু দুঃসংবাদ পাওয়া গেল।

বৃটেনের স্বাস্থ্যকর্তারা ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন, যাদের শরীরে অ্যালার্জি আছে, তাঁরা ফাইজার টিকা যেন কখনোই না গ্রহন করেন। কারণ হিসেবে জানা যাচ্ছে, মঙ্গলবার যে সমস্ত মানুষ করোনার ভ্যাকসিন নিয়েছিলেন তাঁদের মধ্যে দুজনের অ্যালার্জি ছিল। ফলস্বরূপ টিকা নেওয়ার পর দুজনেই ব্যাপকভাবে অসুস্থ হয়ে পড়েন। আর তারপরেই সতর্কতামূলক নির্দেশ ব্রিটেন স্বাস্থ্যকর্তাদের। দেশ-বিদেশে করোনা সংক্রমণ এখনও যথেষ্ট আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

বেশ কিছু দেশে টিকাকরণ শুরু হলেও তৃতীয় বিশ্বের দেশগুলো কিন্তু এখনো সে জায়গায় পিছিয়ে রয়েছে। কিন্তু তার মধ্যেই তাঁরা চেষ্টা করছে পরিস্থিতি সামাল দেওয়ার। ভারতে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নিউ নর্মাল। সেখানে পরিস্থিতি একটু একটু করে স্বাভাবিক হচ্ছে। অন্যদিকে শ্রীলঙ্কা ব্যাপকভাবে লড়াই চালাচ্ছে করোনা কে হারিয়ে দেওয়ার। আর সেক্ষেত্রে শ্রীলঙ্কান সরকার বুঝিয়ে দিয়েছে, রোগ সামাল দিতে কোন রকম ধর্মীয় গোঁড়ামিকে তাঁরা প্রশ্রয় দেবে না।

আপনার মতামত জানান -

 

একনজরে দেখে নিন আমাদের সর্বশেষ বিধানসভা ২০২১ ওপিনিয়ন পোল –

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – দ্বিতীয় পর্ব – 

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – প্রথম পর্ব – 

# মালদহ জেলার ওপিনিয়ন পোল –

# দক্ষিণ দিনাজপুর জেলার ওপিনিয়ন পোল –

# উত্তর দিনাজপুরে জেলার ওপিনিয়ন পোল –

# জলপাইগুড়ি ও কালিম্পঙ জেলার ওপিনিয়ন পোল –

# আলিপুরদুয়ার ও দার্জিলিং জেলার ওপিনিয়ন পোল –

# কুচবিহার জেলার ওপিনিয়ন পোল –

আপনার মতামত জানান -
আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!