এখন পড়ছেন
হোম > অন্যান্য > ভালোবাসেন কফি খেতে? নিজের অজান্তেই চরম বিপদ ডেকে আনছেন না তো? জানুন কি বলছেন বিশেষজ্ঞরা?

ভালোবাসেন কফি খেতে? নিজের অজান্তেই চরম বিপদ ডেকে আনছেন না তো? জানুন কি বলছেন বিশেষজ্ঞরা?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – কফি খেতে পছন্দ করেন অনেকেই। সকাল সকাল উঠে এক কাপ কফি না খেলে ঠিক যেন দিনটা ভালো ভাবে শুরুই করতে পারেন না অনেকে। সেই সঙ্গে কাজের ফাঁকে এনার্জি আনতে কফি ছাড়া চলে নাকি! অন্যদিকে রাতেও শোওয়ার আগে এক কাপ কফি দিয়ে দিনটা শেষ করলে তবেই যেন দিন সুষ্ঠুভাবে শেষ হয় বলে মনে করা হয়।

তবে কোনো জিনিসই বেশি যে ভালো নয় সে কথা বলে গেছেন গুরুজনেরা। বস্তুত সাহেবিয়ানা মনে হলেও এটা যে আপনার শরীরের পক্ষে কতটা ক্ষতিকর, সেই তথ্য সামনে এসেছে। তাই কিভাবে নিজের জীবনে কফি খাওয়ার মাত্রা কমাবেন, আর কখনই বা কফি খেলে আপনার শরীরে কোনো সমস্যা দেখা যাবে না, তা জেনে নিতে পারেন।

বস্তুত আপনার যদি অতিরিক্ত কফি খাওয়ার নেশা থাকে তবে তা আপনার হার্ট এবং রক্তচাপের ওপর সমস্যা তৈরি করতে পারে বলে মনে করা হয়। ডাক্তারদের মতে, অতিরিক্ত কফি খাওয়ার ফলে হার্টের সমস্যা থেকে শুরু করে রক্তচাপ বৃদ্ধি, এমনকি ব্লাড সুগার বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়। তাই কফি খেতে হবে মেপে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সেইসঙ্গে কফিতে ক্যাফিন, যা কিনা অত্যধিক মাত্রায় খেলে সেটা আপনার নেশায় পরিণত হতে পারে। আর এটি আপনার শরীরে রাসায়নিক বিক্রিয়া ঘটাতেও ভূমিকা নেয়। ফলে শুধুমাত্র এনার্জি দেওয়া ছাড়াও এর অনেকগুলি বদগুনও আছে বলে মনে করা হয়।

সেইসঙ্গে কফিতে আছে ল্যাকসেসিভ, যা কিনা যাদের লিভারের সমস্যা আছে বা হজমের সমস্যা আছে তাদের পক্ষে একেবারেই গ্রহণযোগ্য নয় বলেই মনে করেন ডাক্তারের। এছাড়া এটি আপনার শরীরে এন্ড্রোজেন হরমোন ক্ষরণ করতেও সাহায্য করে। ফলে এনার্জি পাওয়ার সঙ্গে সঙ্গে শরীর গরম হয়ে যাওয়া, উত্তেজিত হয়ে যাওয়া, হাত পা কাঁপা ঘাম দেবার মতো সমস্যা হয়ে থাকে।

তবে এমন সমস্যা হলে কফি খাওয়া বন্ধ করার সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নিতে বলা হয়ে থাকে। অনেকেই রাত জেগে লেখাপড়া করেন, আর ঘুমোতে যাওয়ার আগে এক কাপ কফি খেয়ে শুতে যান। সেক্ষেত্রে ঘুম আসা তো দূরের কথা, এই অভ্যেস আপনার অনিদ্রা জনিত সমস্যাকে বাড়িয়ে দিতেও সাহায্য করে বলেই মনে করা হয়।

অনেকেই আছেন যারা কিনা ঘুম থেকে উঠেও কফি খান। কিন্তু সে ক্ষেত্রে মনে রাখতে হবে আপনার রাতে যদি পর্যাপ্ত পরিমাণে ঘুম না হয়, তবে কফি খেলে আপনার শরীরে নানা রকমের সমস্যা দেখা দিতে পারে। তবে চিকিৎসকদের মতে ব্রেকফাস্ট খাবার পরে ছোট কাপের এক কাপ কফি পান করা বা সন্ধ্যেবেলায় অল্প কিছু খাবার সঙ্গে অল্প কফি পান করলে তেমন কোনো শরীরের সমস্যা হয় না। তাই কফি খান শরীর বুঝে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!