এখন পড়ছেন
হোম > জাতীয় > বিজেপি শাসিত রাজ্যেও এবার ভরাডুবি বিজেপির, উত্থান কংগ্রেসের

বিজেপি শাসিত রাজ্যেও এবার ভরাডুবি বিজেপির, উত্থান কংগ্রেসের



হিমাচল প্রদেশ হাতছাড়া হলেও মোদী-রাজ্যে ভালো ফল কিছুটা স্বস্তিতে রেখেছিল কংগ্রেসকে, আর সেই স্বস্তির নিঃশ্বাসে বাড়তি অক্সিজেন জোগাল বসুন্ধরা রাজের রাজ্য। বিজেপি শাসিত রাজস্থানের ২৬টি জেলায় গত সপ্তাহে উপনির্বাচন হয়েছিল জেলা পরিষদ,পঞ্চায়েত সমিতি এবং পুরসভার বেশ কিছু আসনে। আজ তার ফল বেরোতেই দেখা গেল, সিংহভাগ আসনই ছিনিয়ে নিয়েছে রাহুল গান্ধীর দল। গত কাল মহারাষ্ট্রের একটি নির্বাচনে এবং তার ঠিক আগে পাঞ্জাবের পুরভোটেও জয়জয়কার হয়েছে কংগ্রেসের, ফলে হাসি ক্রমশ চওড়া হচ্ছে নতুন কংগ্রেসের সভাপতির।
রাজস্থানে ভোট হওয়া চারটি জেলা পরিষদ আসনের সব কটিতেই জিতেছে কংগ্রেস। যে ২৭টি পঞ্চায়েত সমিতির আসনে ভোট হয়েছে, তার ১৬ টিতে জয় কংগ্রেসের, বিজেপি জিতেছে ১০ টিতে, আর নির্দলরা ছিনিয়ে নিয়েছে ১টি। এরসাথে পুরসভার ৭টি ওয়ার্ডও দখল করেছে কংগ্রেস। অন্যদিকে বিজেপি প্রার্থীরা জিতেছে ৬টি ওয়ার্ডে। দলের জয়ে উচ্ছসিত প্রদেশ কংগ্রেস সভাপতি সচিন পায়লট মনে করিয়ে দিয়েছেন, ভোট কিন্তু হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তের ২৬টি জেলায়। কাজেই রাজ্য জুড়েই যে বিজেপিকে নিয়ে মানুষের মোহভঙ্গ হয়েছে, এই ফলাফল তার প্রমান। তিনি আরও বলেন, এ রাজ্যে বিজেপির দিন ফুরিয়েছে, বিগত বেশ কয়েক বছর ধরে গ্রাম ও শহরের মানুষকে একইভাবে অবহেলা করে এসেছে বিজেপি, এই ফল তারই প্রমান।
স্থানীয় সূত্রে জানা যাচ্ছে, সদ্য জেতা গুজরাতেরও গ্রামাঞ্চলে অনেক জায়গাতেই কংগ্রেস টেক্কা দিয়েছিল বিজেপিকে। আর তার সাথে রাজস্থানে গ্রাম-শহর মিলিয়েই কমবেশি দাপট দেখিয়েছে কংগ্রেসই। যে জেলাগুলোতে ভোট হয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য উদয়পুর, ভিলওয়ার, বিকানের, যোধপুর, বাংসওয়ারা, দৌসা, প্রতাপগড় ইত্যাদি। বাংসওয়ারা জেলা পরিষদে তিন হাজারেরও বেশি ভোটে জিতেছেন কংগ্রেস প্রার্থী রাজেন্দ্র পাতিদার। কাজেই এই জয়েও গুজরাটের ছায়া দেখছেন অনেকে। আর তাই রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে কংগ্রেসের ভোট ব্যাঙ্কের বড় ধ্বস পূরণ করার সঠিক সময় এটাইar ঠিক এই সময়েই জাতীয় কংগ্রেসের দায়ভার নিজের কাঁধে তুলেনিয়েছেন রাহুল গাঁধী আর তাই তাঁর নতুন ইনিংসের দিকে তাকিয়ে তাঁর গোটা দল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!