এখন পড়ছেন
হোম > অন্যান্য > টিকাকরণ প্রকল্পের মাঝেই নতুন নিয়ম কেন্দ্রের? কি সুবিধে মিলবে? জানুন বিস্তারিত

টিকাকরণ প্রকল্পের মাঝেই নতুন নিয়ম কেন্দ্রের? কি সুবিধে মিলবে? জানুন বিস্তারিত



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – টিকাকরণের ক্ষেত্রে নাম নথিভুক্ত করার জন্য কিছুদিন আগেই কো উইন অ্যাপের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। সেখানে টিকাকরণের প্রথম দিনই জানা গিয়েছিল সফটওয়্যার সংক্রান্ত সমস্যার জন্য পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় কেন্দ্রের কো-উইন অ্যাপ ঠিক মত কাজ করছে না। সেক্ষেত্রে আপাতত সেইসময় হাতেকলমে টিকা প্রাপকদের সমস্ত তথ্য নথিভুক্ত করা হয়েছে বলে জানা গিয়েছিল।

সেখানেই অনেকে মনে করেছিলেন যে সারা দেশের বহু মানুষ অ্যাপটি একসঙ্গে অ্যাকসেস করার কারণেই হয়ত সফটওয়্যারটি স্লো হয়ে গিয়েছিল। তবে স্বাস্থ্য দফতরের এক শীর্ষ আধিকারিকের তরফে জানানো হয়েছিল এই সমস্যার সমাধান খুব শীঘ্রই হবে। অন্যদিকে, স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়, টিকা প্রদান করার প্রক্রিয়ায় হাতেকলমে তথ্য জোগাড় করতে সমস্যা হবে না। কারণ আগে থেকেই তাঁদের কাছে তথ্য জমা রাখা ছিল।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আর সেক্ষেত্রে আপাতত সেই তথ্য মিলিয়ে দেখেই কাজ সেরেছিলেন টিকা প্রদান কাজে নিযুক্ত ভলান্টিয়াররা। তবে প্রথম দফা টিকা প্রদান করার পর টিকা দেওয়ার দ্বিতীয় দফার আগে সেই তথ্য কো-উইন অ্যাপে আপলোড করে দেওয়া হবে বলেও জানান হয়েছিল। তবে এবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সেই Co-WIN অ্যাপে বদল করা হয়েছে বলেই জানা গেছে। এর ফলে নাম লেখানোর সঙ্গে সঙ্গেই স্বাস্থ্যকর্মীরা করোনা ভ্যাকসিন নিতে পারবেন বলেই জানান হয়েছে।

কিন্তু কি প্রয়োজন ছিল এই পরিবর্তনের? জানা গেছে, ভ্যাকসিন নেওয়া নিয়ে অনেকের মধ্যেই এখনো দ্বিধা রয়ে গেছে। সেখানে ভ্যাকসিন নিলে পার্শ্ব প্রতিক্রিয়ার ভয় রয়েছে অনেকের মধ্যেই। তাই টিকাকরণ প্রকল্পের জন্য যাদের নির্বাচন করা হয়েছে তাদের অনেকেই আসছেন না। ফলে অনেক জায়গায় করোনা টিকা নষ্ট হচ্ছিল।

অন্যদিকে টিকার যাতে একটুকুও নষ্ট না হয়, সেই নির্দেশই দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে। আর মহামূল্যবান সেই টিকা যাতে নষ্ট না হয়, সেটা থেকে বাঁচতেই এই অভিনব উপায় নেওয়া হয়েছে বলেও জানা গেছে। সেখানে এই অ্যাপের পরিবর্তনের মাধ্যমে সঙ্গে সঙ্গে নাম নথিভুক্ত করেই যদি পর্যাপ্ত টিকার জোগান থাকে, তাহলে সাধারণ মানুষদেরও টিকা দিতে অসুবিধা হবে না বলেই জানা গেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!