এখন পড়ছেন
হোম > রাজ্য > বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা বোর্ডগঠনের কাজ কবে থেকে শুরু? জানুন বিস্তারিত

বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা বোর্ডগঠনের কাজ কবে থেকে শুরু? জানুন বিস্তারিত



নিরঙ্কুশভাবে জয়ী পূর্ব বর্ধমান জেলায় পঞ্চায়েতগুলিতে বোর্ড গঠন প্রক্রিয়া শুরু হচ্ছে ১৩সেপ্টেম্বর থেকেই। জেলা প্রশাসনের তরফ থেকে গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিগুলিতে বোর্ড গঠনের নির্ধারিত দিনক্ষণ জানানো হয়েছে। ১৩ থেকে ২২ সেপ্টেম্বর অব্দি চলবে পঞ্চায়েত বোর্ড গঠন প্রক্রিয়া। এমনটাই জানা গেল জেলা পরিষদের বিদায়ী বোর্ডের সভাধিপতি দেবু টুডুর সূত্র থেকে। আজই জেলা পরিষদে তাঁর মেয়াদ শেষ হচ্ছে, এমনটাই কথা প্রসঙ্গে জানালেন তিনি।

কেতুগ্রাম-১ ও ২ ব্লকের সবকটি গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন হবে ১৩ সেপ্টেম্বরই। মঙ্গলকোট ব্লকের ১টির মধ্যে আটটি, রায়না-২ ব্লকের আটটির মধ্যে চারটি এবং জামালপুর ব্লকে ১৩টির মধ্যে পাঁচটি পঞ্চায়েতে বোর্ড গঠন করা হবে। ওই সংশ্লিষ্ট দিনটিতেঔ মোট ৩২টি পঞ্চায়েতে বোর্ড গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।   জেলায় ৩৫টি পঞ্চায়েতে বোর্ড গঠন করা হবে পরেরদিনই অর্থাৎ ১৪ সেপ্টেম্বর। এরমধ্যে রায়না-২ ব্লকের ৪ টি, জামালপুর ব্লকের ৮ টি, কাটোয়া-১ ব্লকের ৯ টি, মঙ্গলকোটের ৭ টি এবং মন্তেশ্বরে ১৩টির মধ্যে সাতটিতে বোর্ড গঠন হবে। প্রশাসনিক সূত্র থেকে আরো জানা গিয়েছে, ১৫ সেপ্টেম্বর জেলায় সবচেয়ে বেশি ৪১টি পঞ্চায়েতে বোর্ড গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্মসূচিতে রয়েছে গলসি-২ ব্লকের ন’টি, রায়না-১ ব্লকের আটটি, কাটোয়া-২ ব্লকের সাতটি, পূর্বস্থলী-১ ব্লকের তিনটি, কালনা-১ ব্লকের আটটি এবং মন্তেশ্বরের ছ’টি পঞ্চায়েতে বোর্ড গঠন। এরপর ১৮সেপ্টেম্বর শুধুমাত্র পূর্বস্থলী-১ ব্লকের একটি পঞ্চায়েতে বোর্ড গঠন করার কথা। ১৯ সেপ্টেম্বর ৩২টি পঞ্চায়েতের বোর্ড গঠন করা হবে। এর মধ্যে ভাতারে ১৩টি পঞ্চায়েতের মধ্যে সাতটি, বর্ধমান-১ ব্লকে ন’টি, বর্ধমান-২ ব্লকে ন’টি এবং মেমারি-২ ব্লকে সাতটি পঞ্চায়েতে বোর্ড গঠন হবে। ২০তারিখ জেলায় ২৮টি পঞ্চায়েতে বোর্ড গঠন হবে। এরমধ্যে আউশগ্রাম-১ ব্লকে সাতটি, ভাতারে ছ’টি, মেমারি-১ ব্লকে সাতটি ও পূর্বস্থলী-২ ব্লকে আটটি পঞ্চায়েতের বোর্ড গঠন আছে।২২সেপ্টেম্বর জেলায় মোট ২৬টি পঞ্চায়েতের বোর্ড গঠন করার কথা।আউশগ্রাম-২ ব্লকের সাতটি, গলসি-১ ব্লকের ন’টি, খণ্ডঘোষে ১০টি পঞ্চায়েতের বোর্ড গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে,১৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে পঞ্চায়েত সমিতিতে বোর্ড গঠন প্রক্রিয়া। চলবে ২২সেপ্টেম্বর পর্যন্ত। ১৮সেপ্টেম্বর বর্ধমান সদর উত্তর ও কাটোয়া মহকুমার অন্তর্গত সবকটি পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন করা হবে। বর্ধমান সদর উত্তর মহকুমার অন্তর্গত সাতটি পঞ্চায়েত সমিতি হল, আউশগ্রাম-১ ও ২, ভাতার, বর্ধমান-১ ও ২, গলসি-১ ও ২ ব্লক। এছাড়াও কাটোয়া মহকুমার অন্তর্গত কাটোয়া-১ ও ২, কেতুগ্রাম-১ ও ২ এবং মঙ্গলকোট পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন হবে একইদিনে। ১৯সেপ্টেম্বর বর্ধমান সদর দক্ষিণ মহকুমার অন্তর্গত মেমারি-১, রায়না-১ ও ২, জামালপুর এবং খণ্ডঘোষ পঞ্চায়েত সমিতির বোর্ড গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০ সেপ্টেম্বর শুধুমাত্র মেমারি-২ পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন রয়েছে। ২২তারিখ পূর্বস্থলী-১, মন্তেশ্বর ও কালনা-১ পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন রয়েছে। জানা গিয়েছে, ১৮ সেপ্টেম্বর ১২টি, ১৯তারিখ ৫ টি, ২০তারিখ ১ টি এবং ২২তারিখ ৩ টি পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন হবে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

প্রসঙ্গত,জেলায় মোট ২১৫টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ২০টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কোনও আসনে জয় না থাকায় ওইসব পঞ্চায়েতে আগেই বোর্ড গঠন হয়ে গিয়েছো। এর পাশাপাশি ২৩টি পঞ্চায়েত সমিতির মধ্যে কালনা-২ এবং পূর্বস্থলী-২ পঞ্চায়েত সমিতিতে সমস্ত আসনে লড়াই হওয়ায় আগেই বোর্ড গঠন হয়েছে। বোর্ড গঠন যাত শান্তিপূর্ণভাবে হয় তার জন্য প্রতিটি পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে পর্যাপ্ত বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে জেলা পুলিস। প্রয়োজনে ১৪৪ ধারা জারি করা হবে বলেও জানিয়েছেন পুলিস সুপার ভাস্কর মুখোপাধ্যায়। তিনি আরো জানিয়েছেন, ‘বোর্ড গঠন উপলক্ষে যেখানে যেমন ব্যবস্থা প্রয়োজন হবে আমরা তেমনটাই করব।’

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!