এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > বদলাচ্ছে আইন! উপকৃত হাতে চলেছেন লক্ষ লক্ষ ভারতীয় শ্রমিক? কোথায়? কিভাবে? জানুন বিস্তারে

বদলাচ্ছে আইন! উপকৃত হাতে চলেছেন লক্ষ লক্ষ ভারতীয় শ্রমিক? কোথায়? কিভাবে? জানুন বিস্তারে



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –ভারত থেকে বহু মানুষ কাজ করতে চান মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ভারতীয় কর্মীদের যথেষ্ট চাহিদাও রয়েছে। মধ্যপ্রাচ্যের এই দেশগুলোর মধ্যে একটি দেশ হলো কাতার। যে দেশে লক্ষ লক্ষ ভারতীয় শ্রমিক জীবিকার উদ্দেশ্যে পাড়ি দেন। সম্প্রতি ভারতের ৬ লক্ষ ৩০ হাজার নাগরিক কাতারের বিভিন্ন সংস্থায় কাজ করছেন।

এদিকে আবার আগামী ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হতে চলেছে ফিফা বিশ্বকাপ। অভিযোগ উঠেছিল ২০২২ এর বিশ্বকাপের জন্য কাতারের নির্মীয়মান স্টেডিয়ামের কাজে শ্রমিকদের রীতিমতো হুমকি দিয়ে, বলপূর্বক ভাবে, অপেক্ষাকৃত কম পারিশ্রমিকে কাজ করানো হয়েছিল। যা নিয়ে নানান রকম অভিযোগ তুলেছে বেশকিছু আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা।

সেইসঙ্গে নানা রকম বিধি নিষেধ জোর করে আরোপ করা আছে বিদেশি শ্রমিকদের উপরে এমনও অভিযোগ উঠেছিল। এরপর থেকেই কাতার সরকার সিদ্ধান্ত নিলো শ্রম আইন বদলের। জানানো হলো আগামী ২০২২ এর ফুটবল বিশ্বকাপের পূর্বেই আসতে চলেছে এই বদল। আর যার ফলে অন্যান্য দেশের মতো ভারতের যে সমস্ত মানুষ কাজ করছেন তাঁরাও যথেষ্ট সুবিধা পেতে চলেছেন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

দীর্ঘ সময় ধরে কাতারে কাফালা নামের একটি প্রথা চালু ছিল। কাফালা প্রথা অনুযায়ী, কাতারে কর্মরত কোনো শ্রমিক যদি অন্য কোন সংস্থার কাজে যোগ দিতে চাইতেন, তবে তাঁকে তাঁর পূর্বোক্ত সংস্থার কোন উচ্চপদস্থ কর্মী বা সরাসরি সেই সংস্থা থেকেই তার অনুমতি নিতে হতো। সেই সঙ্গে চাকরি পরিবর্তন এর পূর্বে তাকে পূর্বোক্ত সংস্থার কাছ থেকে নো অবজেকশন সার্টিফিকেটও নিতে হতো। এবার থেকে কাফালা উঠে যাওয়ায় এই সমস্ত কিছুও উঠে যেতে চলেছে। যার ফলে ইচ্ছামতো পুরনো চাকরি ছেড়ে নতুন নতুন চাকরিতে যোগ দিতে পারবেন শ্রমিকেরা।

কাফালা প্রথা তুলে দেওয়ার সঙ্গে সঙ্গেই কাতার সরকারের পক্ষ থেকে আরও জানানো হলো যে, শ্রমিকদের বেতন এখন থেকে পূর্বোক্ত বেতনের ২৫ শতাংশ বাড়িয়ে দেয়া হবে। এই বেতন বৃদ্ধির ফলে আগামী দিনে শ্রমিকদের বেতন হতে চলেছে ন্যূনতম ১০০ রিয়ালস । যা ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ১৯ হাজার টাকার মতো।

প্রসঙ্গত, গত বছরেই কাতারের শ্রম আইন পরিবর্তনের প্রস্তাব এসেছিল। গত রবিবার সেই প্রস্তাবে চূড়ান্ত স্বাক্ষর পড়ে গেল। এবার আইন বদল হতে আর কোন সমস্যা রইল না। কাতারের শ্রম আইনের এই পরিবর্তনের ফলে উচ্ছ্বসিত কাতারে কর্মরত ভারতীয় শ্রমিকেরা। কাতারের ভারতীয় দূতাবাস থেকে কাতার সরকারের এই প্রচেষ্টাকে অভিবাদন জানানো হয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!