এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > মুখ্যমন্ত্রীকে ‘নকল’ করছেন প্রধানমন্ত্রী! কেন্দ্রের বিরুদ্ধে এবার বিস্ফোরক অভিযোগ রাজ্য সরকারের

মুখ্যমন্ত্রীকে ‘নকল’ করছেন প্রধানমন্ত্রী! কেন্দ্রের বিরুদ্ধে এবার বিস্ফোরক অভিযোগ রাজ্য সরকারের



কেন্দ্র ও রাজ্যের মধ্যে ফের মতবিরোধ – এবার বিষয় রাজ্যের প্রকল্পকে অনুকরণ করে নয়া প্রকল্পের কথা ঘোষণা করে কেন্দ্র। প্রসঙ্গত, স্বাধীনতা দিবসে জাতির প্রতি নিজের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রের সরকারের তরফে আয়ুষ্মান ভারত নামে একটি প্রকল্প চালু করেছে।

আর সেই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে রাজ্যে নির্দেশিকা পাঠানো হয়েছিলো। কিন্তু তা কার্যকর করার বদলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তা সরাসরি নাকচ করে দিয়েছেন বলে সূত্রের খবর। উল্টে, পশ্চিমবঙ্গ সরকারের দাবি বহু আগেই একই প্রকল্প রাজ্যে চালু হয়েছে। তাই নতুন করে কেন্দ্রের প্রকল্প কার্যকর করার কোনো প্রয়োজন নেই।

উল্লেখ্য সম্প্রতি কেন্দ্র যে আয়ুষ্মান প্রকল্পের সূচনা করেছে তাতে প্রায় ১০ কোটি অর্থনৈতিকভাবে দুর্বল মানুষকে চিকিৎসা ক্ষেত্রে সুবিধা দানের পরিকল্পনা রয়েছে। এই প্রকল্পে চিকিৎসার জন্যে জন প্রতি ৫ লক্ষ টাকা করে পরিষেবা দেওয়া হবে বলে জানা গিয়েছে। যার মধ্যে কেন্দ্র ৬০% আর রাজ্য ৪০% ব্যয়ভার বহন করবে। প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গ, মণিপুর, অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, হরিয়ানা ও গুজরাতে এই প্রকল্প পরীক্ষামূলকভাবে শুরু করার নির্দেশিকা পাঠানো হয়েছে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই নির্দেশিকা পাওয়া মাত্রই কেন্দ্র সরকারের প্রতি রাজ্যের অসন্তোষের আগুনে ঘৃতাহুতি পড়েছে বলে রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে রাজ্যের প্রকল্প নকল করে এই প্রকল্প করা হয়েছে। ভারত আজ যা ভাবছে, বাংলা তা ভেবেছে অনেক আগে। পশ্চিবঙ্গে ইতিমধ্যে এই প্রকল্প সফল ভাবে রূপায়িত হয়েছে। রাজ্য এককভাবে গরিব মানুষকে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা দিয়েছে। তাই এই রাজ্যে নতুন করে একই পরিষেবা সমন্বিত ‘আয়ুস্মান ভারত’ প্রকল্পের কোনও প্রয়োজনীয়তাই নেই।

এদিকে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের মতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই প্রকল্প চালু করা হয়েছে। যে সব রাজ্যে এই প্রকল্পের প্রয়োজন সেখানেই এই প্রকল্পের সূচনা করা উচিত – কিন্তু, পশ্চিমবঙ্গের মতো রাজ্য যেখানে এই প্রকল্পে আগেই চালু রয়েছে এবং রাজ্যবাসী সেই প্রকল্পের ইতিবাচক সুবিধা লাভ করছে সেখানে নতুন করে একই সুবিধা প্রদত্ত কেন্দ্রের এই প্রকল্প চালু করা অনর্থক।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!