এখন পড়ছেন
হোম > অন্যান্য > চেক দিয়ে আর যাবে না লোক ঠকানো! যুগান্তকারী পদক্ষেপ আনতে চলেছে RBI! জানুন বিস্তারিত ভাবে

চেক দিয়ে আর যাবে না লোক ঠকানো! যুগান্তকারী পদক্ষেপ আনতে চলেছে RBI! জানুন বিস্তারিত ভাবে



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট- চেক দিয়ে লোক ঠকানোর দিন শেষ হতে চলেছে। কারণ আর বি আই এর তরফ থেকে এবার এমনই জালিয়াতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে। প্রায়ই ব্যাংকের কাছে এমন অনেক অভিযোগ আসে যে টাকা তুলে নেওয়া সংক্রান্ত জালিয়াতির শিকার হয়েছেন গ্রাহক। আর তাই বর্তমান সংকটকালীন পরিস্থিতিতে যাতে আর কোনো গ্রাহককে এভাবে অসুবিধের মধ্যে পড়তে না হয়, তাই নির্দিষ্ট ব্যবস্থা নেবে রিসার্ভ ব্যাংক।

জানা গেছে, এই নতুন ব্যবস্থায় গ্রাহক ৫০ হাজার টাকা বা তার বেশি টাকার চেক হলে সই মেলানো হত এতদিন। তবে এবার সেটা ছাড়াও অন্যান্য আরও তথ্য যাচাই করবে ব্যাংক। সেক্ষেত্রে যিনি চেক দিচ্ছেন, সেই গ্রাহক চাইলে তবেই পাওয়া যাবে এই সুবিধা। এই পদ্ধতিতে, কাউকে চেক দেওয়ার পরে প্রাপক সেটি ব্যাংকে জমা দিলেই পাওয়া যাবে না পেমেন্ট। যিনি চেক দিয়েছেন তাঁকে ব্যাংকের চাহিদা মতো কিছু তথ্য দিতে হয়। সেক্ষেত্রে এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাংকিং বা এটিএম–এর মাধ্যমে চেকের তারিখ, কার নামে দেওয়া হয়েছে, টাকার অঙ্ক–সহ একাধিক তথ্য জানাতে হবে ব্যাংককে। এর পরেই চেক মারফৎ টাকা গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে যাবে বলে জানা গেছে।


WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

যদিও ৫ লক্ষ টাকা বা তার বেশি অংকের চেকের ক্ষেত্রে ‘পজিটিভ পে সিস্টেম’ বাধ্যতামূলক হতে পারে।তবুও RBI‌–এর নির্দেশ অনুযায়ী, চেক এবং গ্রাহকের দেওয়া তথ্য মিলে যাওয়ার পরেই লেনদেন হবে। এছাড়া একটি ব্যাংকের চেক অন্য ব্যাংক থেকে ভাঙানোর যে ব্যবস্থা যা কিনা চেক ট্রানজাকশন সিস্টেম নামে পরিচিত, তাতেও কোন গন্ডগোল দেখা গেলে দুই ব্যাংকই প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। ইতিমধ্যেই NPCI‌–এর তরফ থেকে ব্যাংকগুলোকে ‘পজিটিভ পে সিস্টেম’–এর অন্তর্ভূক্ত করা হবে বলেও জানা গেছে। ফলত আরবিআই এখন থেকেই ব্যাংকগুলোকে গ্রাহকদের এ ব্যাপারে সচেতন করার নির্দেশ দিয়েছে বলে জানা গেছে।

শুধু তাই নয়, গ্রাহকদের আপাতত এসএমএস পাঠিয়ে নতুন ব্যবস্থা সম্পর্কে জানাতে হবে বলে জানানো হয়েছে। এছাড়াও ব্যাংকের সব শাখায় এই সংক্রান্ত সমস্ত নিয়ম লিখিত আকারে রাখতে হবে। এদিন এই নতুন ব্যবস্থা সম্পর্কে বলতে গিয়ে ব্যাংকের তরফ থেকে বলা হয়, জালিয়াতির শিকার হন অনেক গ্রাহকই। তবে এবার চেকের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে জালিয়াতি বন্ধ করতেI এই বড় পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। তবে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ‘পজিটিভ পে সিস্টেম’ নামে এই পদ্ধতি কার্যকর হবে বলে জানা গেছে। তাই আপাতত গ্রাহকরা সেই মত সচেতন হতে হতে পারেন, সেই কথাই বলা হচ্ছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!