এখন পড়ছেন
হোম > জাতীয় > করোনা মুক্ত হলো পৃথিবীর সবচেয়ে বড় বস্তি, WHO জানালো শুভেচ্ছা

করোনা মুক্ত হলো পৃথিবীর সবচেয়ে বড় বস্তি, WHO জানালো শুভেচ্ছা



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – দেশে করোনা সংক্রমণ শুরু হয়েছিল মহারাষ্ট্রকে ঘিরে, বিশেষত মুম্বাইকে ঘিরে। এখনো পর্যন্ত মহারাষ্ট্রে মোট করোনা সংক্রমণ ১৯ লক্ষের গণ্ডি অতিক্রম করেছে। করোনাতে মৃত্যু ঘটেছে ৪৯ হাজারেরও বেশি মানুষের। মহারাষ্ট্রে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ দেখা দিয়েছে পুনে ও মুম্বাইতে। মুম্বাইতে এখনো পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৩ লক্ষের কাছাকাছি। তবে, করোনা সংক্রমনের মধ্যেও মুম্বাই এর ধারাভি বস্তি সম্প্রতি করোনা মুক্ত হলো।

মুম্বাই মহানগর ভারতের বাণিজ্যিক রাজধানী। মুম্বাইতে বসবাস করে থাকেন অসংখ্য মানুষ। ঘন জনবসতি হবার কারণে মুম্বাইতে করোনার সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে। আবার, এই মুম্বাই শহরের এক প্রান্তে আছে ধারাভি বস্তি। ধারাভি বস্তি বিশ্বের সবচেয়ে বড় বস্তি। যেখানে বসবাস করেন প্রায় ছয় লক্ষ মানুষ। এই ধারাভি বসতিকে কেন্দ্র করে রয়েছে দুটি বিধানসভা অঞ্চল। এই বস্তিতে অসংখ্য মানুষ বসবাস করেন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এর জনবসতি ব্যাপক ঘন হবার কারণে যে কোনো রোগ এই বস্তিতে খুব অল্প সময়তে, ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়তে পারে। গণ বাথরুম, গণ শৌচালয় হবার কারণে খুব তাড়াতাড়ি সংক্রমণ ছড়িয়ে পড়ে। করোনা সংক্রমণ এখানে দ্রুত ছড়িয়ে পড়েছিল। বহু দরিদ্র মানুষ, বহু নিম্ন মধ্যবিত্ত মানুষ যেমন এখানে বাস করেন। তেমনি ঘর না পেয়ে বাইরে থেকে আসা অবস্থাপন্ন মানুষ, বহু মধ্যবিত্ত মানুষও এখানে বসবাস করেন।

এই বস্তিকে কেন্দ্র করে বহু ছবি তৈরি হয়েছে বলিউডে। একসময় এই ধারাভি বস্তিতে বসবাস করে ছিলেন বিখ্যাত বলিউড অভিনেতা জ্যাকি শ্রফ। কিছুদিন হলো সরকারি পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে যে, ধারাভি বস্তিতে নতুন করে আর কেউ করোনা সংক্রামিত হননি। এ খবরে অনেকটা স্বস্তিতে প্রশাসন। এখানে যদি করোনাকে নিয়ন্ত্রণ করা যায়, তবে মুম্বাই শহরে করোনা সংক্রমণ যথেষ্ট নাগালে চলে আসবে, বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। এই খবর প্রকাশের পরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুভেচ্ছা বার্তা জানালো মুম্বাই কর্পোরেশনকে।

তবে, এরপরেও করোনার আতঙ্ক পিছু ছাড়ছে না মুম্বাইকে। কারণ, সম্প্রতি করোনার নতুন স্টেন বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে। আর এই স্টেন প্রবেশ করেছে মুম্বাই ও দিল্লিতে। তাই আবার নতুন করে করোনা সংক্রমনের আতঙ্কে প্রহর গুনছে মুম্বাই। এ কারণেই ধারাভির করোনা মুক্ত হবার মত আনন্দের খবরেও যথেষ্ট আনন্দিত হতে পারছেন না মুম্বাই বাসি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!