এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > কংগ্রেসের সঙ্গে জোটের সমীকরণ নিয়ে কি ভাবছে বামফ্রন্ট? সামনে এল নতুন তত্ত্ব

কংগ্রেসের সঙ্গে জোটের সমীকরণ নিয়ে কি ভাবছে বামফ্রন্ট? সামনে এল নতুন তত্ত্ব

Priyo Bandhu Media


সম্প্রতি রাজ্যের একের পর এক নির্বাচনে অস্তিত্ব সংকটের মুখে পড়ছে বামফ্রন্ট ও  কংগ্রেস। 2016 র বিধানসভা নির্বাচনে হাতে হাত রেখে এই দুই দল লড়াই করলে খাতায় কলমে বিরোধী দল হিসাবে বিধানসভায় কংগ্রেসের আসন থাকলেও বর্তমানে শাসক তৃনমূলের বিরুদ্ধে লড়াই চালিয়ে ক্রমশই বাম-কংগ্রেসকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বিজেপি। আর তাই রাজ্যে সেই তৃনমূল ও বিজেপিকে ঠেকাতে আগামী লোকসভায় এ রাজ্যে একজোট হয়ে লড়াইয়েল জন্য রাজ্য প্রদেশে কংগ্রেসের মূখপাত্র ওমপ্রকাশ মিশ্র একটি নয় পাতার চিঠির মাধ্যমে জোটের ব্যাপারে আবেদন জানিয়েছেন আলিমুদ্দিন স্ট্রীটের নেতাদের কাছে। কিন্তু এই জোট সম্পর্কে কি ভাবছে রাজ্য বামফ্রন্টের নেতৃত্বরা?

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এ প্রসঙ্গে বামেদের বড় শরিক সিপিএমের বক্তব্য,” প্রদেশ কংগ্রেসের সিদ্ধান্ত নেন তাঁদের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী। তাই ওমপ্রকাশ মিশ্রের চিঠি নিয়ে আমরা ভাবছি না। বিষয়টি সবাই মিলে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।” ফরওয়ার্ড ব্লকের নরেন চট্টোপাধ্যায়ের গলাতেও শোনা গেল সেই একই সুর। আরএসপির পক্ষ থেকে অশোক ঘোষকে কংগ্রেসের তরফে জোটের প্রস্তাবে জিজ্ঞাসা করা হলে তিনি জানিয়েছেন, ” প্রদেশ কংগ্রেসসভাপতি অধীর চৌধুরী যদি এই চিঠি পাঠাতেন তবে গুরুত্ব দিয়ে পড়তাম।” তবে তার পর কি সিদ্ধান্ত নিতেন সে ব্যাপারে কিছু বলেননি তিনি। এদিকে আরএসপির অশোক ঘোষের বক্তব্যই উঠে এসেছে সিপিআইয়ের সাধারন সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের গলায়।  এদিকে রাজনৈতিক মহলের অনেকেই মনে করছেন; জাতীয় রাজনীতিতে মোদী ও বিজেপিকে সরাতে কংগ্রেস ও তৃনমূল একসাথে লড়াই করছে, তাই রাজ্যে লোকসভার আগে বামেদের সঙ্গে কংগ্রেসের জোটের সিদ্ধান্তে সিলমোহর দিয়ে আদৌ কি মমতা বন্দ্যোপাধ্যায়কে রুষ্ট করবেন রাহুল গান্ধী? তবে জোটের ব্যাপারে দিনের শেষে সিপিএমের রাজ্য সম্পাদক বামেদের সব শরিকদের সুরেই কথা বলেছেন। তাঁর মতে, ” এটা কংগ্রেস শীর্ষ নেতৃত্বর চিঠি নয়। বিষয়টি বামফ্রন্ট আলোচনা করবে।” তাই বামেদের এই আলোচনায় শেষপর্যন্ত লোকসভার আগে এরাজ্যে তৃনমূল ও বিজেপিকে ঠেকাতে “হাত-হাতুড়ী” ফের এক হয় কি না! সেদিকেই তাকিয়ে বঙ্গবাসী।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!