এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছায় ভারতের মানচিত্র বিকৃত কলকাতা পুরসভার! তীব্র চাঞ্চল্য

প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছায় ভারতের মানচিত্র বিকৃত কলকাতা পুরসভার! তীব্র চাঞ্চল্য



হায়রে অদৃষ্ট! এবার প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তা দিতে গিয়ে ভারতের মানচিত্রকেই বিকৃত করে তুলল কলকাতা পৌরসভা। যা নিঃসন্দেহে নানা মহলে তৈরি করেছে বিতর্ক। বস্তুত, দেশের 71 তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রবিবার কলকাতা পৌরসভার পক্ষ থেকে নিজেদের ফেসবুক পেজে একটি শুভেচ্ছা বার্তা পোস্ট করা হয়।

যেখানে কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিমের ছবি এবং কলকাতা পৌরসভার লোগো সম্বলিত সেই পোস্টে লেখা থাকে, “এই প্রজাতন্ত্র দিবস, গাঢ় হোক একতার রং।” কিন্তু আশ্চর্যজনকভাবে এই ছবি শুভেচ্ছা বার্তায় পোস্ট হওয়ার সাথে সাথেই তা নিয়ে তৈরি হয় বিতর্ক। যেখানে দেখা যায়, তেরঙ্গায় রাঙানো শুভেচ্ছা বার্তায় পাক অধিকৃত কাশ্মীর এবং চীনের কব্জায় থাকা আকসাই চিনকে ভারত থেকে বাদ দিয়ে দেওয়া হয়েছে।

আর পাকিস্তানি বা চিন যে মানচিত্র প্রকাশ করে, সেখানে ভারতকে যেভাবে দেখানো হয়, ঠিক সেভাবেই কলকাতা পৌরসভার প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তায় ভারতের ম্যাপ প্রকাশিত হওয়ায় এখন নানা মহলে শোরগোল পড়ে গিয়েছে। ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের পূর্ণ লগ্নে কলকাতা পৌরসভার পক্ষ থেকে এমন ঘটনা ঘটায়, তাতে সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলো।


দেশে যে কোনো দিন ব্যান হয়ে যেতে পারে হোয়াটস্যাপ। তাই এখন থেকে আমরা শুধুমাত্র টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে। প্রিয় বন্ধু মিডিয়ার নিউজ নিয়মিতভাবে পেতে যোগ দিন –

টেলিগ্রাম গ্রূপটাচ করুন এখানে

সিগন্যাল গ্রূপটাচ করুন এখানে



আপনার মতামত জানান -

কিন্তু কেন এমনটা হল! এত বড় ভুল কলকাতা পৌরসভার পক্ষে হওয়া কি উচিত? কেন কেউ আগে এই ফেসবুক পোস্ট দেখে নেননি? এদিন এই প্রসঙ্গে কলকাতা পৌরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, “যদি এটা হয়ে থাকে, তাহলে ভুল হয়েছে। এরকম হওয়া উচিত নয়। খতিয়ে দেখছি।” অন্যদিকে এই প্রসঙ্গে কলকাতা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম বলেন, “কি হয়েছে, তা আমি জানতাম না। আমার নজরে একেবারেই পড়েনি। কিভাবে এটা হল, খতিয়ে দেখছি। উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে।”

কিন্তু এতবড় পৌরসভা, যেখানে প্রচুর পরিষদবর্গ, সেখানে এত বড় ভুল হয় কি করে! এদিন এই প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিম এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কড়া ভাষায় তুলোধোনা করেছেন বিজেপি নেতা সায়ন্তন বসু। তিনি বলেন, “মিনি পাকিস্তানের প্রবক্তা ফিরহাদ হাকিম। তাই তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশে ভারতের মানচিত্রটা বিকৃত করেছেন। কাশ্মীরকে ভারতের মানচিত্র থেকে বাদ দিয়ে দেখিয়েছেন।”

তিনি “আমরা বারবার বলেছি, পশ্চিমবঙ্গকে পশ্চিম পাকিস্তান বানানোর চেষ্টা চলছে। এটাও সেই চেষ্টার অঙ্গ। মমতা বন্দ্যোপাধ্যায় তার প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশে এসব করাচ্ছেন।” এদিকে এই ব্যাপারে ফিরহাদ হাকিমকে আক্রমণ করে বিধানসভার বাম পরিষদীয় দলের নেতা সুজন চক্রবর্তী বলেন, “ফিরহাদ হাকিম কলকাতার মেয়র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেখুন, ভারতের মানচিত্র নিয়ে কি হচ্ছে! তিনি দ্রুত এই ভুলের বিরুদ্ধে ব্যবস্থা নিন। আমরা তা দেখতে চাই।”

তবে বিরোধীদের তরফে যতই কটাক্ষ করা হোক না কেন, কলকাতা পৌরসভা প্রজাতন্ত্র দিবসের পূর্ণ লগ্নে দাঁড়িয়ে কেন এত বড় ভুল করল! এখন তা নিয়ে নানা মহলে তৈরি হয়েছে প্রশ্ন। এখন এই প্রশ্নের জবাবে সরকারপক্ষ বা পৌরসভা কর্তৃপক্ষ ঠিক কি বিবৃতি দেয়! সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!