এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > নির্বাচনী প্রার্থী ঠিক করে ফেলল তৃণমূল, সব আসনে জিততে তোলা হল মনোনয়নপত্র!

নির্বাচনী প্রার্থী ঠিক করে ফেলল তৃণমূল, সব আসনে জিততে তোলা হল মনোনয়নপত্র!



সামনেই পৌরসভা নির্বাচন। ইতিমধ্যেই তার জন্য দলের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। তবে জাতীয় স্তরে বিজেপি বিরোধিতায় নিজেদের সুরকে আরও চওড়া করতে এবার রাজ্যসভা নির্বাচনকে কেন্দ্র করেও ময়দানে নেমে পড়ছে রাজ্যের শাসক দল। জানা গেছে, এই রাজ্য থেকে পাঁচটি আসন রাজ্যসভার জন্য খালি রয়েছে। ইতিমধ্যেই রাজ্যসভার ভোটে বিজ্ঞপ্তি রাজ্য বিধানসভায় এসে পৌঁছে গিয়েছে। প্রথম থেকেই তৃণমূল ঠিক করেছিল, চারটি আসনে তারা প্রার্থী দেবে। কিন্তু এবার পঞ্চম আসনে লড়াই দেওয়ার কথা ভাবছে তৃণমূল কংগ্রেস।

কিন্তু পঞ্চম আসনে তারা প্রার্থী দেওয়ার কথা ভাবলেও, পর্যাপ্ত বিধায়ক সংখ্যা তাদের হাতে না থাকায় তৈরি হয়েছে সংশয়। সূত্রের খবর, ইতিমধ্যেই তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বিধায়কদের সংখ্যা কত রয়েছে, তা নিয়ে একটি আলোচনা করেছেন। আর তারপরই দলের তরফে 5 আসনে মনোনয়নপত্র তোলার জন্য নির্দেশ এসেছে বলে খবর। কিন্তু তৃণমূল যদি পঞ্চম আসনে প্রার্থী দেয়, তাহলে কি তারা জয়লাভ করতে পারবে! প্রসঙ্গত, বর্তমানে তৃণমূলের হাতে বিধায়কের সংখ্যা 260 জন।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

 

অন্যদিকে অন্য দল থেকে এসে তৃণমূলে যোগ দেওয়া বিধায়কের সংখ্যা রয়েছে 17 জন। আর সব মিলিয়ে মোট সংখ্যা দাঁড়াচ্ছে 224 জন। কিন্তু নিয়মানুযায়ী রাজ্যসভার নির্বাচনের ক্ষেত্রে দলনেতাকে দেখিয়ে ভোট দিতে হয়‌। তাই 17 জন বিধায়ক অন্য দলের প্রতীকে জিতে তৃণমূলে আসলে, যদি তারা তৃণমূলকে ভোট দেন, তাহলে তারা দল বিরোধীতার দায়ে পড়তে পারেন। তাই সেদিক থেকে সেই সমস্ত বিধায়করা কি করবেন, তা নিয়েও সংশয় অব্যাহত।

এদিকে পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার আসন পাঁচটি খালি হলেও, যদি ষষ্ঠ আসনে কোনো দল প্রার্থী দেয়, তাহলে নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই মত রাজনৈতিক মহলের। অনেকে বলছেন, পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য সংখ্যা 294 জন। যদি ছয়জন প্রার্থী ভোটে লড়ে, তাহলে 49 টি করে ভোট ভাগ হবে। তবে বিজেপি কি করবে! অনেকে বলছেন, বিজেপির নিজেদের প্রতীকে জিতে আসা বিধায়কের সংখ্যা রয়েছে 6 জন। তবে অন্য দল থেকে আসা বিধায়ককে তারা সেভাবে কাজে লাগাতে পারবে না।

তাই তাদের পক্ষ থেকে রাজ্যসভা নির্বাচনে লড়াই করার সম্ভাবনা অনেকটাই কম। তবে বাম এবং কংগ্রেস যদি একসাথে নির্বাচনে লড়ে, তাহলে অংক পাল্টে যেতে পারে বলেই মত অনেকের। তাহলে বাম এবং কংগ্রেসের সম্মিলিত ভোটে সেই প্রার্থী সংসদ হয়ে যাবেন। কিন্তু এখানেই অনেকের প্রশ্ন যে, পঞ্চম আসনের জন্য যেহেতু তৃণমূলের হাতে প্রয়োজনীয় বিধায়ক নেই, তাহলে তারা কেন পাঁচটিতে মনোনয়নপত্র দিচ্ছেন? এই প্রশ্ন নানা মহলেই তৈরি করেছে জল্পনা। তবে নির্দিষ্ট উত্তর দিতে পারছেন না কেউই। এখন গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, তৃণমূলের রাজ্যসভায় প্রার্থী ঘোষণাতে কি চমক থাকে, তার দিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!