এখন পড়ছেন
হোম > রাজ্য > বাংলায় ‘শিল্পবান্ধব পরিবেশ’, বণিকসভার রিপোর্টে হাসি ফুটছে মুখ্যমন্ত্রীর মুখে

বাংলায় ‘শিল্পবান্ধব পরিবেশ’, বণিকসভার রিপোর্টে হাসি ফুটছে মুখ্যমন্ত্রীর মুখে



বর্তমান বাংলায় গড়ে উঠছে শিল্পবান্ধব পরিবেশ বর্তমানে এমনটাই মনে করা হচ্ছে। তার কারণ হিসেবে বলা হয়েছে, বাংলায় যাদের ব্যবসা ইতিমধ্যে রয়েছে, তাঁরা এরাজ্যে আরও ব্যবসা বাড়ানোয় মন দিয়েছেন। এবং বর্তমানে বাংলায় ব্যবসা করা ছোট-মাঝারি বড় শিল্পের বেশিরভাগ উদ্যোগপতিই পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।
বাংলাদেশ শিল্পবান্ধব পরিবেশ তৈরি হওয়ার মতো অনেক কারণ রয়েছে। শিল্পের জন্য জমি দিতে ল্যান্ডব্যাঙ্ক তৈরি করেছে মমতা সরকার। সেখান থেকে সহজে শিল্পপতিরা শিল্প গড়তে জমির জন্য আবেদন করতে পারেন। এছাড়া সরকারি নানা নিয়মকানুনের কড়াকড়িও অনেক আলগা হয়ে গিয়েছে।
গত সপ্তাহেই ‘কনফারেন্স অন রিবিল্ড ইস্ট-ইনভেস্ট ইন ডেভেলপমেন্ট’ শীর্ষক এক অনুষ্ঠানে নিজের রিপোর্ট পেশ করেছে সিআইআই। সেখানে স্পষ্ট জানানো হয়েছে, গুজরাত, মহারাষ্ট্রের মতো জায়গা ছেড়ে অনেকেই বাংলাকে গন্তব্য হিসাবে বেছে নিয়েছেন। এবং কিছু শিল্প বা শিল্পপতিরাও নতুন করে বাংলায় ফিরে আসতে শুরু করেছে। সারা দেশে শিল্প গড়ার পরিবেশ বা ভাবমূর্তিতে পশ্চিমবঙ্গ সবচেয়ে উপরের স্থান দখল করেছে এবং অন্যান্য রাজ্যগুলিকে পিছনে ফেলে মমতার রাজ্যের এই সাফল্য দেখে সিআইআইও উচ্ছ্বাস প্রকাশ করেছে।
পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী স্থিতাবস্থার কথা মাথায় রেখে অনেক শিল্পপতি নিশ্চিন্ত মনে রাজ্যে বিনিয়োগ করতে সাহায্য করছে বলে মনে করা হচ্ছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!