এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > চীনা আগ্রাসনকে সাগরের জলে পুঁতে দিতে এবার ভারতের দিকে হাত বাড়িয়ে দিল জাপান! জানুন বিস্তারে

চীনা আগ্রাসনকে সাগরের জলে পুঁতে দিতে এবার ভারতের দিকে হাত বাড়িয়ে দিল জাপান! জানুন বিস্তারে



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা সংক্রমণ কালে লাদাখ সীমান্তে উত্তেজনাময় পরিস্থিতি তৈরি করার সঙ্গে সঙ্গে চীনের বিরুদ্ধে বিভিন্ন রকম পদক্ষেপ নিতে শুরু করেছে ভারত। অর্থনৈতিক দিক থেকে চীনকে প্রবল ধাক্কা দিতে শতাধিক চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে নিয়ন্ত্রণ করা হচ্ছে চীনের পণ্যের এদেশে আনাগোনা। এবার সামরিক দিক থেকে চীনকে চাপে রাখার উদ্দেশ্যে সম্মলিত হলো ভারত ও জাপান।

চীনের বিরুদ্ধে এক সামরিক বলয় তৈরী করে তোলার পরিকল্পনা নিয়ে ভারত-জাপান নিজেদের সামরিক সম্পর্ক আরও মজবুত করতে এই দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সম্প্রতি এক চুক্তি সম্পাদিত হলো রাজধানী দিল্লিতে। ‘The Acquisition and Cross-Servicing Agreement’ (ACSA) নামে ভারতের সঙ্গে এই বিশেষ সামরিক চুক্তিটি স্বাক্ষর করলেন জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি। দুই দেশের মধ্যে পারস্পরিক এই বিশেষ সামরিক চুক্তি স্বাক্ষরিত থাকায় ভারতীয় সেনা ও জাপানের সেনার মধ্যে রসদ আদান-প্রদান ও একে অপরের সামরিক পরিকাঠামো ব্যবহারের বিশেষ সুবিধা পেতে চলেছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে আবার চীনকে চাপে রাখতেই গত জুন মাসে যৌথ নৌ-মহড়ার পরিকল্পনা নিয়েছিল ভারত ও জাপান। গত জুন মাসে ভারত মহাসাগরে এই দুই দেশের চারটি যুদ্ধজাহাজ এই মহড়াতে অংশগ্রহণ করেছিল। সে সময়ে ভারতের পক্ষ থেকে আইএনএস রানা ও আইএনএস কুলিশ এবং জাপানের পক্ষ থেকে জেএস কাশিমা ও জেএস সিমাইুকি এতে অংশগ্রহণ করেছিল। গত তিন বছরে ভারত ও জাপান মোট ১৬ বার এরকম যৌথ নৌমহড়া অনুষ্ঠিত করেছে।

আবার পরশু দিন অর্থাৎ ২৬ সে সেপ্টেম্বর থেকে শুরু হয়ে আজকের দিন পর্যন্ত তিন দিন ধরে JIMEX নামক নামের নৌ মহড়া চলছে ভারত ও জাপানের মধ্যে। এই মহড়ায় অংশগ্রহণ করেছে Japanese Maritime Self-Defense Force’ (JMSDF) বা জাপানি নৌসেনার বেশ কিছু যুদ্ধজাহাজ। এভাবে ভারত ও জাপান একত্রিত হয়ে চীনকে সামরিক দিক থেকে কোনঠাসা করে দেবার বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!